‘চ্যালা-চামুণ্ডারাই আপনার নাম বলেছে, নিজেকে নির্দোষ প্রমাণ করুন’

দিলীপ ঘোষের দাবি, কয়লা কেলেঙ্কারিতে যারা যুক্ত তারা অভিষেকের ঘনিষ্ঠ ছিলেন, তাই এই জিজ্ঞাসাবাদ।

'চ্যালা-চামুণ্ডারাই আপনার নাম বলেছে, নিজেকে নির্দোষ প্রমাণ করুন'
Follow Us:
| Edited By: | Updated on: Sep 06, 2021 | 2:33 PM

দুর্গাপুর: কয়লা কেলেঙ্কারির মাথাদের সঙ্গে যোগাযোগ ছিল, কিছু প্রমাণ মিলেছে, তাই জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ইডি দফতরে হাজিরা  প্রসঙ্গে এমনটাই বললেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। অভিষেকের উদ্দেশে তিনি বলেন, নিজেকে নির্দোষ প্রমাণ করুন। যদিও অভিষেকের দাবি, তাঁর বিরুদ্ধে ১০ পয়সার লেনদেনের প্রমাণ মিললেই ফাঁসিতে ঝুলতে রাজি তিনি। আজ, সোমবার দিল্লিতে ইডি দফতরে হাজিরা দিয়েছেন তৃণমূল সাংসদ। এ দিনই দুর্গাপুরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি কয়লা কেলেঙ্কারিতে অভিষেকের যোগ নিয়ে মুখ খোলেন। তাঁর দাবি, অভিষেককে তলব করার পাল্টা হিসেবে শুভেন্দু অধিকারীকে তলব করেছে সিআইডি।

এ দিন দিলীপ ঘোষ বলেন, ‘অভিষেকের চ্যালা-চামুণ্ডারা ধরা পড়েছে। তারাই নাম বলেছে। তাই ডাকা হয়েছে।’ অভিষেকের কাগজপত্র তথা প্রামাণ্য নথি নিয়ে গিয়ে কথা বলা উচিৎ বলে মন্তব্য করেন দিলীপ। কয়লা কেলেঙ্কারিতে যোগ থাকার প্রমাণ উস্কে দিয়ে দিলীপ ঘোষ বলেন, ‘আমি যদি আজ জিজ্ঞেস করি, তাঁর ডান হাত বিনয় মিশ্র আজ কোথায়? অন্য দেশের নাগরিক হয়ে আপনার দলের পদে বসে আছেন। তিনি কোটি কোটি টাকা কামিয়েছেন। তিনি তো আপনার খুব কাছের ছিলেন।’ এই সব যোগ থাকার কারণেই অভিষেককে তলব করা হয়েছে বলে মন্তব্য করেন দিলীপ।

কয়লা ও গরুপাচার কাণ্ডে অভিযুক্ত বিনয় মিশ্র শাসক দলের ঘনিষ্ঠ ছিলেন বলে জানা যায়। পলাতক বিনয় মিশ্র গত বছরই ভারতীয় নাগরিকত্ব ছেড়ে দিয়েছেন বলে জানতে পেরেছেন গোয়েন্দারা। এর পর প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ ভানুয়াতুর নাগরিকত্ব নেন তিনি। কয়লা ও গরু পাচারে তদন্তকারী সংস্থা সিবিআই হাইকোর্টে আগেই জানিয়েছে, বিনয়ের সঙ্গে প্রভাবশালীদের যোগ রয়েছে। তাই তাঁকে জেরা করা দরকার। অভিযুক্ত বিনয়ের আইনজীবী মারফত অবশ্য ইতিমধ্যেই জানিয়েছিলেন, তিনি এ দেশের বাসিন্দা নন।

আজই দিল্লিতে ইডি দফতরে হাজিরা দিয়েছেন অচিষেক বন্দ্যোপাধ্যায়। কয়লা কেলেঙ্কারিতে নাম জড়ানোয় অভিষেক ও তাঁর স্ত্রী রুজিরাকে তলব করা হয়েছে ইডি দফতরে। করোনা পরিস্থিতির কারণ দেখিয়ে হাজিরা এড়িয়ে গিয়েছেন রুজিরা। তবে আজ, সকাল ১১ টা নাগাদ হাজিরা দিতে যান অভিষেক।

রবিবারই বিমানবন্দরে দাঁড়িয়ে অভিষেক বলে গিয়েছেন, ‘আমার পিছনে ইডি-সিবিআই লাগানোর প্রয়োজন নেই। ১০ পয়সার দুর্নীতিও যদি কেউ প্রমাণ করতে পারে, তাহলে ফাঁসি দেওয়ার ব্যবস্থা করুক। আমি মৃত্যুবরণ করতে রাজি।’ আর আজ ইডি দফতরে প্রবেশ করার আগে অভিষেক জানালেন, তদন্তে সম্পূর্ণ সহযোগিতা করবেন তিনি। অভিষেক বলেন, ‘তদন্তকারী সংস্থা হিসেবে তদন্ত করছে। একজন নাগরিক হিসেবে আমি সহযোগিতা করব।’

এ দিকে, আজ সোমবার ভবানীভবনে সিআইডি দফতরে হাজিরা দেওয়ার কথা থাকলেও গেলেন না বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। প্রাক্তন দেহরক্ষীর রহস্যমৃত্যুতে শুভেন্দু অধিকারীকে গত শনিবার ১৬০ সিআরপিসি-তে তলব করেছিল সিআইডি। সোমবার তাঁর হাজিরা দেওয়ার কথা ছিল। সেই মতো প্রস্তুতিও সেরে রেখেছিলেন তদন্তকারীরা। বেলা ১১টা ভবনীভবনে শুভেন্দু অধিকারীর হাজিরা দেওয়ার কথা ছিল। কিন্তু নির্দিষ্ট সময়ের আগেই সিআইডি আধিকারিকদের ইমেল করেন শুভেন্দু। তিনি তাতে জানিয়ে দেন, আজ দিনভর তাঁর কিছু রাজনৈতিক কর্মসূচি রয়েছে। পাশাপাশি হাইকোর্টে তাঁর দায়ের করা একটি মামলার শুনানিও রয়েছে। আরও পড়ুন: চাপের মুখে কোন অভিযোগ নথিভুক্ত হয়নি? জানতে এবার NHRCকে চিঠি সিবিআই-এর