Ashok Bhattacharya: সিপিএমের জেলা কমিটি থেকে সরছেন অশোক ভট্টাচার্য, সরতে চান রাজ্য কমিটি থেকেও

CPIM: কিছুদিন আগে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুও এই একই কথা বলেছিলেন। তিনিও পদ থেকে সরে শুধুই দলের কর্মী হিসাবে থাকার ইচ্ছাপ্রকাশ করেন।

Ashok Bhattacharya: সিপিএমের জেলা কমিটি থেকে সরছেন অশোক ভট্টাচার্য, সরতে চান রাজ্য কমিটি থেকেও
জেলা ও রাজ্য কমিটি থেকে সরতে চান অশোক ভট্টাচার্য। ছবি ফেসবুক।

শিলিগুড়ি: সিপিএমের জেলা কমিটি থেকে সরছেন সিপিএমের বর্ষীয়ান নেতা অশোক ভট্টাচার্য। একই সঙ্গে সরে দাঁড়াচ্ছেন রাজ্য কমিটি থেকেও। বৃহস্পতিবার তেমনটাই জানালেন তিনি। বয়সের কারণেই তিনি এবার জেলা কমিটি থেকে সরে দাঁড়াতে চান বলে জানিয়েছেন। ৭০ বছর পার করে গিয়েছেন অশোকবাবু। তাই এবার জেলা ও রাজ্য কমিটিতে নতুন মুখ উঠে আসুক, তেমনটাই চাইছেন উত্তরবঙ্গের এই সিপিএম নেতা।

রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা শিলিগুড়ির প্রাক্তন মেয়র অশোক ভট্টাচার্য বলেন, “আমার বয়স সত্তর পার হয়ে গিয়েছে। দলের নিয়মেই এবার জেলা কমিটি থেকে বিদায় নিতে হচ্ছে। থাকতে পারব না রাজ্য কমিটিতেও। এবার নতুনদের হাতেই দল চালানোর ভার ছেড়ে দিচ্ছি। আগামী ডিসেম্বরে জেলা সিপিএমের সম্মেলন থেকেই দলের নেতৃত্ব ও জেলা কমিটি বেছে নেওয়া হবে। রাজ্য কমিটিতেও এবার আমার থাকা হচ্ছে না। আমার জন্য আলাদা নিয়ম হবে না। এটা সিপিএম দল। দলের নিয়মই এখানে শেষ কথা।”

কিছুদিন আগে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুও এই একই কথা বলেছিলেন। তিনিও পদ থেকে সরে শুধুই দলের কর্মী হিসাবে থাকার ইচ্ছাপ্রকাশ করেন। বিমানবাবু ৮০ বছর পার করেছেন। তাই এখন দলে থাকতে চান বর্ষীয়ান এই বামনেতা, পদে নয়।

এর আগেও এ নিয়ে আলোচনা হয়েছে। এমনকি সিপিএমের রাজ্য কমিটির বৈঠকেও একবার প্রস্তাব উঠেছিল, নতুন রাজ্য কমিটির সদস্যদের বয়স ৭৫-এর মধ্যে হতে হবে। তবে সেখানে আবার এও প্রস্তাব রাখা হয়, যাঁদের বয়স ৭৫ বছরের কম কিন্তু শারীরিকভাবে অসুস্থ ও অসমর্থ, তাঁদের স্বেচ্ছায় সরে যাওয়া উচিত। এখনও আনুষ্ঠানিক ভাবে এ নিয়ে কিছু বলা না হলেও এই পথেই হাঁটতে চাইছে দল। সিপিএম চাইছে,  রাজ্য কমিটির ক্ষেত্রে ৭২ বছর, জেলা কমিটির ক্ষেত্রে ৭০ বছর ও এরিয়া কমিটির ক্ষেত্রে ৬৫ বছর পর্যন্ত পদে থাকুন সদস্যরা। এর পর দলে থেকে দলকে নিজেদের অভিজ্ঞতা দ্বারা সমৃদ্ধ করুন। ডিসেম্বরের মধ্যে এ নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: কাকভোরে তীব্র ভূমিকম্পে কাঁপল কলকাতা, রিখটার স্কেলে মাত্রা ৬.১

Click on your DTH Provider to Add TV9 Bangla