Train Cancelled: আবারও এক মাসের জন্য ব্যান্ডেলে বন্ধ থাকছে ট্রেন, কবে থেকে কোন কোন ট্রেন রইল বিস্তারিত…

Bandal: এতদিন ব্রিটিশ আমলের ‘রুট রিলে ইন্টারলকিং সিস্টেম’ ব্যবহার হত ব্যান্ডেলে। এবার তা ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেম বা ইআইএস।

Train Cancelled: আবারও এক মাসের জন্য ব্যান্ডেলে বন্ধ থাকছে ট্রেন, কবে থেকে কোন কোন ট্রেন রইল বিস্তারিত...
ফের বন্ধ ১০টি ট্রেন। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 03, 2022 | 10:36 PM

হুগলি: ব্যান্ডেল শাখায় ফের কমতে চলেছে লোকাল ট্রেন। ৪ জুন অর্থাৎ শনিবার থেকেই ১০টি লোকাল ট্রেন কমানো হবে। তবে সম্প্রতি রেলের কাজের জন্য যাত্রীদের যেভাবে ভুগতে হয়েছে, সেদিক খেয়াল রেখে এবার ভোরবেলা ও দুপুরের দিকে ট্রেন কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৩০ মে পূর্ব রেল ইন্টারলকিংয়ের কাজ শেষ করেছে। এরপরও কিছু কাজ বাকি রয়েছে। আগামী এক মাস ধরে সেই কাজ চলবে। অর্থাৎ ৪ জুন থেকে শুরু করে ৪ জুলাই অবধি ১০টি ট্রেন বাতিল থাকছে।

এই বাতিল ট্রেনের তালিকায় রয়েছে দু’টি ডাউন ব্যান্ডেল-হাওড়া লোকাল (৩৭২১৪ ও ৩৭২৫৬), দু’টি হাওড়া-ব্যান্ডেল লোকাল (৩৭২১৩, ৩৭২৫৭), একটি মেমারি-হাওড়া লোকাল, একটি হাওড়া-মেমারি লোকাল, একটি ব্যান্ডেল-কাটোয়া, একটি কাটোয়া-ব্যান্ডেল লোকাল, একটি বর্ধমান-ব্যান্ডেল লোকাল ও একটি ব্যান্ডেল-বর্ধমান লোকাল।

মূলত এই ট্রেনগুলি একদম ভোরের দিকে বা দুপুরের দিকে যাতায়াত করে। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানান, ব্যান্ডেলে যে নতুন ইন্টারলকিংয়ের কাজ হয়েছে, সেই কাজে কয়েকটি পয়েন্টে সামান্য সমস্যা দেখা গিয়েছে। পরীক্ষা করার সময় তা ধরা পড়েছে। এরকম কাজ বিশ্বে প্রথম। বহু মানুষের নিরাপত্তা জড়িয়ে রয়েছে এর সঙ্গে। তাই যে সমস্যাগুলি দেখা দিচ্ছে, সেগুলি ঠিক করতে কিছু ট্রেন বাতিল করা হচ্ছে। একটা নির্দিষ্ট সময়ে যখন মেল ও এক্সপ্রেস ট্রেন কম, সেই সময়ে ট্রেন বন্ধ রাখা হচ্ছে। সে সময়ই কাজ করা হবে।

এতদিন ব্রিটিশ আমলের ‘রুট রিলে ইন্টারলকিং সিস্টেম’ ব্যবহার হত ব্যান্ডেলে। এবার তা ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেম বা ইআইএস বা EIS। অর্থাৎ আগে যা ম্যানুয়াল ছিল, এবার তা পুরোপুরি ইলেকট্রনিক ব্যবস্থার মাধ্যমে হতে চলেছে। এর জেরে বাড়বে ট্রেনের গতি। শুধু তাই নয়, অনেক বেশি ট্রেন চালানো যাবে রুটে। রেল দুর্ঘটনার প্রবণতাও অনেকটাই কমবে। কুয়াশাতেও সিগন্যালের কোনও সমস্যা হবে না বলে জানিয়েছেন ইঞ্জিনিয়াররা। রেলের আধিকারিকদের বক্তব্য, এতদিন রেলের যে নিরাপত্তা ছিল, তা আরও সুদৃঢ় হবে এই ব্যবস্থায়।