Christmas dinner: ক্রিসমাসের ডিনার করে অসুস্থ ৭০০ বিমানকর্মী

Airbus Atlantic staff ill: এয়ারবাস আটলান্টিকের নৈশভোজে এলাহি খাবারের আয়োজন করা হয়েছিল। যার মধ্যে গলদা চিংড়ি, গোমাংস থেকে আইসক্রিম, হ্যাজেলনাট-চকোলেট মাউসের মতো মিষ্টিও ছিল। এই খাবার খাওয়ার ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যেই শয়ে শয়ে কর্মী বমি করতে শুরু করেন এবং ডায়ারিয়ার উপসর্গ দেখা দেয়।

Christmas dinner: ক্রিসমাসের ডিনার করে অসুস্থ ৭০০ বিমানকর্মী
বড়দিনের নৈশভোজের খাবার খেয়ে অসুস্থ এয়ারবাস আটলান্টিকের কয়েকশো কর্মী।Image Credit source: AP
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2023 | 9:52 PM

প্যারিস: বড়দিন উপলক্ষে বিশেষ নৈশভোজের আয়োজন করা হয়েছিল ফ্রান্সের বিমান নির্মাতা এয়ারবাস আটলান্টিক। পশ্চিম ফ্রান্সের লোয়ির-আটলান্টিক অঞ্চলের মন্টোইর-ডি-ব্রেটাগনেতে সংস্থার রেস্টুরেন্টেই নৈশভোজের আয়োজন করা হয়। সেই নৈশভোজে সামিল হন ২৬০০ কর্মী। কিন্তু, নৈশভোজ খাওয়ার পরই অসুস্থ হয়ে পড়েন বহু কর্মী। সকলের একই উপসর্গ, বমি ও ডায়ারিয়া। ঘটনাটি গত ১৪ ডিসেম্বর ঘটলেও প্রকাশ্যে এসেছে বড়দিন-এ। সংস্থার ৭০০-র বেশি কর্মী অসুস্থ হয়ে পড়েন বলে খবর।

সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, গত ১৪ ডিসেম্বর এয়ারবাস আটলান্টিকের নৈশভোজে এলাহি খাবারের আয়োজন করা হয়েছিল। যার মধ্যে গলদা চিংড়ি, গোমাংস থেকে আইসক্রিম, হ্যাজেলনাট-চকোলেট মাউসের মতো মিষ্টিও ছিল। এই খাবার খাওয়ার ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যেই শয়ে শয়ে কর্মী বমি করতে শুরু করেন এবং ডায়ারিয়ার উপসর্গ দেখা দেয়। সংস্থার তরফে আয়োজিত বড়দিনের নৈশভোজে খাবার খাওয়ার পরই এয়ারবাস আটলান্টিকের বহু কর্মী অসুস্থ হয়ে পড়েছেন বলে স্বীকার করে নিয়েছেন সংস্থার মুখপাত্র। তবে কেউ গুরুতর অসুস্থ হয়নি বলেও উল্লেখ করেছেন তিনি।

এয়ারবাস আটলান্টিকের একসঙ্গে ৭০০-র বেশি কর্মী অসুস্থ হয়ে পড়ার ঘটনায় নড়েচড়ে বসে ফ্রান্সের স্বাস্থ্য সংস্থা, Agence Regionale de Sant (ARS)। খাবারে বিষক্রিয়া নাকি গ্যাস্ট্রোএন্টেরাইটিস ভাইরাসের জেরে এই ঘটনা ঘটেছে, তা জানতে তদন্ত শুরু করেছে ARS।

প্রসঙ্গত, বিশ্বের বৃহত্তম বিমান নির্মাতা হল এয়ারবাস আটলান্টিক। ৫ দেশের মোট ১৫ হাজার কর্মী এই সংস্থায় নিযুক্ত রয়েছেন। সংস্থার তরফে প্রতি বছরই বড়দিন উপলক্ষে নৈশভোজের আয়োজন করা হয়। অন্যান্য বারের মতো এবারে সংস্থার ক্যান্টিনে খাবার তৈরি হয়েছিল।