Mahesh Ratha Yatra: রথ দেখা কলা বেচা! জানেন কেন এই প্রবাদের উৎপত্তি? মাহেশের রথের ইতিহাসেই রয়েছে তার বীজ

Mahesh Ratha Yatra: রবিবার মাহেশের রথযাত্রা উপলক্ষে ভিড় রয়েছে চোখে পড়ার মতন। লক্ষ লক্ষ পূর্ণার্থীদের ভিড়ে ঠাসা রাস্তার দুই ধারে। সেখানে দেখা যায় কিছু মানুষ তারা ছোট ছোট কাঁঠালি কলা ঝুড়ি করে নিয়ে বিক্রি করতে এসেছেন। সেই কলা পুণ্যার্থীরা কিনছে ঠাকুরের কাছে দেওয়ার জন্য।

Mahesh Ratha Yatra: রথ দেখা কলা বেচা! জানেন কেন এই প্রবাদের উৎপত্তি? মাহেশের রথের ইতিহাসেই রয়েছে তার বীজ
মাহেশের রথযাত্রাImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2024 | 3:37 PM

হুগলি:  বাংলায় বহুল প্রচলিত প্রবাদ বাক্য ‘রথ দেখা কলা বেচা’। তবে এই প্রবাদটির উৎপত্তি কোথা থেকে হয়েছে সে বিষয়ে কি কেউ জানেন! যেহেতু নামের সঙ্গে রথ জড়িয়ে রয়েছে তাই রথের সঙ্গে নিশ্চয়ই কোন সম্পর্ক রয়েছে, আর তার উৎস খুঁজে পেতে গেলে যেতে হয় মহেশের রথযাত্রা উৎসবে। মাহেশের রথযাত্রার দিন বহু মানুষ যান। শুধুমাত্র চিনি  কাঁঠালি কলা বিক্রি করতে। যে সমস্ত ভক্ত সমাগম হয়, তাঁরা সেই কলা কিনে রথের দিকে ছোড়েন। এটাই নাকি প্রাচীন প্রথা।

তবে কেন জগন্নাথ দেবকে কলা দেওয়া হয় !

এই বিষয়ে জানা যায় জগন্নাথ দেব যখন মাসির বাড়িতে রথে চড়ে ঘুরতে যান সেই সময় তাকে কলা, জিলিপ এই গুলি দেওয়া হয়। তার কারণ কথায় আছে, জগন্নাথ সাধারণ মানুষের মতই অভাসী। সাধারণ মানুষ যেমন কোথাও ঘুরতে যাওয়ার সময় সঙ্গে খাবার-দাওয়ার নিয়ে রাখেন যাত্রা পথে পেট ভরানোর জন্য।  ঠিক সেই রকমই রথে চড়ে জগন্নাথ মাসির বাড়ির উদ্দেশে যখন রওনা হন, তখন তাঁকে কলা দেওয়া হয় যাত্রাপথের খিদে নিবারণের জন্য। সেই থেকেই এই রীতি তৈরি হয়েছে। তাই ভক্তরা রথের দিকে কলা ছোড়েন। এতে ভক্তদের বিশ্বাস, জগন্নাথ পুজো  গ্রহণ করবেন।

রবিবার মাহেশের রথযাত্রা উপলক্ষে ভিড় রয়েছে চোখে পড়ার মতন। লক্ষ লক্ষ পূর্ণার্থীদের ভিড়ে ঠাসা রাস্তার দুই ধারে। সেখানে দেখা যায় কিছু মানুষ তারা ছোট ছোট কাঁঠালি কলা ঝুড়ি করে নিয়ে বিক্রি করতে এসেছেন। সেই কলা পুণ্যার্থীরা কিনছে ঠাকুরের কাছে দেওয়ার জন্য। এইরকমই একজন বিক্রেতা হলেন জ্যোতি চক্রবর্তী।

কলা বিক্রেতা জ্যোতি চক্রবর্তী বলেন,  তিনি আঠারো বছর বয়স থেকে মাহেশে আসছেন কলা বিক্রি করতে। এখন তার বয়স ৫২। ১০ টাকায় তিনটি করে কলা বিক্রি করছেন তিনি। সেই টাকা দিয়ে তার যা উপার্জন হয় সেই দিয়ে তাদের রথের মেলা দেখা হয়ে যায় উপরন্তু কিছু লাভের টাকাও থাকে। জ্যোতি চক্রবর্তী মতন এরকম অনেকেই মহেশের রথের মেলায় কলা বিক্রি করতে।।