TV in Local Trains: রাজ্যবাসীর জন্য সুখবর! এবার থেকে লোকাল ট্রেনেও টিভি

Local Train: সোমবার থেকেই হাওড়া - বর্ধমান শাখায় লোকাল ট্রেনে এই টিভির পরিষেবা চালু হয়েছে। ট্রেনের কামরায় বসানো হয়েছে এলইডি টিভি।

TV in Local Trains: রাজ্যবাসীর জন্য সুখবর! এবার থেকে লোকাল ট্রেনেও টিভি
লোকাল ট্রেনে টিভি
TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jul 25, 2022 | 9:52 PM

হাওড়া : লোকাল ট্রেন মানেই ভিড়ে ঠাসাঠাসি করে যাতায়াত। চাপাচাপি, ঠাসাঠাসি করে নিত্যদিন লোকাল ট্রেনে সফর করতে হয় অফিসযাত্রীদের। লোকাল ট্রেনে ‘বিরক্তিকর’ সেই যাতায়াতের দিন এখন শেষ। এবার লোকাল ট্রেনের সফরও হতে চলেছে বিনোদনে ভরপুর। ট্রেনে চেপে যাতায়াতের সময় দেখা যাবে টিভি! বড় বড় প্ল্যাটফর্মে কিংবা মেট্রো স্টেশনে দাঁড়িয়ে টিভি দেখার অভিজ্ঞতা আগে রয়েছে রাজ্যবাসীর। কিন্তু এবার ট্রেনের কামরাও বসেছে টিভি। লোকাল ট্রেনের যাত্রীদের মনোরঞ্জনে যাতে কোনও খামতি না থাকে, তার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল। সোমবার থেকেই হাওড়া – বর্ধমান শাখায় লোকাল ট্রেনে এই টিভির পরিষেবা চালু হয়েছে। ট্রেনের কামরায় বসানো হয়েছে এলইডি টিভি।

ভিড়ের মধ্যে একঘেয়ে যাতায়াতের মধ্যে একটুখানি বিনোদনের রসদ। আর এই টিভি চালানোর জন্য রেলের থেকে কোনও টাকা খরচ হবে না। এক বেসরকারি সংস্থাকে এই এলইডি টিভি বসানোর জন্য বরাত দেওয়া হয়েছে। ফলে এই পরিষেবা চালানোর মাধ্যমে রেলের কোষাগারে আরও টাকা ঢুকবে বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল। রেলের তরফে জানানো হয়েছে, ওই সংস্থা প্রতিটি ট্রেনের জন্য ১ লাখ টাকা করে রেলকে দেবে প্রতি বছরে। আপাতত পূর্ব জোনের ৫০ টি লোকাল ট্রেনে এই টিভি বসানো হচ্ছে। সেই মতো বছর গেলে ৫০ লাখ টাকা ঢুকবে রেলের ঘরে।

টিভিতে কী দেখা যাবে? জানা গিয়েছে, এই টিভিতে স্ক্রিন টাইমের প্রায় ৭০ শতাংশ সময় পাবে ওই সংস্থা। ওই সময়ে তাঁদের বিভিন্ন বিনোদনমূলক অনুষ্ঠান এবং বিজ্ঞাপন চালাবে। বাকি ৩০ শতাংশ স্ক্রিন টাইমে দেখা যাবে রেলের বিভিন্ন ধরনের প্রচার কর্মসূচি, সতর্কতামূলক বার্তা এবং পরবর্তী স্টেশনের নাম। এর থেকে সংস্থা যে পরিমাণ লাভ করবে, সেই লাভের একটি অংশ রেলকে দেবে।

কিন্তু যাত্রীদের তো এক এক জনের এক এক ধরনের পছন্দ। ছোটদের পছন্দ কার্টুন। বড়দের মধ্যে কারও পছন্দ সিরিয়াল, কারও আবার অন্য কিছু। যাত্রীদের এই পছন্দের জিনিসগুলি কীভাবে একসহ্গে সামাল দেওয়া যাবে? প্রশ্নের উত্তরে পূর্ব রেলের হাওড়া ডিভিশনের ডিআরএম মনীশ জৈন জানান, সংস্থার থেকে সব মিলিয়ে প্রায় ১০-১২ ঘণ্টার প্রোগ্রাম তৈরি করা হয়েছে। সেইগুলি নির্দিষ্ট সময় অনুযায়ী চলতে থাকবে। তারপর যাত্রীদের প্রতিক্রিয়া দেখা হবে। তবে রেলের তরফ থেকে বেশ কিছু জিনিস নিষিদ্ধ করা হয়েছে, যেগুলি রেল বা সরকারের নীতির সঙ্গে পরিপন্থী।

এই খবরটিও পড়ুন

লোকাল ট্রেনের কামরাগুলিতে ভিড়ের কথা মাথায় রেখে ২৭ ইঞ্চির এই এলইডি টিভি কামরার উপরের দিকে বসানো হয়েছে। ট্রেনের পাইলট বা গার্ডের কেবিনের সঙ্গে এই টিভির কোনও যোগ থাকবে না। সরাসরি সার্ভারের মাধ্যমে চলবে এই টিভি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla