TET: চাকরি না দিলে পরিযায়ী শ্রমিক হতে হবে! নবান্নে গিয়ে গণ-আত্মহত্যার হুমকি ভাবী শিক্ষকদের

Jalpaiguri: মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি পূরণ না হলে ভিন রাজ্যে গিয়ে শ্রমিকের কাজ করতে হবে। তার চেয়ে আত্মহত্যা শ্রেয় বলে রাজ্য সরকারকে নিশানা করেছেন শিক্ষক প্রার্থীরা।

TET: চাকরি না দিলে পরিযায়ী শ্রমিক হতে হবে! নবান্নে গিয়ে গণ-আত্মহত্যার হুমকি ভাবী শিক্ষকদের
আন্দোলনরত টেট উর্ত্তীর্ণরা। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2021 | 3:52 PM

জলপাইগুড়ি: গত কয়েক মাস ধরে চাকরির দাবিতে রাজ্যজুড়ে আন্দোলনে নেমেছেন টেট (TET) উর্ত্তীর্ণরা। পুজোর পর আন্দোলন আরও তীব্র করলেন তাঁরা। সোমবার জলপাইগুড়ি (Jalpaiguri) জেলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে গণ-আত্মহত্যার হুমকি দিলেন টেট উত্তীর্ণরা। তাঁদের মন্তব্য, মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি পূরণ না হলে ভিন রাজ্যে গিয়ে শ্রমিকের কাজ করতে হবে। তার চেয়ে আত্মহত্যা শ্রেয় বলে রাজ্য সরকারকে নিশানা করেছেন শিক্ষক প্রার্থীরা।

এদিন সাংবাদিক বৈঠক করে টেট উর্ত্তীর্ণরা বলেন, “মুখ্যমন্ত্রীর ঘোষণা মতো অবিলম্বে আমাদের নিয়োগপত্র না দেওয়া হলে হয় আমরা ভিন রাজ্যে গিয়ে পরিযায়ী শ্রমিকের কাজ করব, নতুবা আমরা নবান্নে গিয়ে গণ-আত্মহত্যা করব। কারণ রাজ্যে চাকরি নেই। আর এছাড়া আমাদের সামনে বিকল্প কোনও পথ-ও খোলা নেই।” জলপাইগুড়ি ডিভিশনাল কমিশনারকে স্মারকলিপি প্রদানের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমনই হুঁশিয়ারি দিলেন টেট উত্তীর্ণরা।

বিক্ষোভকারীদের অভিযোগ, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত বছরের নভেম্বর মাসে নবান্ন থেকে ঘোষণা করেছিলেন যে টেট উত্তীর্ণদের চাকরি দেওয়া হবে। সেই ঘোষণা অনুযায়ী, ১২,০০০ পদে নিয়োগ করা হলেও এখনও প্রায় ৮,০০০ টেট উত্তীর্ণদের চাকরি হয়নি। তাঁদের চাকরিতে নিয়োগ না করা হলে হলে গণ-আত্মহত্যার পথ বেছে নেওয়া হবে বলে হুমকি দিলেন প্রাথমিকের হবু চাকরি প্রার্থীরা।

প্রসঙ্গত উল্লেখ্য, গত ২০১৪ সালের প্রাথমিক টেট পাশ ট্রেন্ড নট ইনক্লুডেড একতা মঞ্চের পক্ষ থেকে তাদের পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, দার্জিলিং- এই চার জেলার প্রাথমিক চাকরি প্রার্থীরা সোমবার থেকে আন্দোলন শুরু করেছেন। এদিন দুপুরে জলপাইগুড়ি ডিভিশনাল কমিশনারের দফতরের সামনে বিক্ষোভ দেখানোর পাশাপাশি শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর বিরুদ্ধে-ও ক্ষোভ উগরে দেন টেট উত্তীর্ণরা।

হবু শিক্ষক প্রার্থীদের সংগঠনের উত্তরবঙ্গের সভাপতি পারমিতা পাল অভিযোগ করেন, “আমাদের মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রী পদপ্রার্থী হতে চলেছেন। আর ওঁনার ঘোষণা মানছেন না তাঁর ক্যাবিনেট মন্ত্রীরাই। তাঁরাই ওঁনার প্রধানমন্ত্রী হবার পথে অন্তরায় হয়ে দাঁড়াচ্ছেন।” এর পর তাঁর সংযোজন, “কারণ তাঁর ঘোষণা না মেনে আমাদের অন্ধকারে ঠেলে দিচ্ছেন। আমাদের দাবি অবিলম্বে আমাদের চাকরি দিতে হবে। নইলে আমদের হয় ভিন রাজ্যে গিয়ে পরিযায়ী শ্রমিকের কাজ করতে হবে, নতুবা এর পর গণ-আত্মহত্যার পথ নিতে হবে।”

এদিকে এই আন্দোলনের প্রেক্ষিতে অ্যাসিস্ট্যান্ট কমিশনার ডিকি ভুটিয়া জানান, “আজ টেট উত্তীর্ণরা ডিভিশনাল কমিশনারের মাধ্যমে মুখ্যমন্ত্রীর কাছে একটি স্মারকলিপি প্রদাণ করেছেন। আমরা সেটি উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেব।”

আমরা পড়ুন: Katwa: বেকার যুবদের মিলবে কাজের সুযোগ, ফের খুলে গেল সুবোধ মার্কেট!

আমরা পড়ুন: Crime: বাজির আওয়াজে কেঁপে কেঁপে উঠছে শিশুরা, প্রতিবাদ করায় বৃদ্ধকে হাঁসুয়ার কোপ তৃণমূল নেতার!