Exit Poll Result 2021 West Bengal Elections: পদ্মেই আস্থা জাতি-জনজাতির, ঢালাও সমর্থন বিজেপির পক্ষে

Exit Poll Result 2021 West Bengal Elections: এসটি, এসটি এবং ওবিসি সম্প্রদায়ের মধ্যে সাম্প্রতিক সময়ে ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে বিজেপির জনপ্রিয়তা

Exit Poll Result 2021 West Bengal Elections: পদ্মেই আস্থা জাতি-জনজাতির, ঢালাও সমর্থন বিজেপির পক্ষে
অলংকরণ- অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Updated on: Apr 29, 2021 | 10:31 PM

কলকাতা: আট দফায় একুশের বঙ্গযুদ্ধ শেষ। এ বার অপেক্ষা কেবল ২ মে-র। তার আগে পালা এগজিট পোলের। বাংলার মুড ঠিক কোনদিকে তা বুঝতে রাজ্যের ২৯৪ টি আসনে বুথ ফেরত সমীক্ষা চালায় পোলস্ট্র্যাট এবং TV9 বাংলা। সেই সমীক্ষায় ধরা পড়েছে, জাতি-জনজাতি ও অন্যান্য জাতি অর্থাৎ এসটি, এসটি এবং ওবিসি সম্প্রদায়ের মধ্যে সাম্প্রতিক সময়ে ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে বিজেপির জনপ্রিয়তা।

এই এগজিট পোল সমীক্ষায় কেবলই একটা আভাস বা অনুমান পাওয়া যাবে যে আসন্ন বিধানসভা ভোটের ফলাফল কেমন হতে পারে। তবে এটাই যে হতে চলেছে তা কখনই বলা যাবে না। এই সমীক্ষায় একাধিক প্রশ্নে যে জবাব রাজ্যবাসী দিয়েছেন, তার একটা শতাংশের হিসেব তুলে ধরা হচ্ছে। এর সঙ্গে বাস্তব ফলাফলের ফারাক হতে পারে।

এই রাজ্যে এসসি, এসটি সম্প্রদায়ের মধ্যে শামিল রয়েছেন রাজবংশী এবং মতুয়া ভোটাররা। সম্প্রতি যে সম্প্রদায়কে পাখির চোখ করে নিয়েছে বিজেপি। মতুয়াদের নাগরিকত্ব দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ইতিমধ্যেই পদ্মশিবির মতুয়াদের মনে অনেকটাই জায়গা করে নিয়েছে। অন্যদিকে সেনায় ‘নারায়ণী ব্যাটালিয়ন তৈরি’ করা ঘোষণা করেছেন মোদী-শাহ। যার লাভের ফল অনেকটাই যেতে চলেছে বিজেপির ঘরে।

বুথ ফেরত সমীক্ষায় ইঙ্গিত, ৭.৯০ শতাংশ এসসি, এসটি এবং ওবিসি ভোটাররা সংযুক্ত মোর্চাকে সমর্থন করেছেন। বিজেপির সমর্থনে ভোট গিয়েছে ৫৮.১০ শতাংশ জনজাতির মানুষের। এবং ২৯.৪০ শতাংশ তপশিলি ও অন্যান্য জাতিভুক্ত মানুষ ভোট দিয়েছেন তৃণমূলকে। ৪.৬০ শতাংশ মানুষ জনজাতির মানুষের সমর্থন অবশ্য অন্যান্য দলের পক্ষে রয়েছে।

অলংকরণ- অভিজিৎ বিশ্বাস

আরও পড়ুন: Exit Poll Result 2021 West Bengal Elections: বাংলার মেয়েরা ‘বাংলার মেয়েকেই’ চায়

ভুলে গেলে চলবে না, একুশের নির্বাচন চলাকালীনই এই জনজাতির মানুষ সম্পর্কে আপত্তিকর মন্তব্য করতে শোনা গিয়েছিল তৃণমূল প্রার্থী সুজাতা মণ্ডল খাঁ-কে। যা নিয়ে তৃণমূলের বিরুদ্ধে ব্যাপক জোরাল প্রচার করেন বিজেপির শীর্ষ নেতারা। এরও একটা বড় ইতিবাচক প্রভাব যে বিজেপির ভোটবাক্সে পড়েছে, তাও মোটামুটি এই বুথ ফেরত সমীক্ষায় স্পষ্ট।

তবে একটা কথা মনে করিয়ে দেওয়া দরকার। এগজিট পোলে কখনই সঠিক ফলাফল আগে থেকে তুলে ধরে না। এতে কেবল মাত্র একটা আভাস পাওয়া যায় কোনও দলের ফলাফল কেমন হতে পারে। বাস্তব চিত্রটার জন্য ২ মে পর্যন্ত অপেক্ষা করতেই হবে।

আরও পড়ুন: Exit Poll Result 2021 West Bengal Elections: হিন্দু ভোটের বড় অংশই ঢুকছে বিজেপির বাক্সে, ঘাসফুল ও মোর্চার ভাগে কত?