Mamata Banerjee: দেশে কোন রাজ্যে ক’টা সিট পাবে বিজেপি? প্রথম দফার পরই মমতার সমীক্ষা

Mamata Banerjee: বুধবার আউশগ্রামের সভা থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "শুনে রাখুন মাটির কথা। আগেরবার সব জায়গায় সব সিট পেয়েও ৫৪৩-র মধ্যে ৩০৩ পেয়েছিল। এবার তার কিছুই পাবে না।" মুখ্যমন্ত্রী বলেন,  "এবার উত্তরপ্রদেশেও ভাল সিট পাবে না। অখিলেশরা ভাল লড়াই করছে। আমি জানি, কারণ আমাদেরও ওখানে একজন রয়েছেন।"

Mamata Banerjee: দেশে কোন রাজ্যে ক'টা সিট পাবে বিজেপি? প্রথম দফার পরই মমতার সমীক্ষা
মমতার সমীক্ষাImage Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Apr 24, 2024 | 4:33 PM

পূর্ব বর্ধমান: বাংলায় দাঁড়িয়েও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ দাবি করে যাচ্ছেন, ‘ইসবার চারশো পার…’ এবারের লোকসভা নির্বাচনে NDA ৪০০ আসন পার করবে। বিজেপি কেন্দ্রীয় নেতৃত্বের দাবি, এবারে রেকর্ড সংখ্যক আসন নিয়ে ক্ষমতায় আসবে বিজেপি। কিন্তু লোকসভা নির্বাচনের প্রথম দফার পর বিজেপি ঠিক দেশে কোথায় কত আসন পাবে, রাজ্য ধরে হিসাব কষে বলে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বুধবার আউশগ্রামের সভা থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “শুনে রাখুন মাটির কথা। আগেরবার সব জায়গায় সব সিট পেয়েও ৫৪৩-র মধ্যে ৩০৩ পেয়েছিল। এবার তার কিছুই পাবে না।” মুখ্যমন্ত্রী বলেন,  “এবার উত্তরপ্রদেশেও ভাল সিট পাবে না। অখিলেশরা ভাল লড়াই করছে। আমি জানি, কারণ আমাদেরও ওখানে একজন রয়েছেন।” রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ‘১৯ এর লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশের ৮০ টি আসনের মধ্যে ৬২টিতে জিতেছিল বিজেপি। তাদের জোটসঙ্গী আপনা দল জিতেছিল ২টিতে। সেবার অখিলেশের এসপি, মায়াবতীর বিএসপি জোটে ১৫টি আসন দখল করেছিল। এবার বিএসপি একা লড়লেও, ইন্ডিয়া জোট লড়াই করছে।

মুখ্যমন্ত্রীর কথায়, “বিহারে যত সিট পেয়েছিল, থোরাই পাবে? হাফও পাবে না। রাজস্থানে প্রথম ভোটেই কুপোকাত, ঘাবড়ে গিয়েছে।”  উল্লেখ্য, বিজেপি ও তার জোট সঙ্গীরা বিহারের ৪০টার মধ্যে ৩৯টা জিতেছিল। উল্লেখ্য, দেশে ৩৭০টি আসন পেতে হলে রাজস্থানে এ বারও বিজেপির গত দু’টি লোকসভা ভোটের মতো পঁচিশে পঁচিশ চাই।  মমতা আরও বলেন,”মধ্যপ্রদেশেও সব সিট পেয়েছিল আগেরবার। এবার অর্ধেক সিটও পাবে না।তামিলনাড়ুতে জিরো পাবে। কেরলে সিপিএম-কংগ্রেস মিলেমিশে পাবে, তেলেঙ্গনাতেও অর্ধেক পাবে না বিজেপি।”

মমতার কটাক্ষ, “বিজেপির প্রচুর টাকা, জনগণের টাকা মেরে নিজের প্রচার করছে। কিন্তু জিততে পাবে না।” রাজনৈতিক বিশ্লেষকরাই বলছেন, উত্তর ভারত থেকে আসন সংখ্যা কমলে বিপদ। কারণ, দক্ষিণে বিজেপির আসন সংখ্যাবৃদ্ধির সম্ভাবনা কম।