Raiganj University: ১০ ঘণ্টা VC-কে ঘেরাও , শিক্ষক বিদ্রোহে উত্তাল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়

Raiganj University:বস্তুত, অতিথি অধ্যাপকদের এই বিক্ষোভ নতুন নয়। তাঁদের অভিযোগ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নির্দেশিকা জারির পরেও প্রায় তিন বছর হতে চলল তাঁদের স্যাক্ট (SACT)-এর অধীনে চাকরিতে নেওয়া হচ্ছে না। যার জেরে তাঁরা সমস্ত অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। এরপরই ধরনায় নামেন তাঁরা।

Raiganj University: ১০ ঘণ্টা VC-কে ঘেরাও , শিক্ষক বিদ্রোহে উত্তাল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়
ঘেরাও উপাচার্যImage Credit source: Tv9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Feb 21, 2024 | 7:10 AM

রায়গঞ্জ: স্যাক্টের (SACT) আওতায় নিতে গড়িমসির অভিযোগ। রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অতিথি অধ্যাপকদের ধরনায় কার্যত উত্তাল বিশ্ববিদ্যালয় চত্বর। ঘেরাও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দীপক রায়। প্রায় ১০ ঘণ্টা পর ঘেরাও মুক্ত করা হয় উপাচার্যকে। ঘটনাস্থলে রায়গঞ্জ থানার পুলিশ পৌঁছে রাত প্রায় পৌনে দুটো নাগাদ উপাচার্যকে ঘেরাও মুক্ত করে নিয়ে যায়। বিষয়টি নিয়ে আইনি পদক্ষেপ করা হবে বলে জানিয়েছে উপাচার্য দীপক রায়।

বস্তুত, অতিথি অধ্যাপকদের এই বিক্ষোভ নতুন নয়। তাঁদের অভিযোগ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নির্দেশিকা জারির পরেও প্রায় তিন বছর হতে চলল তাঁদের স্যাক্ট (SACT)-এর অধীনে চাকরিতে নেওয়া হচ্ছে না। যার জেরে তাঁরা সমস্ত অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। এরপরই ধরনায় নামেন তাঁরা।

গতকাল প্রায় ১০ ঘণ্টা উপাচার্যের দফতরের বাইরে বসেন অতিথি অধ্যাপকরা। পাশাপাশি উপাচার্যের ঘরের সামনে অবস্থান বিক্ষোভে তৃনমুল শিক্ষা বন্ধু সমিতি। খানিক আগে বৈঠকে বসেন উপাচার্য। সমাধান না মেলায় তাঁকে আবারো আটকে দেওয়া হয়। এরপর উপাচার্যকে ঘেরাও মুক্ত করতে আসরে নামে পুলিশ।

এ প্রসঙ্গে, সারা বাংলা তৃণমূল শিক্ষাবন্ধু সমিতি জেলা সভাপতি তপন নাগ বলেন, “আমাদের দাবি যতক্ষণ না মানা হবে ততক্ষণ এই আন্দোলন চলবে। তবে ঘেরাও করে রাখলেও আমরা দেখলাম উনি অসুস্থ বোধ করছিলেন তাই ওনাকে বেরিয়ে যেতে দেওয়া হয়েছে।” অপরদিকে, দীপক কুমার রায় বলেন, “এটাকে ঘেরাও বলে না। আমি ওদের জানিয়েছি ২৩ তারিখ কথা বলা হবে। ওরা যাঁরা বিক্ষোভ করছে তাঁরা আমাদের না জানিয়েই এইসব করছে।”

SACT- কী যার আওতায় আসার জন্য বিক্ষোভ? 

২০১৯ সালে একটি নির্দেশিকায় উচ্চ-শিক্ষা দফতর জানায়, কলেজগুলি আর গেস্ট লেকচারার নিয়োগ করতে পারবে না। সেই সময় শিক্ষামন্ত্রী ছিলেন পার্থ চট্টোপাধ্যায়। তবে তৎকালীন সময়ে গেস্ট লেকচারার, চুক্তিভিত্তিক শিক্ষক এবং যত ধরনের অস্থায়ী শিক্ষক ছিলেন তাঁদের একছত্রে এনে স্টেট এইডেড কলেজ টিচার (SACT) নাম দেয় উচ্চ-শিক্ষাদফতর। এরপর যোগ্যতা অনুযায়ী, SACT-1 ও SACT-2 ভাগে ভাগ করে তাঁদের স্থায়ী বেতন দিতে থাকে রাজ্য সরকার।