হাসিনার হাতে ৩ অস্ত্র, চিনা টিকায় ছাড়পত্র বাংলাদেশের

জোর আলোচনা চলছিল চিনের করোনা টিকার অনুমোদন নিয়ে। বুধবারই কার্যত মন্ত্রিসভা এ বিষয়ে সায় দিয়েছিল।

হাসিনার হাতে ৩ অস্ত্র, চিনা টিকায় ছাড়পত্র বাংলাদেশের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 29, 2021 | 7:54 PM

ঢাকা: বাংলাদেশের (Bangladesh) হাতেও এখন করোনা নিধনের ৩ অস্ত্র। কোভিশিল্ড, স্পুটনিকের পর চিনের সিনোফার্ম টিকাকে অনুমোদন দিল বাংলাদেশ। ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান সাংবাদিকদের জানিয়েছেন সিনোফার্মের টিকা ছাড়পত্র পেয়েছে। সে দেশে প্রথম অনুমোদন পেয়েছিল অক্সফোর্ড-অ্যাস্ট্রাজ়েনেকার কোভিশিল্ড। তারপর অনুমোদন পায় রাশিয়ার টিকা স্পুটনিক ভি।

জোর আলোচনা চলছিল চিনের করোনা টিকার অনুমোদন নিয়ে। বুধবারই কার্যত মন্ত্রিসভা এ বিষয়ে সায় দিয়েছিল। রাশিয়া ও চিনের টিকা উৎপাদনের জন্য দেশি সংস্থাগুলিতে নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বিদেশমন্ত্রী একে আব্দুল মোমেন জানিয়েছেন, রাশিয়া টিকা উৎপাদনের জন্য আগ্রহ প্রকাশ করেছে। তাই অতি দ্রুত নীতিগত অনুমোদনের বাস্তবায়ন করতে চলেছে হাসিনা প্রশাসন।

সেরাম বাংলাদেশে পর্যাপ্ত টিকা সরবরাহ করেনি। এই অভিযোগ আগেই করেছিল বাংলাদেশের টিকা বিতরণের দায়িত্বে থাকা সংস্থা ব্রেক্সিমকো। সেই আবহে আগেই রাশিয়ার স্পুটনিক ভি-কে অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকার। যার ফলে বাংলাদেশে রাশিয়ার টিকার আমদানি ও প্রয়োগে কোনও বাধা নেই। চিনের সিনোফার্মের টিকা নিয়েও আলোচনা চলছে। মন্ত্রিসভার বৈঠকে স্থির হয়েছে বাংলাদেশ টিকার বিকল্প রাস্তা খুঁজবে। অর্থাৎ টিকার জন্য শুধু সেরামের ওপর নির্ভরশীল থাকতে চায় না হাসিনা প্রশাসন। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। তবে অর্থমন্ত্রী একটা বিষয় সাফ জানিয়েছেন, টিকার বিকল্প রাস্তা খোঁজা মানে এই নয় যে ভারত থেকে টিকার আমদানি বন্ধ হবে।

আরও পড়ুন: আমেরিকা থেকে চিন, করোনা রুখতে কোন দেশ কীভাবে সাহায্য করছে ভারতকে?