Purulia Lok Sabha Constituency: চতুর্মুখী লড়াইয়ে টেক্কা দেবে কে?

Purulia Lok Sabha Constituency: ২০১৪ সালের নির্বাচনে চতুর্থ স্থানে ছিল বিজেপি। জিতেছিল তৃণমূল। পাঁচ বছর পর এই কেন্দ্রে কয়েকগুণ ভোট বাড়ে বিজেপির। ২ লক্ষ ৩ হাজারের বেশি ভোটে আসনটি জেতে গেরুয়া শিবির। চব্বিশের নির্বাচনে পুরুলিয়ায় চতুর্মুখী লড়াই। বিজেপি, তৃণমূলের পাশাপাশি লড়াইয়ের ময়দানে কংগ্রেস এবং ফরওয়ার্ড ব্লক।

Purulia Lok Sabha Constituency: চতুর্মুখী লড়াইয়ে টেক্কা দেবে কে?
পুরুলিয়ায় কে জিতবেন? শনিবার, ২৫ মে ব্যালটবন্দি হবে প্রার্থীদের ভাগ্য
Follow Us:
| Updated on: May 24, 2024 | 8:47 PM

পুরুলিয়া: একসময় ছিল ফরওয়ার্ড ব্লকের দুর্গ। আবার লোক সেবক সংঘ একসময় এই কেন্দ্রে একাধিকবার জিতেছে। ২০১৪ সালে প্রথমবার এই কেন্দ্রে ফোটে ঘাসফুল। পাঁচ বছর পরই ফুল বদল। জেতে বিজেপি। সেই পুরুলিয়া লোকসভা কেন্দ্রে একুশের নির্বাচনে ৭টি বিধানসভা আসনের মধ্যে ৫টি পায় গেরুয়া শিবির। ২টি আসনে জয়ী হয় তৃণমূল। রাজনীতির কারবারিরা বলছেন, চব্বিশের নির্বাচনে দুই ফুলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে। ফল কী হবে, তা জানা যাবে ৪ জুন। তার আগে জেনে নেওয়া যাক, কার পায়ে কত জমি।

পুরুলিয়া লোকসভা কেন্দ্রের ৭টি বিধানসভা। কেন্দ্রগুলি হল বলরামপুর, বাঘমুণ্ডি, জয়পুর, পুরুলিয়া, মানবাজার, কাশীপুর, পাড়া। ২০১৯ সালের লোকসভা নির্বাচন অনুযায়ী এই কেন্দ্রের মোট ভোটার ১৬,৪৩,৫৭৩। ২০১১ সালের জনগণনা অনুযায়ী তফসিলি জাতি ভোটার ২০ শতাংশ। তফসিলি উপজাতি ভোটার ১৫.৬ শতাংশ। সংখ্যালঘু ভোটার ৮.৩ শতাংশ। গ্রামীণ ভোটার ৮৭ শতাংশ। শহুরে ভোটার ১৩ শতাংশ।

২০১৪ সালের নির্বাচনে চতুর্থ স্থানে ছিল বিজেপি। জিতেছিল তৃণমূল। পাঁচ বছর পর এই কেন্দ্রে কয়েকগুণ ভোট বাড়ে বিজেপির। ২ লক্ষ ৩ হাজারের বেশি ভোটে আসনটি জেতে গেরুয়া শিবির। একুশের নির্বাচনে বিজেপি পাঁচটি আসনে জিতলেও হাড্ডাহাড্ডি লড়াই হয় তৃণমূলের সঙ্গে।

উনিশের লোকসভা এবং একুশের বিধানসভা নির্বাচনে বিধানসভা কেন্দ্র অনুযায়ী কোন দল কত ভোট পেয়েছিল?

