Cyclone Dana: তাড়াতাড়ি সমুদ্র তীরের হোটেল খালি করে চলে যান, বলছে প্রশাসন, দানার ভয়ে ১৪টি জেলায় সব স্কুলে ছুটি ঘোষণা

Cyclone Dana: শুধু পর্যটক নয়, ১৪টি জেলায় সমস্ত স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রশাসনের তরফে। দানা আতঙ্কে ঘোষণা করা হয়েছে ছুটির। অন্যদিকে পুরীর সমুদ্র সৈকতের আশপাশে যে সমস্ত স্থানীয় বাসিন্দারা থাকেন তাঁদেরও অন্যত্র সরানোর ব্যবস্থা করা হচ্ছে প্রশাসনের তরফে।

Cyclone Dana: তাড়াতাড়ি সমুদ্র তীরের হোটেল খালি করে চলে যান, বলছে প্রশাসন, দানার ভয়ে ১৪টি জেলায় সব স্কুলে ছুটি ঘোষণা
বাড়ছে উদ্বেগImage Credit source: TV 9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2024 | 2:11 PM

পুরী: হাতে আর মাত্র কয়েক ঘণ্টা। স্থলভাগ দূরত্ব বর্তমানে মেরেকেটে সাড়ে সাতশো কিলোমিটার। বাংলার পাশাপাশি দানার ভয়ে সিঁটিয়ে ওড়িশাও। আবহাওয়াবিদরা বলছেন, বৃহস্পতিবার রাতের মধ্যে বাংলা ও ওড়িশা উপকূলের মধ্যে মাঝামাঝি কোনও জায়গায় আছড়ে পড়তে পারে দানা। পূর্বাভাস বলছে, গভীর নিম্নচাপের প্রভাবে ইতিমধ্যেই রূপ বদলাতে শুরু করেছে পুরীর সমুদ্র। গভীর নিম্নচাপ তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হলে কী অবস্থা হবে সেটাই এখন ওড়িশা প্রশাসনের সবথেকে বেশি চিন্তার কারণ। ইতিমধ্যেই পর্যটকদের জন্য বিশেষ সতর্ক বার্তা জারি করা হয়েছে। সকলেই সৈকত সংলগ্ন হোটেল ছেড়ে চলে যেতে বলা হয়েছে। 

শুধু পর্যটক নয়, ১৪টি জেলায় সমস্ত স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রশাসনের তরফে। দানা আতঙ্কে ঘোষণা করা হয়েছে ছুটির। অন্যদিকে পুরীর সমুদ্র সৈকতের আশপাশে যে সমস্ত স্থানীয় বাসিন্দারা থাকেন তাঁদেরও অন্যত্র সরানোর ব্যবস্থা করা হচ্ছে প্রশাসনের তরফে। তৎপরতা বাড়িয়েছে এনডিআরএফ, ওডিআরএফ। ঝড়ের কারণে ক্ষয়ক্ষতির পরিমাণ যতটা কমানো যায় সেই চেষ্টাই চলছে জোরকদমে। একইসঙ্গে প্রাণহানি যাতে শূন্যতে নামিয়ে আনা যায় সেদিকে সজাগ দৃষ্টি রয়েছে প্রশাসনের।

পর্যটকদের সমুদ্র নামার ক্ষেত্রে জারি হয়ে গিয়েছে নিষেধাজ্ঞা। অন্যদিকে মৎসজীবীদের আগামী কয়েকদিন সমুদ্রে যেতে সাফ নিষেধ করা হয়েছে। ইতিমধ্যেই যাঁরা সমুদ্রে মাছ ধরতে চলে গিয়েছেন তাঁদের সকলকেই দ্রুত ফিরে আসতে বলা হয়েছে। চলছে মাইকিং। আপৎকালীন কাজের জন্য  বহু সরকারি অফিসেই আধিকারিকদের ছুটি বাতিল করা হয়েছে প্রশসানের তরফে। জানা যাচ্ছে এমনটাই।