ভ্যাকসিন নেওয়ার পর ঠিক কী কারণে শরীরে আটকে যাচ্ছিল হাতা-খুন্তি-চামচ? এবার পর্দা ফাঁস ‘ম্যাগনেট ম্যানের’!

: ভ্যাকসিন নেওয়ার পরই নাকি শরীর হয়ে গিয়েছে চুম্বক (Katwa Iron Man)। শরীরে লেগে গিয়েছে হাতা-কুন্তি-চামচ! কিন্তু আসল রহস্য কী? এবার হল পর্দা ফাঁস!

ভ্যাকসিন নেওয়ার পর ঠিক কী কারণে শরীরে আটকে যাচ্ছিল হাতা-খুন্তি-চামচ? এবার পর্দা ফাঁস 'ম্যাগনেট ম্যানের'!
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2021 | 2:51 PM

পশ্চিমবঙ্গ:  ভ্যাকসিন নেওয়ার পরই নাকি শরীর হয়ে গিয়েছে চুম্বক। গায়ের কাছে নিয়ে গেলেই চুম্বকের মতো শরীর টেনে নিচ্ছে হাতা-কুন্তি-চামচ! তবে কি ভ্যাকসিন-প্রভাবে চুম্বকে পরিণত হয়েছে দেহ? এমনটাও সম্ভব? করোনা ভ্যাকসিনের টিকা নেওয়ার পর এহেন বেশ কয়েকটি দৃষ্টান্ত দেখা যায় বাংলায়। এ বার পর্দাফাঁস হল ‘ম্যাগনেট-ম্যান’-দের।

কাটোয়া: 

চলতি মাসের ১ তারিখে করোনার ভ্যাকসিন নিয়েছিলেন কাটোয়া শহরের কলেজ পাড়ার বাসিন্দা সমীর চক্রবর্তী। বাড়ি ফিরে আসেন। অনান্য অনেকের মতো ভ্যাকসিন নেওয়ার পর হালকা উপসর্গ, মৃদু জ্বর কিংবা গা হাত-পা ব্যথা তাঁর হয়নি! ভালই ছিলেন, কাজও করছিলেন। কিন্তু বিপত্তি ঘটে একদিন! টেবিলে রাখা পয়সা হাতে তুলে নেওয়ার আগেই দেখেন যেন ‘সোঁ’ করে পয়সা নিজেই আটকে গেল তাঁর শরীরে। প্রথমটায় বিশেষ আমল দেননি। তারপর বেশ কয়েকবার এমনটাই ঘটতে থাকল। পয়সা কেন, শরীরে আটকে যাচ্ছে হাতা-খুন্ডি-চামচও। কাছে নিয়ে যেতেই চুম্বকের মতো টেনে নিচ্ছে সব কিছু! খবর  উল্কাগতিতে ছড়িয়ে পড়ে গ্রামে। লোকজন ভিড় করতে থাকে ছোট্ট এক চিলতে ঘরে। লোকে তাঁর শরীরের সামনে নিয়ে যান মোবাইল! অদ্ভূতভাবে সেটিও সেঁটে যায় পীঠে। ভ্যাকসিন নেওয়ার পরেই এই ছবি, কেবল কাটোয়ায় নয়, গোটা রাজ্য জুড়ে উঠে আসে এই ছবি। ঘটনার সত্য়তা বিচার করতে, গ্রামবাসীরা নিজেরাই সমীরবাবুর গায়ে পিঠে পাউডার দিয়ে দেন। তারপরেই ম্যাজিক! পাউডার দেওয়ার পর থেকেই হাতা খুন্তি চামচ কিছুই আর গায়ে লাগছে না। প্রায় একই ঘটনার ছবি উঠে এল রায়গঞ্জে।

রায়গঞ্জ:

করোনা টিকা নেওয়ার পরে একাধিক ব্যক্তি ‘ম্য়াগনেট-ম্যান’ হয়ে উঠেছেন এমন দাবী নিয়ে মঙ্গলবার সকাল থেকেই রায়গঞ্জের রায়পুর গ্রামে চিকিৎসক স্বদেশ দাসের চেম্বারে ভিড় জমান অনেকে। দেখা যায়, কয়েকজন ব্যক্তির শরীরে আটকে রয়েছে  স্টিলের হাতা খুন্তি চামচ! এমন দৃশ্য দেখে কার্যত ভয়ে আর টিকা নিতে চাইছেন না গ্রামের মহিলারা। কেন এমন হচ্ছে তা নিয়ে বেশ চিন্তায় পড়ে যান চিকিৎসক স্বদেশ দাস। সেইসময়, টিভি নাইন বাংলার প্রতিনিধি ওই ‘ম্যাগনেট-ম্যান’-দের গায়ে পাউডার দিতেই খুলে পড়ে যায় হাতা খুন্তি চামচ! ‘ম্যাগনেট ম্যান’-এর ধারণাটি যে গুজব তাও স্বীকার করে নেন ওই চিকিৎসক।

উল্লেখ্য, বঙ্গে এই ‘ম্যাগনেট ম্য়ান’-এর প্রথম খবর আসে শিলিগুড়ি থেকে। গত রবিবার নেপাল চক্রবর্তী নামে এক ব্যক্তি দাবী করেন কোভিশিল্ড নেওয়ার পর থেকেই তাঁর শরীর চুম্বকে পরিণত হয়েছে। ওই একই দিনে, হিঙ্গলগঞ্জ ও আসানসোল থেকে আরও দুই ম্যাগনেট ম্যানের খবর আসে। যদিও চিকিৎসকেরা জানিয়ে দেন টিকা নেওয়ার পরে কখনোই এ ধরনের কোনও ঘটনা ঘটা সম্ভব নয়। এর কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই।

আরও পড়ুন: কোভিড টিকা নিয়েই ‘ম্যাগনেট ম্যান’? ঘরে হাতা-খুন্তি যা আছে, আটকে যাচ্ছে…

কী বলছেন চিকিৎসকরা?

টিকা নেওয়ার পর শরীরে ম্যাগনেটিক ফিল্ড তৈরি হওয়ার ঘটনার কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। কাটোয়ার বিজ্ঞান মঞ্চের জেলা সদস্য জয়ন্ত সরকার বলছেন, এটা প্রচার করছেন অনেকে। এটা একটা বিভ্রান্তি। গায়ে হয়তো লাগছে। কিন্তু এর পিছনে বিজ্ঞান অন্য কথা বলছে। বিজ্ঞানের যুক্তিতে বর্ষাকালে আর্দ্রতা বেশি থাকায় ও শরীরে ঘাম থাকায় শরীরে স্পর্শ করা বস্তুর থেকে বাতাস বেরিয়ে ওই বস্তু আটকে যাচ্ছে শরীরে। আইরন ম্যানের আসল ঘটনা প্রকাশ্যে আসতেই কাটোয়ায় উঠল হাসির রোল!