Israel Attack Gaza: গাজার জঙ্গি গোষ্ঠীর সঙ্গে ইজারেয়েলি সেনার সংঘর্ষে মৃত ৫১

Gaza Strip: ৫১ জনের মধ্যে ২৭ জন সাধারণ নাগরিকের প্রাণ গিয়েছে বলে জানা গিয়েছে।  এদের মধ্যে রয়েছে বেশ কয়েকটি শিশুও।

Israel Attack Gaza: গাজার জঙ্গি গোষ্ঠীর সঙ্গে ইজারেয়েলি সেনার সংঘর্ষে মৃত ৫১
জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে অপারেশনে নেমেছিল ইজারেয়েলের সেনাবাহিনী
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 5:30 PM

তেল আভিভ: ইজরায়েলি সেনার হানায় ৫১ জনের মৃত্যু হয়েছে গাজায়। এর মধ্য়ে রয়েছে গাজার জিহাদি দলের ২৪ জন সদস্য। ইজরায়েলি সেনার সঙ্গে গাজায় থাকা জঙ্গিদের সম্প্রতি সংঘর্ষে এই মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। তবে মৃতদের মধ্যে সকলেই যুদ্ধের সঙ্গে জড়িত নয় বলে জানানো হয়েছে ইজেরায়েলের এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে। গাজায় ইজরায়েলের সেনার ছোড়া রকেটে এ রকম ১৬ জনেরও মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। সব মিলিয়ে  ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রককে উদ্ধৃত করে সে দেশের এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এই সংখ্যার উল্লেখ করা হয়েছে।

সেনার মুখপাত্র রান কোচাভ জানিয়েছেন সেনা হামলায় ২৪ জন জঙ্গি প্রাণ হারিয়েছেন। তিনি বলেছেন, “ইজারেলিয়া সেনার হানায় যত লোকের মৃত্যু হয়েছে তার থেকে বেশি মৃত্যু হয়েছে গাজার জঙ্গি জিহাদি গোষ্ঠীর ভুল গুলি চালনায়। বিষয়টি লক্ষনীয়। ১১ জন এ রকম মানুষের মৃত্যু হয়েছে যাদের সঙ্গে যুদ্ধের কোনও স৫১ জনের মধ্যে ২৭ জন সাধারণ নাগরিকের প্রাণ গিয়েছে বলে জানা গিয়েছে।  এদের মধ্যে রয়েছে বেশ কয়েকটি শিশুও।ম্পর্ক নেই।”

গাজা দ্বীপে প্যালেস্তাইনের বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে অপারেশনে নেমেছিল ইজারেয়েলের সেনাবাহিনী। সেই অপারেশনের নাম দেওয়া হয়েছিল ‘ব্রেকিং ডন’। প্রচুর মিসাইল হামলার মাধ্যমে এই হামলা চালায় ইজারায়েল। সেনার তরফে জানানো হয়েছে। গাজায় থাকা জিহাদি জঙ্গি গোষ্ঠীরা প্রায় ১,১১০ রকেট লঞ্চার ছুড়েছে। এর মধ্যে ২০০টি রকেট লক্ষ্যে পৌঁছনোর আগেই গাজা দ্বীপেই পড়েছে বলে জানা গিয়েছে।

গাজা দ্বীপে রয়েছে একাধিক জিহাদি জঙ্গি গোষ্ঠী। জঙ্গিগোষ্ঠী হামাসের সঙ্গে যৌথ ভাবে হামলা চালায় তাঁরা। আবার নিজেরা স্বাধীন ভাবেও হামলা চালায়। প্যালেস্তাইনের সঙ্গে যুদ্ধে দীর্ঘ দিন ধরেই গাজা দ্বীপে হামলা চালায় ইজারায়েল। বিষয়টি নিয়ে জাতি সঙ্ঘের নিরাপত্তা পরিষদে সম্প্রতি একটি বৈঠকও হয়েছে। ওই এলাকায় শান্তি ফেরানোর জন্য আবেদন করা হয়েছে সেই বৈঠকে।