Bangladesh: কুমিল্লায় তাণ্ডবের সূত্রপাত কারা করেছে, খুঁজে বের করতে মন্ত্রীকে নির্দেশ শেখ হাসিনার

Sheikh Hasina: যত দ্রুত সম্ভব তদন্ত করে, এই তাণ্ডবের সূত্রপাত কে বা কারা করেছে, তা খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Bangladesh: কুমিল্লায় তাণ্ডবের সূত্রপাত কারা করেছে, খুঁজে বের করতে মন্ত্রীকে নির্দেশ শেখ হাসিনার
কড়া প্রতিক্রিয়া শেখ হাসিনার (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2021 | 5:52 PM

ঢাকা : বাংলাদেশের কুমিল্লার ঘটনার পর থেকে চারিদিকে তোলপাড় হতে শুরু করেছে। সাম্প্রতিক কালে বাংলাদেশে যা ঘটেছে, তা নিয়ে দুশ্চিন্তায় এপার বাংলার মানুষও। পরিস্থিতির উপর কড়া নজর রাখছে দিল্লিও। এরই মধ্যে আজ ঢাকায় মন্ত্রিসভার বৈঠক করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিসভার বৈঠকে আজ আরও একবার নিজের অবস্থান স্পষ্ট করেছেন তিনি। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানকে কড়া ব্যবস্থার নির্দেশ দিয়েছেন শেখ হাসিনা।

আজ বাংলাদেশের মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, যত দ্রুত সম্ভব তদন্ত করে, এই তাণ্ডবের সূত্রপাত কে বা কারা করেছে, তা খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন হাসিনা।

এর পাশাপাশি বাংলাদেশের সাধারণ নাগরিকদের সম্প্রীতির বাতাবরণ বজায় রাখার জন্য অনুরোধ করেছেন তিনি। কুমিল্লার ঘটনার পর থেকে সোশ্যাল মিডিয়ায় অনেক ধরনের খবর ছড়িয়ে পড়ছে। ঘটনার সত্যতা যাচাই না করে এই ধরনে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া কথায় বিশ্বাস না করার অনুরোধ করেছেন শেখ হাসিনা।

উল্লেখ্য, এর আগেও কুমিল্লার ঘটনায় কড়া ব্যবস্থার নির্দেশ দিয়েছিলেন শেখ হাসিনা। ঘটনার পর থেকে সক্রিয় হাসিনার সরকার। সক্রিয় বাংলাদেশ পুলিশ। কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন মুজিব-কন্যা শেখ হাসিনা। বাংলাদেশ প্রধানমন্ত্রী স্পষ্ট বার্তা দিয়েছেন,  এই ধরনের ঘটনা যারা ঘটাবে, তাদের খুঁজে বের করা হবেই। সে যেই হোক না কেন, যে ধর্মেরই হোক না কেন, তার বিরুদ্ধে ব্যবস্থা অবশ্যই যথাযথভাবে নেওয়া হবে।

তাণ্ডবের তীব্র নিন্দা করে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের কথাও তুলে ধরেন। মুজিবর রহমান বলেছিলেন, বাংলাদেশের মাটিতে সাম্প্রদায়িকতার কোনও স্থান নেই। মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান… যাঁরা যাঁরা এ দেশে বসবাস করেন, তাঁরা প্রত্যেকেই এদেশের নাগরিক। প্রতিটি ক্ষেত্রে তাঁরা সম অধিকার ভোগ করবেন।

একইসঙ্গে বাংলাদেশের হিন্দু নাগরিকদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “আপনারা সবসময় নিজেদের সংখ্যালঘু মনে করেন কেন? আপনারা প্রত্যেকে এই দেশেরই নাগরিক। এই মাটিতে আপনার জন্ম। এই মাটিতে যাঁদের জন্ম, আপনারা এই মাটিরই সন্তান। আপনারা সবাই নিজের অধিকারে বসবাস করেন।”

কুমিল্লার ঘটনার পর আরও সজাগ হয়েছে বাংলাদেশ সরকার। যারা এই তাণ্ডব চালিয়েছে, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থার নির্দেশ দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সেই মতো কাজও শুরু করে দিয়েছে সেখানকার পুলিশ। শুধুমাত্র রাজধানী ঢাকাতেই অন্তত চার হাজার জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে।

কুমিল্লার ঘটনার তীব্র নিন্দা করেছেন শেখ হাসিনা। বাংলাদেশে সম্প্রীতির ইতিহাসের কথাও তুলে ধরেছিলেন তিনি। বলেন, ‘বাংলাদেশের ইতিহাসে এটা আছে যে এদেশের মানুষ সবসময় প্রতিটি উৎসব সামিল হয়ে একসঙ্গে সেই আনন্দ উপভোগ করে। মাঝে মাঝে কিছু দুষ্ট চক্র এই ধরনের ঘটনা ঘটিয়ে মানুষের মধ্যে এই চেতনাকে নষ্ট করতে চায়। এটি অত্যন্ত দুর্ভাগ্যজনক।’

আরও পড়ুন : Bangladesh: ‘আমাদের দেশের মানুষ ধর্মভীরু কিন্তু ধর্মান্ধ নয়’, দৃষ্টান্তমূলক শাস্তির কথা বললেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী