Kalna: নদীর ধারে পোস্টার দেখে গলা শুকোচ্ছে পুণ্যার্থীদের, এ কোন বিপদ এল আবার?

Kalna: কালনা ধাত্রীগ্রাম এলাকায় ভাগীরথী ও খড়ি নদীতে অগস্ট মাস থেকে একটি ৬-৭ ফুটের কুমির আতঙ্ক তৈরি করেছে। নদীতে নাকি প্রায় প্রায়ই দেখতে পান এলাকাবাসী।

Kalna: নদীর ধারে পোস্টার দেখে গলা শুকোচ্ছে পুণ্যার্থীদের, এ কোন বিপদ এল আবার?
নদীর ধারে ভিড় সাধারণ মানুষের।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2022 | 12:49 PM

পূর্ব বর্ধমান: পুজোর মুখে নতুন আতঙ্ক কালনার ধাত্রীগ্রামে। কিছুদিন আগে খড়ি নদীতে দেখা গিয়েছিল কুমির। সেই কুমির আতঙ্ক এখনও জাঁকিয়ে বসে রয়েছে স্থানীয় বাসিন্দাদের মনে। শুধু স্থানীয় বাসিন্দারাই নন, স্থানীয় প্রশাসন থেকে পঞ্চায়েত সকলেই সবসময় নজরে রাখছে বিষয়টি। অসুরদলনির আগমনীর আগে ভাগীরথী ও খড়ি নদীতে কুমিরের আগমনে আতঙ্কিত লোকজন। বিশেষ করে মহালয়ার পুণ্যস্নানে যাতে কোনও বিপত্তি না ঘটে সেদিকে বিশেষ নজরদারি রাখা হচ্ছে। গঙ্গার ঘাটে টাঙানো হয়েছে সতর্কতামূলক ফেস্টুন। রয়েছেন সিভিক ভলান্টিয়ারও।

কালনা ধাত্রীগ্রাম এলাকায় ভাগীরথী ও খড়ি নদীতে অগস্ট মাস থেকে একটি ৬-৭ ফুটের কুমির আতঙ্ক তৈরি করেছে। নদীতে নাকি প্রায় প্রায়ই দেখতে পান এলাকাবাসী। চলতি মাসের ৬ সেপ্টেম্বরও তার দেখা মিলেছে। রবিবার মহালয়া। এই পূণ্যভোরে ভাগীরথী নদীতে ভিড় হয় বহু মানুষের। তর্পণ করতে আসেন অনেকেই। ইতিমধ্যেই নদীতে কুমির থাকার খবর ঘিরে আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে।

সূত্রের খবর, সতর্কতা হিসাবে পুণ্যার্থীদের কথা ভেবে বিশেষ কতগুলো ঘাট স্নানের জন্য চিহ্নিত করা হয়েছে। যেখানে ব্যারিকেড করা থাকবে। একইসঙ্গে নদীতে নৌকা ও বোটের মাধ্যমে চলবে নজরদারি। স্থানীয় বাসিন্দা সোম মাণ্ডি বলেন, “৩০ অগস্ট এখানে কুমির দেখা গিয়েছিল। পঞ্চায়েত, বনদফতর, কালনা থানা সতর্ক করেছে। সবসময় সিভিক আর বনদফতরের লোকও থাকছে দেখছি। মানুষ আসছে ঠিকই। তবে তুলনামূলক কম। এক মাস ধরে টানা প্রচার চলছে। ফেস্টুন টাঙানো হয়েছে। মহালয়ায়ও বিশেষ নজরদারি চলবে বলে শুনেছি।”

স্নান করতে এসেছিলেন প্রভাস ঘোষ নামে এক ব্যক্তি। তিনি বলেন, “গঙ্গাস্নান করতে এসেছিলাম। এসে দেখি গঙ্গার ঘাটে ব্যানার লাগানো। কুমির আছে বলে সতর্কবার্তা দেওয়া হয়েছে। আমরা তো অবাক। একেবারে গঙ্গার ধারে, এক হাঁটু জলে নেমে স্নান করলাম। এসে দেখলাম লোকজনও বেশ কম।” গত মাসেই কালনা থানার নান্দাই গ্রামপঞ্চায়েতের মির্জাপুর গ্রামের খড়ি নদীতে একটি বড় কুমির দেখা যায়। বিরাট আকারের কুমিরটি দীর্ঘক্ষণ নদীর জলে ভেসে থাকায় মোবাইল বন্দি করে অনেকেই। এই কুমিরদর্শন আতঙ্ক ছড়ায়। সেই আতঙ্কের আবহ চলছেই।