ঘর থেকেই তুলে নিয়ে যাচ্ছে! পাকিস্তানে ভারতীয়দের উপরে কী কী অত্যাচার হয়, কল্পনাও করতে পারবেন না

Pakistan: নাগরিকত্ব আইনের অধীনে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান থেকে ভারতে আসা সংখ্যালঘু হিন্দু, জৈন, বৌদ্ধ, পার্সি ও খ্রিস্টানদের নাগরিকত্ব দেওয়া হবে। ভারত যেখানে পড়শি দেশগুলির নাগরিকদের নাগরিকত্ব দিচ্ছে, সেখানেই পাকিস্তানে ভারতীয়দের কী অত্যাচারের শিকার হতে হয়, তার কোনও ধারণা আছে?

ঘর থেকেই তুলে নিয়ে যাচ্ছে! পাকিস্তানে ভারতীয়দের উপরে কী কী অত্যাচার হয়, কল্পনাও করতে পারবেন না
পাকিস্তানে নিখোঁজ হিন্দু কিশোরীরা।Image Credit source: TV9 ভারতবর্ষ
Follow Us:
| Updated on: May 01, 2024 | 2:09 PM

ইসলামাবাদ: নাগরিকত্ব নিয়ে বড় পদক্ষেপ ভারত সরকারের। দীর্ঘ অপেক্ষার পর চলতি বছরের মার্চ মাসেই দেশে কার্যকর করা হয়েছে নাগরিকত্ব সংশোধনী আইন বা সিএএ। এই নাগরিকত্ব আইনের অধীনে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান থেকে ভারতে আসা সংখ্যালঘু হিন্দু, জৈন, বৌদ্ধ, পার্সি ও খ্রিস্টানদের নাগরিকত্ব দেওয়া হবে। ভারত যেখানে পড়শি দেশগুলির নাগরিকদের নাগরিকত্ব দিচ্ছে, সেখানেই পাকিস্তানে ভারতীয়দের কী অত্যাচারের শিকার হতে হয়, তার কোনও ধারণা আছে?

৩ বছর ধরে নিখোঁজ প্রিয়া- 

পাকিস্তানে বসবাসকারী এক হিন্দু মেয়ে প্রিয়া কুমারী, যার বয়স মাত্র ৬ বছর, সে বিগত ৩ বছর ধরে নিখোঁজ। পাকিস্তানের সুক্কুর সিন্ধুর কাছে সাংঘারায় নিজের বাড়ি থেকেই নিখোঁজ হয়ে যায় প্রিয়া। তাঁর বাবা এক মুসলিম ব্যক্তির বিরুদ্ধে অপহরণের অভিযোগ এনেছেন। জানা গিয়েছে, প্রিয়াকে শেষবার দেখা গিয়েছিল ৩ বছর আগে, ১৯ আগস্ট মহরমের দিন। প্রিয়া তাঁর বাবার সঙ্গেই বাড়িতে বসে ছিল, তাঁর বাবা জল আনতে ঘরের ভিতরে যান। বাইরে এসে দেখেন, মেয়ে নেই। TV9 ভারতবর্ষকে  ওই ব্যক্তি জানিয়েছেন যে এই মাসে সিন্ধু পুলিশ একটি তদন্ত কমিটি গঠন করেছে। কিন্তু তাকে কিছুই ফল মেলেনি। প্রিয়ার মা বলেন যে মেয়েকে ফিরে পেলেই তাঁরা দেশ ছেড়ে চলে যাবেন।

হিন্দুদের উপর অত্যাচারের শেষ নেই-

শুধু প্রিয়া নয়, বিগত দেড় বছর ধরে পাকিস্তানের সিন্ধু প্রদেশ থেকে নিখোঁজ রয়েছে ছন্দাও।  TV9 ভারতবর্ষ কথা বলেছেন চন্দার বোন সোনার সঙ্গে। সোনা বলেন, “দেড় বছর হয়ে গেল, কিন্তু আমার বোন বেঁচে আছে নাকি খুন হয়েছে, তাও আমরা জানি না। আমরা অনেক চেষ্টা করেছি। আদালত পর্যন্ত লড়াই করেছি, কিন্তু এখন আমাদের মামলাও বন্ধ হয়ে গিয়েছে।”

