Sundarban: লকলকে জিভ, ক্ষুধার্ত চোখ নিয়ে ঝাঁপ নৌকায়, সুন্দরবনে বাঘে-মানুষে ভয়ঙ্কর লড়াই

Sundarban: লকলকে জিভ, ক্ষুধার্ত চোখ নিয়ে ঝাঁপ নৌকায়, সুন্দরবনে বাঘে-মানুষে ভয়ঙ্কর লড়াই
বাঘের আক্রমণে মৃত্যু (নিজস্ব ছবি)

Raoyal Bengal Tiger: ফের সুন্দরবনে বাঘের কামড়ে মৃত্যু এক মৎস্যজীবীর। মৃতের নাম সন্ন্যাসী মণ্ডল (৪৫)।

TV9 Bangla Digital

| Edited By: অবন্তিকা প্রামাণিক

May 29, 2022 | 3:42 PM

সুন্দরবন: কাঁকড়া ধরতে বেরিয়েছিলেন ওরা। নৌকাতেই রাত কাটাচ্ছিলেন। সেই সময় আচমকা গুটি-গুটি পায়ে বেরিয়ে এল দক্ষিণরায়। ঝাঁপ দিয়ে সোজা নৌকায়। তারপর…

ফের সুন্দরবনে বাঘের কামড়ে মৃত্যু এক মৎস্যজীবীর। মৃতের নাম সন্ন্যাসী মণ্ডল (৪৫)। ঘটনাটি ঘটেছে রবিবার ভোরে সুন্দরবন ঝিলা জঙ্গল লাগোয়া নদীর খাঁড়িতে। গোসাবা ব্লকের কুমীরমারী গ্রাম পঞ্চায়েতের বুধবারের বাজার সংলগ্ন ঘোষ পাড়ার বাসিন্দা সন্ন্যাসী। পেশায় তিনি একজন মৎস্যজীবি। প্রতিনিয়ত সুন্দরবন জঙ্গল লাগোয়া নদী খাঁড়িতে মাছ-কাঁকড়া ধরা ও মধু সংগ্রহ করেই জীবনজীবিকা নির্বাহ করতেন।

অন্যান্য দিনের মতো শনিবার সকালে প্রতিবেশী মৎস্যজীবী নিরাঞ্জন জোতদার ,বাবু মণ্ডল, ভবতোষ মণ্ডল নামে তিন সঙ্গীকে নিয়ে ডিঙিতে চেপে সুন্দরবনের গভীর জঙ্গলে রওনা দিয়েছিলেন মাছ-কাঁকড়া ধরার জন্য। এরপর বিকেল নাগাদ বেশকিছু মাছ-কাঁকড়া ধরে নদীখাঁড়িতে নৌকার মধ্যেই ঘুমিয়ে পড়েছিলেন তাঁরা।

ঘটনা ঘটে রবিবার সকালে ভোরের আলো ফুটতেই। নদীর খঁড়িতে কাঁকড়া ধরার জন্য সমস্ত সরঞ্জাম তৈরি করতে থাকেন সন্ন্যাসী ও দলবল। সেই সময় সকলের অলক্ষ্যে সুন্দরবনের গভীর জঙ্গল থেকে একটি বাঘ বেরিয়ে আসে। ঘাপটি মেরে নদীর পাড়ে বসে শিকারকে টার্গেট করতে থাকে সে। এ দিকে, চার মৎস্যজীবী তখন ব্যস্ত কাঁকড়া ধরার জন্য। তাঁরা সকলেই আপনমনে জাল তৈরি করে নদীখাঁড়িতে ফেলছিলেন। গভীর জঙ্গলের দিকে তাঁদের কোনও ভ্রূক্ষেপ ছিলে না।

তখনই আচমকা নদীখাঁড়ি সংলগ্ন সুন্দরবন জঙ্গল থেকে বাঘটি বেরিয়ে আসে। ঝাঁপিয়ে পড়ে মৎস্যজীবী সন্ন্যাসীর ঘাড়ের উপর। এরপর তাঁকে টানতে-টানতে গভীর জঙ্গলে নিয়ে যাওয়ার চেষ্টা করে। সেই মুহূর্তে সঙ্গী-সাথীরা লাঠি আর নৌকার বৈঠা নিয়ে বাঘের সামনে প্রতিরোধ গড়ে তোলে। দীর্ঘক্ষণ ধরে বাঘটি তর্জন-গর্জন করে শেষমেষ বেগতিক বুঝে বাঘ তার শিকার ফেলে রেখে রণেভঙ্গ দেয়। পালিয়ে যায় গভীর জঙ্গলে।

সেই সুযোগে সঙ্গী-সাথীরা গুরুতর জখম অবস্থায় আহত মৎস্যজীবীকে নৌকায় তোলেন। দ্রুততার সঙ্গে নৌকার বৈঠা বেয়ে গ্রামের উদ্দেশ্যে রওনা দেয় তাঁরা। ততক্ষণে অবশ্য প্রচুর রক্তক্ষরণ ঘটেছে জখম মৎস্যজীবীর। মাঝ নদীতে নৌকার মধ্যেই মৃত্যুর কোলে ঢলে পড়েন ওই মৎস্যজীবী। গ্রামের বাড়িতে তাঁর মৃতদেহ পৌঁছালে এলাকায় নেমে আসে শোকের ছায়া।

এই খবরটিও পড়ুন

সূত্রের খবর, ওই মৎস্যজীবী দলের কাছে কোনও সরকারি বৈধ অনুমতিপত্র ছিল না। তাঁরা গোপনে সুন্দরবন জঙ্গলে প্রবেশ করেছিল। মাছ-কাঁকড়া ধরার সময় এমন দুর্ঘটনাটি ঘটেছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA