Hilsa: দামোদরে ধরা দিল এক কেজির ইলিশ

Hilsa: ডিভিসির ছাড়া জলের বিপরীতে আসতে আসতে মোহনা থেকে ইলিশ দামোদর নদের জামালপুর এলাকায় এসে পড়ে।আর দামোদর নদে জামালপুরের বাসিন্দা জেলে তপন বিশ্বাস প্রতিদিনের মতো বৃহস্পতিবার রাতে জাল ফেলতেই ভোরে তার জালে আটকা পড়ে এক কেজির ইলিশ ।

Hilsa: দামোদরে ধরা দিল এক কেজির ইলিশ
দামোদরে ধরা দিল রূপোলি শস্যImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2024 | 6:54 PM

পূর্ব বর্ধমান: এবার দামোদর নদে জেলেদের জালে উঠল ইলিশ। এক কেজি ওজনের ইলিশ দেখতে ভিড় জমে যায় বাজারে। ইলিশ সাধারণত নোনা জলের মাছ। কিন্তু দামোদরে এই মাছ দেখে আনন্দিত স্থানীয় বাসিন্দারা।

ডিভিসি জল ছাড়ায় দামোদরের জল বাড়ায় প্লাবিত হয়েছিল বিস্তীর্ণ এলাকা। এই জল ছাড়ার ফলে দামোদর নদে ঢুকে পড়ল ইলিশ। শুক্রবার পূর্ব বর্ধমানের জামালপুরের দামোদর নদে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল ১ কেজি ওজনের ইলিশ। পরে সেই মাছ নিয়ে আসা হয় জামালপুর বাজারে, সেখানে ইলিশের নিলাম শুরু হয়। দাম বাড়তে বাড়তে অবশেষে ২ হাজার ১০০ টাকায় মাছটি বিক্রি হয়।

যদিও মৎস্য দফতরের আধিকারিক নিত্যানন্দ মণ্ডল জানান, ইলিশ মাছ নোনা জলের, মিষ্টি জলে দেখা যায় না। কিন্তু ডিম দেওয়ার সময় তারা মোহনা থেকে বিভিন্ন নদীতে চলে যায় এবং সেভাবেই হয়তো দামোদর নদে চলে এসেছে।

ডিভিসির ছাড়া জলের বিপরীতে আসতে আসতে মোহনা থেকে ইলিশ দামোদর নদের জামালপুর এলাকায় এসে পড়ে।আর দামোদর নদে জামালপুরের বাসিন্দা জেলে তপন বিশ্বাস প্রতিদিনের মতো বৃহস্পতিবার রাতে জাল ফেলতেই ভোরে তার জালে আটকা পড়ে এক কেজির ইলিশ । আর এই ইলিশ মাছ পড়ার খবর চাউর হতেই জামালপুর এলাকায় আলোড়ন ছড়িয়ে পড়ে।

জামালপুরে মাছ ব্যবসায়ী প্রভাত পাত্রের আড়তে নিয়ে যেতেই সব মাছ ছেড়ে ইলিশের নিলাম করার ডাক দেয় আড়ৎ দার। ডাক শুরু হয় ১২০০টাকা থেকে শেষমেশ জামালপুরের বাসিন্দা লক্ষণ বিশ্বাস ২১০০ টাকা দরে মাছটি কেনেন। ২০ বছর আগের দামোদরে ইলিশ পাওয়া যেত। দীর্ঘদিন পর আবার জালে ইলিশ ওঠায় বেজায় খুশি আড়ৎ দার থেকেই জেলে ও ক্রেতা সকলেই।