নিখোঁজ হওয়ার সময় চন্দা নাবালিকা ছিল। এখন তাঁর বয়স হবে ১৭ বছর। চন্দার দিদি বলেন, “আমরা বিচারককে বলতাম, কিন্তু বিচারক বলতেন যে চন্দা বলেছে সে দেখা করতে চায় না। এভাবে আমাদের ওঁর সঙ্গে দেখা করতে দেওয়া হয়নি। আমরা চন্দাকে মিস করি। চন্দা আমাদের মধ্যে সবার ছোট ছিল, ওঁকে আমরা সবাই মনে করি।”

পাকিস্তানের সিন্ধুতে হিন্দু ব্যবসায়ী জয়রাম দাহেরা (লোহানা)-এর ছোট ছেলে হৃত্বিকের উপরেও হিংসাত্মক হামলা হয়। সেই ভিডিয়োও প্রকাশ করা হয়েছে। ২০২৪ সালের ৫ ফেব্রুয়ারি, হৃত্বিককে মুসলিম দস্যুরা অপহরণ করে। বিগত ৪৫ দিনেরও বেশি সময় ধরে দস্যুদের হেফাজতে রয়েছে হৃত্বিক। মিরপুরমাঠেলোর ছোট-বড় গ্রামে হিন্দু বিক্ষোভ অব্যাহত রয়েছে।

পাকিস্তানে হিন্দুদের উপর অত্যাচার-

  • অস্ত্র দেখিয়ে অপহরণ, ধর্ষণ, জোরপূর্বক ধর্ম পরিবর্তন, বিয়ের নামে পতিতাবৃত্তি: ১২১ টি অভিযোগ রয়েছে।
  • অপহরণের ব্যর্থ চেষ্টায় বিবাহিত তরুণীকে গুলি করে হত্যা: ১ টি অভিযোগ
  • হিন্দু পুরুষদের অপহরণ, জোর করে ধর্মান্তরিত করা, ধর্ষণ: ৫ টি অভিযোগ
  • জোরপূর্বক গণধর্মান্তকরণ: ২২৫১টি অভিযোগ
  • ঘর বা গাছ থেকে গলায় ফাঁস দিয়ে ঝুলিয়ে দেওয়া এবং কূপ থেকে দেহ উদ্ধার: ৭৮টি অভিযোগ
  • টার্গেট কিলিং ও নৃশংস হত্যা: ২৫টি অভিযোগ
  • অপহরণ, তোলাবাজি ও গুলিতে জখম: ২১ টি অভিযোগ
  • বেআইনি গ্রেফতার ও বলপূর্বক উধাও করে দেওয়া: ০৩ টি অভিযোগ
  • নৃশংস হামলায় গুরুতর আঘাত: ০৬ টি অভিযোগ
  • ব্যক্তিগত কারাগারে বন্দি, মুসলিম জমিদারের দাস বা শ্রমিক: ২০১ টি অভিযোগ
  • বাড়িঘর, মন্দির, কবরস্থান এবং জমি দখলে হামলা: ৭৭ টি অভিযোগ
  • মোট মামলা: ২৭৮৬

পাকিস্তানে হিন্দুদের জন্য মানবাধিকার কর্মী মহেশ ভাসু বলেছেন, “বিশ্বের কোথাও যদি নরক থাকে, তা হল পাকিস্তানে। এর বিরুদ্ধে আওয়াজ তোলা উচিত। পাকিস্তানে হিন্দুদের ওপর অত্যাচার ক্রমাগত বাড়ছে।”