Maldah Municipality Elections 2022: এক ঘরে ৫০ টি পরিবার! পুরসভা এলাকাতে থেকেও ভোট দেওয়ার অধিকারই নেই ওঁদের

Maldah Municipality Elections 2022: পুরসভার ভোটার তালিকায় নামও নেই। যদিও তাঁদের আধার কার্ড,রেশন কার্ড সবই রয়েছে। রয়েছে অন্যান্য সরকারি নথিও।

Maldah Municipality Elections 2022: এক ঘরে ৫০ টি পরিবার! পুরসভা এলাকাতে থেকেও ভোট দেওয়ার অধিকারই নেই ওঁদের
মালদা একঘরে ৫০ পরিবার
Follow Us:
| Edited By: | Updated on: Feb 26, 2022 | 6:59 PM

মালদা: একঘরে, ব্রাত্য ৫০ টি পরিবার। ব্রাত্য পুরসভার কাছেই। এমনকি ভোট প্রচারেও যান না প্রার্থী বা নেতারা। পোস্টার, দেওয়াল লিখনও নেই। বিচ্ছিন্ন সকলের থেকে। বিচ্ছিন্ন প্রত্যন্ত প্রাচীন কোনও গ্রামের মতো। অথচ এটি পুর এলাকা। পুরাতন মালদা পুরসভার ৪ নম্বর ওয়ার্ডে বাগান পাড়া এলাকার বাসিন্দা ৫০ টি পরিবারকে এইভাবে ব্রাত্য করে রেখেছে পুরসভাই। ৫০ টি পরিবারের অধিকাংশেরই কোনও ভোটার কার্ড নেই। পুরসভায় তাঁদের ভোটও নেই। আর সেকারণেই তাঁদের গুরুত্বও নেই। উন্নয়নের লেশমাত্র নেই এই ৪ নম্বর ওয়ার্ডের বিস্তীর্ণ অংশ জুড়ে। নেই রাস্তা। নেই পানীয় জল। মেলে না কোনও নাগরিক পরিষেবা।

আগে আরও অনেক পরিবার ছিল কিন্তু ধীরে ধীরে অনেকেই এলাকা ছেড়ে চলে যেতে বাধ্য হয়েছেন। পরিত্যক্ত হয়ে পড়ে রয়েছে বেশ কিছু ঘর বাড়ি। আগে পরিবার থাকলেও এখন আর কেউ থাকে না। ঘর বাড়ি ফেলেই চলে গিয়েছেন তাঁরা। অন্যত্র কাজের সন্ধানে। বাগানপাড়া এলাকায় এখন ৫০ টির মতো পরিবার কোনক্রমে দিন গুজরান করছে। তাঁদের ভোটার কার্ড নেই মাত্র কয়েকজন ছাড়া।

পুরসভার ভোটার তালিকায় নামও নেই। যদিও তাঁদের আধার কার্ড,রেশন কার্ড সবই রয়েছে। রয়েছে অন্যান্য সরকারি নথিও। কিন্তু ভোট দিতে না পারায় ন্যূনতম সম্মানও নেই তাঁদের। পুরসভা ঘুরেও তাকায় না তাঁদের দিকে। এমনকি পুরভোটের প্রচারেও গুরুত্বহীন এই এলাকা। কোনও প্রার্থী এই এলাকায় প্রচার করতেও আসেন না। পোস্টার ফেস্টুন দেওয়াল লিখনের প্রয়োজনীয়তাও নেই এই এলাকার। কারণ এলাকার বাসিন্দারা মানুষ হলেও ভোটার নন। কোনও প্রয়োজনে তাঁরা পুরসভায় গেলে অপমানিত হয়ে ফিরে আসতে হয়। ভোট নেই তাই মানুষ বলেও মনে করা হয় না তাঁদের।

বার্ধক্য ভাতা নেই, আবাস যোজনায় নাম নেই। ১০০ দিনের কাজের প্রকল্প থেকেও তাঁরা বঞ্চিত। পুরসভা ও নেতাদের অদৃশ্য অঙ্গুলি হেলনে একঘরে কোণঠাসা এই পরিবারগুলো। তবে বিদায়ী চেয়ারম্যান বশিষ্ঠ ত্রিবেদী কিন্তু বার বার নিজেদের দায় এড়িয়ে যেতেই চেয়েছেন।

কিন্তু প্রশ্ন কেন তাঁরা ভোট দিতে পারছেন না? উত্তর সহজ! ভোটার কার্ডই নেই তাঁদের। ভোটার লিস্টে নামও নেই। পুরাতন মালদার বিডিও- ইরফান হাবিবর বক্তব্য, “ওই ৫০ জনের পরিবারের কারোরই ভোটার লিস্টে নাম নেই। ভোট দিতে পারেন না তাঁরা। ভোটার কার্ড তৈরি করার জন্য সম্পূর্ণ তথ্য দিতে হবে। কিন্তু সেটাই তাঁরা দিতে পারেননি। অনান্য নথির ক্ষেত্রে পুনাঙ্খুপুঙ্খ ওত তথ্যের প্রয়োজন না। তাই ভোটার কার্ড তৈরি হচ্ছে না।” প্রশ্ন থাকছে, আধার কার্ড, প্যান কার্ড রয়েছে ওঁদের, কিন্তু কেন নেই ভোটার কার্ড? কোনও সদুত্তর দিতে পারেননি বিডিও নিজেই।

আরও পড়ুন: Anis Khan Death: আনিসের বাড়িতে রাত হয় না, ঘুম আসে না