নির্বাচন বিধানসভা কেন্দ্র কংগ্রেস বিজেপি তৃণমূল
২০১৯ বলরামপুর ৬,৭০৯ ১,০০,৪১৯ ৬৪,৯৫০
২০২১ বলরামপুর ৮,৮৯৫ ৮৯,৫২১ ৮৯,০৯৮
২০১৯ বাঘমুণ্ডি ২৯,৫১৮ ১,০০,৩১২ ৪৭,৬০৪
২০২১ বাঘমুণ্ডি ৫১,০৪৬ ৬১,৯৩৬(AJSU) ৭৫,৯০৫
২০১৯ জয়পুর ২৬,৯৮৯ ৮৮,০৮৭ ৫৬,৩৪৩
২০২১ জয়পুর ৬২,১৮০ ৭৪,৩৮০ ৩৫,৪২৯ (নির্দল)
২০১৯ পুরুলিয়া ৮,৮৯২ ১,০২,৭৪৯ ৬৬,২৫২
২০২১ পুরুলিয়া ২৪,৯৯৬ ৮৯,৭৩৩ ৮২,৭১৫
২০১৯ মানবাজার ২,৯৩৫ ৮৩,৩১৪ ৯৩,৮৯৭
২০২১ মানবাজার ১৬,৮৪৯ (সিপিএম) ৮৭,৭৮২  ১,০৩,২৯৮
২০১৯ কাশীপুর  ৩,৭৪১ ৯১,০৭৯ ৭৪,৯২৫
২০২১ কাশীপুর ১০,৯২৭ (সিপিএম) ৯২,৯৩৮ ৮৫,৫৫১
২০১৯ পাড়া ৫,৫৮২ ১,০০,০৫৬ ৫৮,৮১৪
২০২১ পাড়া ১৩,৬৮১ (সিপিএম) ৮৭,৩৪৭ ৮৩,৩৪০

একুশের বিধানসভা নির্বাচনে কোন আসনে কে জিতেছিলেন?

একুশের বিধানসভা নির্বাচনে পুরুলিয়া লোকসভার সাতটি বিধানসভা আসনের মধ্যে পাঁচটিতে জয়লাভ করে বিজেপি। দুটি আসন পায় তৃণমূল। বলরামপুরে জেতেন বিজেপির বানেশ্বর মাহাতো। বাঘমুণ্ডিতে জয়ী হন তৃণমূলের সুশান্ত মাহাতো। জয়পুরে বিজেপি প্রার্থী নরহরি মাহাতো জয়লাভ করেন। পুরুলিয়ায় জয়ী হন বিজেপির সুদীপ কুমার মুখোপাধ্যায়। মানবাজারে জেতেন তৃণমূলের সন্ধ্যারানি টুডু। কাশীপুরে জয়ী হন পদ্মপ্রার্থী কমলাকান্ত হাঁসদা। আর পাড়া আসনে জেতেন বিজেপির নদীয়ারচাঁদ বাউরি।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি পায় ৪৯.৭ শতাংশ ভোট। তৃণমূল ৩৪.৫ শতাংশ, ফরওয়ার্ড ব্লক ৫.১ শতাংশ এবং কংগ্রেস ৬.৩ শতাংশ ভোট পায়। একুশের বিধানসভা নির্বাচনে বিজেপি পায় ৩৬.৮ শতাংশ ভোট। তৃণমূল ৩৬.৭ শতাংশ, সিপিএম ২.৯ শতাংশ এবং কংগ্রেস ১০.৪ শতাংশ ভোট পায়।

চব্বিশের নির্বাচনে প্রার্থী কারা?

বিদায়ী সাংসদ জ্যোতির্ময় সিং মাহাতোকেই চব্বিশের নির্বাচনে প্রার্থী করেছে বিজেপি। তৃণমূলের টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করছেন শান্তিরাম মাহাতো। এই কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী নেপালদেব মাহাতো। প্রার্থী দিয়েছে ফরওয়ার্ড ব্লকও। তাদের প্রার্থী ধীরেন্দ্রনাথ মাহাতো।