রাত নামলেই উধাও ইউক্যালিপটাস, সোনাঝুরি, চুরি করছে কে?

সন্ধেয় কাটা হচ্ছে গাছ, কচুরি পানায় লুকনো থাকছে গাছের গুঁড়ি। সকালের আগেই তুলে নিয়ে গিয়ে বিক্রি করে দেওয়া হচ্ছে বলে অভিযোগ।

রাত নামলেই উধাও ইউক্যালিপটাস, সোনাঝুরি, চুরি করছে কে?
রাস্তার দু'পাশে পড়ে থাকা গাছের গুঁড়ি (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 08, 2021 | 11:40 AM

কেতুগ্রাম: গত কয়েক দিনের ব্যবধানে রাস্তার দু’ধারে সারি দিয়ে দাঁড়িয়ে থাকা ইউক্যালিপটাস ও সোনাঝুরি গাছ রাতারাতি উধাও। রাতের অন্ধকারে পঞ্চায়েতের অধীনে থাকা গাছ চুরি হয়ে যাচ্ছে কেতুগ্রামের বারান্দা গ্রামে। আর এই গাছ চুরি নিয়ে শুরু হয়েছে তৃণমূল ও বিজেপির মধ্যে চাপান-উতর। তৃণমূলের অভিযোগ, ইলেকট্রিক তার বাঁচাতে বেশ কিছু গাছ কাটা হয়েছিল। পরে বিজেপি কর্মীরা তা বিক্রি করে দেয়। অন্যদিকে, বিজেপির দাবি, তৃণমূল নেতাদের পকেটেই যাচ্ছে গাছ বিক্রির টাকা।

কাটোয়া বোলপুর রাজ্য সড়কের ওপর বারান্দা গ্রামে যাওয়ার রাস্তায় সার দিয়ে লাগানো হয়েছিল সোনাঝুরি, ইউক্যালিপটাস গাছ। বিলেশ্বর পঞ্চায়েত থেকে গ্রামের স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের দিয়ে এই গাছ রাস্তার দু পাশে লাগানো হয়েছিলো। তবে সপ্তাহখানেকের মধ্যে সেই সব গাছের অর্ধেক এখন উধাও। সূত্রের খবর, সন্ধ্যা নামলেই শুরু হচ্ছে গাছ কাটার কাজ। এরপর গাছের মোটা গুঁড়ি রাস্তার পাশে কচুরিপানায় লুকিয়ে রাখা হচ্ছে। আর রাত বাড়লেই সেই গাছের গুঁড়ি পাচার হয়ে যাচ্ছে।

আরও পড়ুন: দেবাঞ্জন-সনাতনের ৪ উত্তরসুরী! ডিএসপি পরিচয় দিয়ে শহরে ৩৫ লক্ষ টাকার ‘প্রতারণা’

গ্রামবাসীরা মুখ না খুললেও অভিযোগ গ্রামেরই স্থানীয় তৃনমূল নেতাদের বিরুদ্ধে। তারাই এই গাছ কেটে বিক্রি করে দিচ্ছেন বলে অভিযোগ। তৃণমূল পঞ্চায়েতের উপপ্রধান সুবীর পালের সাফ বক্তব্য যে এই গাছ বিজেপির কর্মীরা চুরি করেছে। থানায় লিখিত অভিযোগ দায়ের করা হবে বলেও জানিয়েছেন তিনি। অন্যদিকে, বর্ধমান পূর্বের বিজেপির সহ সভাপতি অনিল দত্ত বলেন, ‘বিজেপির ওপর মিথ্যা অভিযোগ চাপানোও হচ্ছে। ক্ষমতায় তৃণমূল থাকা সত্ত্বেও বিজেপি কর্মীদের কি এত সাহস হবে যে তারা গাছ কেটে বিক্রি করে দেবে?’ রাজনেতিক চাপান-উতরে অন্ধকারেই থেকে যাচ্ছে আসল ঘটনা।