Gangasagar Mela: কারা দেবেন গঙ্গাসাগরে পরিষেবা? অর্ধেক চিকিৎসকই করোনার কবলে!

South 24 pargna: ডায়মন্ড হারবার মেডিক্যাল কলেজের ৪৫ জন চিকিৎসক একসঙ্গে করোনা আক্রান্ত। ফলে কোনও চিকিৎসককে ছাড়া যাবে না বলে জানিয়েছেন মেডিকেল কলেজের প্রিন্সিপাল ডাঃ উৎপল দাঁ।

Gangasagar Mela: কারা দেবেন গঙ্গাসাগরে পরিষেবা? অর্ধেক চিকিৎসকই করোনার কবলে!
ডায়মন্ড হারবার মেডিক্যাল কলেজ ও হাসপাতাল (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 07, 2022 | 8:01 PM

দক্ষিণ ২৪ পরগনা: হাজার টালবাহানার পর শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলার অনুমতি দিয়েছে আদালত। কোভিড বিধি মানা হচ্ছে কিনা, তা খতিয়ে দেখতে গঠন হয়েছে তিন সদস্যের কমিটি। কিন্তু এত কিছুর মধ্যেও করোনা পিছু ছাড়ছে না। মেলার স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত অনেক চিকিৎসক ইতিমধ্যেই কোভিড আক্রান্ত। জানা গিয়েছে, ডায়মন্ড হারবার মেডিক্যাল কলেজের ২৫ জন চিকিৎসকের সাগরমেলার হাসপাতালে ডিউটি করার কথা ছিল। কিন্তু মেডিক্যাল কলেজের ৪৫ জন চিকিৎসক একসঙ্গে করোনা আক্রান্ত। ফলে হাসপাতালের পরিষেবা চালু রাখাই চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এই পরিস্থিতিতে মেডিক্যাল কলেজের কোনও চিকিৎসক ছাড়া যাবে না বলে জানিয়েছেন মেডিকেল কলেজের প্রিন্সিপাল ডাঃ উৎপল দাঁ।

সূত্রের খবর, ডায়মন্ডহারবার মেডিক্যাল কলেজ ও হাসপাতালে গত দু’দিনে চিকিৎসক, নার্স সহ স্বাস্থ্য কর্মী মিলিয়ে মোট ১১৪ জন করোনায় আক্রান্ত। যার কারণে সেখানকার পরিষেবা ব্যাহত হয়েছে। কারণ, প্রত্যেক দিন ডায়মন্ড হারবার ও কাকদ্বীপ মহাকুমার সহ দক্ষিণ ২৪ পরগনা জেলার বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার মানুষ চিকিৎসার জন্য নির্ভরশীল এই হাসপাতালে উপর। এছাড়াও জেলার বিভিন্ন প্রান্ত থেকে করোনা পরীক্ষার জন্য লালারসের নমুনা পাঠানো হয় হাসপাতালে আরটিপিসিআর ল্যাবে।

মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রিন্সিপাল উৎপল দাঁ ও ভাইস প্রিন্সিপাল কিছুদিন আগে কোভিডে আক্রান্ত হওয়ার পর বৃহস্পতিবার সুস্থ হয়ে কাজে যোগ দেন। এরপর তাঁরা জানতে পারেন এই মুহূর্তে পর্যন্ত ৪৫ জন চিকিৎসক, ২৫ জন নার্স, আরটিপিসিআর ল্যাবের ১৪ জন কর্মী সহ গ্রুপ ডির প্রায় ৩০ জন স্বাস্থ্য কর্মী কোভিডে আক্রান্ত হয়ে রয়েছেন। চিকিৎসক ও নার্স থেকে স্বাস্থ্য কর্মীদের মধ্যে করোনার সংক্রমণ বাড়তে থাকায় মেডিক্যাল কলেজের চিকিৎসা পরিষেবা নিয়ে চিন্তিত কর্তৃপক্ষ।

এদিকে, আরটিপিসিআর ল্যাবে একসঙ্গে ১৪ জন কর্মী আক্রান্ত হয়ে যাওয়ায় কিছুটা হলেও থমকে গিয়েছে করোনা পরীক্ষার কাজ। আগামী কয়েক সপ্তাহে পরিস্থিতির উন্নতি না হলে হাসপাতালের কিছু কিছু কম গুরুত্বপূর্ণ অপারেশন ও ওপিডিতে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের সংখ্যাটাও কমানো হবে। যাতে একসঙ্গে একাধিক চিকিৎসক ও নার্স সহ স্বাস্থ্যকর্মীরা কোভিডে আক্রান্ত না হন। এছাড়াও মেডিক্যাল কলেজ থেকে গঙ্গাসাগর মেলার জন্য ২৫ জন চিকিৎসককে পাঠানোর কথা ছিল। এই পরিস্থিতিতে হাসপাতালে চিকিৎসা পরিষেবার কথা মাথায় রেখে এতজন চিকিৎসককে গঙ্গাসাগর মেলাতে পাঠানো সম্ভব নয় বলে জানান মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল। বিষয়গুলি লিখিতভাবে স্বাস্থ্য ভবনকেও জানানো হবে বলে তিনি জানিয়েছেন।

আরও পড়ুন: Gangasagar Mela: হাইকোর্টের অনুমতি পেতেই গঙ্গাসাগর মেলার পরিষেবা প্রদানের শুভ সূচনা!