‘খেলা হবে’ নিয়ে কথা বলতে চান না ধনখড়, কিন্তু কেন?

শিলিগুড়ি: বাংলা ভোটের বাজারে (Bengal Assembly Election 2021) এখন একটাই স্লোগান, ‘খেলা হবে’। শাসক হোক বা বিরোধী, সকলের মুখেই খেলার বার্তা। কিন্তু কোন ‘ফরম্যাটে’ এই খেলা এগোবে, তা স্পষ্ট করছে না কেউই। এরইমধ্যে এই ‘খেলা হবে’ নিয়ে রাজ্যপাল জগদীপ ধনখড়ের প্রতিক্রিয়া চাওয়া হয়েছিল। কিন্তু সম্ভবত এই প্রথমবার কোনও বিষয় যা নিয়ে কথা বলতে আগ্রহ দেখালেন […]

'খেলা হবে' নিয়ে কথা বলতে চান না ধনখড়, কিন্তু কেন?
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Feb 25, 2021 | 2:22 PM

শিলিগুড়ি: বাংলা ভোটের বাজারে (Bengal Assembly Election 2021) এখন একটাই স্লোগান, ‘খেলা হবে’। শাসক হোক বা বিরোধী, সকলের মুখেই খেলার বার্তা। কিন্তু কোন ‘ফরম্যাটে’ এই খেলা এগোবে, তা স্পষ্ট করছে না কেউই। এরইমধ্যে এই ‘খেলা হবে’ নিয়ে রাজ্যপাল জগদীপ ধনখড়ের প্রতিক্রিয়া চাওয়া হয়েছিল। কিন্তু সম্ভবত এই প্রথমবার কোনও বিষয় যা নিয়ে কথা বলতে আগ্রহ দেখালেন না রাজ্যপাল। শুধু বললেন, “আমি খেলা হবে নিয়ে কোনও টিপ্পনি করব না। তবে ভোট অবাধ, শান্তিপূর্ণ হোক, এটাই আমার অনুরোধ।”

রাজ্য জুড়ে খেলা হবে স্লোগান তুলছে তৃণমূল। বিজেপিও পাল্টা বলছে বড় খেলা হবে। কিন্তু কীরকম সেই খেলা তা নিয়ে কথা বলছে না কেউই। খেলা নিয়ে রাজনৈতিক নেতাদের যত স্বর চড়ছে, ততই আশঙ্কা বাড়ছে আম-আদমির। পঞ্চায়েত, লোকসভা ভোটের পর এবার কি তবে বিধানসভা ভোটেও গন্ডগোলের আশঙ্কা থাকছে?

আরও পড়ুন: ‘লক্ষ্য সোনার বাংলা’, রাজ্যজুড়ে ৩০ হাজার সাজেশন বক্স রাখছে বিজেপি

বৃহস্পতিবার দার্জিলিং থেকে ফেরার পথে রাজ্যপাল জগদীপ ধনখড়ের কাছে এ বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, “রাজনৈতিক দলের নেতাদের মন্তব্য নিয়ে টিপ্পনি করব না। রাজ্যপাল হিসাবে আমি রাজনীতি থেকে অনেক দূরে। তবে কেউ চায় না নির্বাচনে অশান্তি হোক, নির্বাচনে গন্ডগোল হোক। নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করতে নির্বাচন কমিশন বদ্ধপরিকর। অবাধ নির্বাচন করাতে সংবাদমাধ্যমেরও যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।” রাজ্যপালের সংযোজন, “গণতন্ত্রে নির্বাচন গুরুত্বপূর্ণ। তা করতে গিয়ে অগণতান্ত্রিক কিছুই কাম্য নয়। কেউ চাইবে না ভোটে হিংসা হোক। সবাইকে আহ্বান করছি আগামী নির্বাচন হিংসামুক্ত করুন। নির্বাচন কমিশন যাবতীয় পদক্ষেপ করবে।”

উল্লেখ্য, বিভিন্ন সময় শাসকদলের নেতৃত্বের নানা আচরণ, মন্তব্য নিয়ে কড়া সমালোচনা করতে শোনা গিয়েছে জগদীপ ধনখড়কে। রাজ্যের আইনশৃঙ্খলা, প্রশাসনিক নিরপেক্ষতা নিয়ে বারবার প্রশ্ন তুলেছেন তিনি। কিন্তু এদিন ‘খেলা হবে’ প্রসঙ্গকে এমন সতর্কভাবে ‘এড়িয়ে’ যাওয়া নিয়ে রাজনৈতিক মহলের একাংশের মত, শাসকদলের পাশাপাশি বিজেপি শিবির থেকেও এই খেলার বার্তা আসছে। সে কারণেই হয়তো এ নিয়ে বেশি কথা বলতে চাইলেন না রাজ্যপাল।