LPG Price: ‘নতুন বছরের উপহার’ হাসিনা সরকারের, বাংলাদেশে রান্নার গ্যাসের দাম কমল

১২ কেজি LPG গ্যাসের দাম যেখানে ২৯৭ টাকা ছিল, সেটি বর্তমানে কমে দাঁড়াচ্ছে ২৩২ টাকা। এদিন সন্ধ্যা ৬টা থেকেই এলপিজি গ্যাসের নতুন এই দাম কার্যকর হবে।

LPG Price: 'নতুন বছরের উপহার' হাসিনা সরকারের, বাংলাদেশে রান্নার গ্যাসের দাম কমল
রান্নার গ্যাস বা এলপিজি-র দাম কমছে বাংলাদেশে।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 02, 2023 | 7:01 PM

ঢাকা: নতুন বছরের শুরুতেই সুখবর। রান্নার গ্যাসের দাম কমাল হাসিনা সরকার। একধাক্কায় একেবারে ১২ কেজি LPG গ্যাসের দাম কমেছে ৬৫ টাকা। ফলে বর্তমানে বাংলাদেশে রান্নার গ্যাসের দাম ২৯৭ টাকা থেকে কমে দাঁড়িয়েছে ২৩২ টাকা। স্বাভাবিকভাবেই হাসি ফুটেছে গৃহস্থের মুখে। এটাই দেশবাসীর জন্য হাসিনা সরকারের নতুন বছরের উপহার বলে মনে করা হচ্ছে।

জানা গিয়েছে, নতুন বছরের দ্বিতীয় দিন অর্থাৎ ২ জানুয়ারি, ২০২৩, সোমবার বেলা সাড়ে ১২টা নাগাদ ভার্চুয়ালি সাংবাদিক বৈঠক করে রান্নার গ্যাসের নতুন দাম ঘোষণা করেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (BERC) চেয়ারম্যান আব্দুল জলিল। তিনি জানান, ১২ কেজি LPG গ্যাসের দাম ৬৫ টাকা কমানো হয়েছে। ফলে ১২ কেজি LPG গ্যাসের দাম যেখানে ২৯৭ টাকা ছিল, সেটি বর্তমানে কমে দাঁড়াচ্ছে ২৩২ টাকা। এদিন সন্ধ্যা ৬টা থেকেই এলপিজি গ্যাসের নতুন এই দাম কার্যকর হবে।

রান্নার গ্যাসের দাম কমলেও সরকারি LPG-র দাম অপরিবর্তিত থাকছে বলে জানিয়েছেন BERC-র চেয়ারম্যান আব্দুল জলিল। ফলে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি LPG সিলিন্ডারের দাম আগের মতো ৫৯১ টাকা-ই রয়েছে। অন্যদিকে, বেসরকারি ক্ষেত্রে প্রতি কেজি LPG সিলিন্ডারের দাম বাংলাদেশি মুদ্রায় ১০২ টাকা ৭০ পয়সা এবং গাড়িতে ব্যবহৃত LPG-র নতুন দাম বাংলাদেশি মুদ্রায় ৫৭ টাকা ৪১ পয়সা হয়েছে।

প্রসঙ্গত, ২০২১ সালের ১২ এপ্রিল থেকে বাংলাদেশে LPG সিলিন্ডারের দাম নির্ধারণ করছে BERC। তারপর থেকে প্রতি মাসে আন্তর্জাতিক বাজারের উপর নির্ভর করে LPG সিলিন্ডারের দাম ওঠা-নামা করে। গত ডিসেম্বরে LPG সিলিন্ডারের দাম বেড়েছিল বাংলাদেশি মুদ্রায় ৪৬ টাকা।

উল্লেখ্য, নতুন বছরে যখন বাংলাদেশে রান্নার গ্যাসের দাম কমছে, তখন কলকাতায় বেড়েছে গ্যাসের দাম। ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার (Commercial LPG Cylinder) পিছু দাম বেড়েছে ২৪ টাকা। ১ জানুয়ারি থেকেই কার্যকর হয়েছে নতুন দাম। তবে ঘরোয়া ব্যবহারের ১৪.২ কেজি সিলিন্ডারের গ্যাসের দামের ক্ষেত্রে কোনও বদল না হলেও দাম আকাশছোঁয়া, ১০৭৯ টাকা। এবার বাণিজ্যিক সিলিন্ডারের দাম বাড়ার পরোক্ষ প্রভাব আমজনতার উপরেও পড়তে পারে বলে ওয়াকিবহালের মত।