Beijing watrned: চিনও পাল্টা পদক্ষেপ করতে পারে, চিনা যাত্রীদের উপর কোভিড বিধি জারির পাল্টা হুঁশিয়ারি বেজিংয়ের

চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র মাও নিং বলেন, "কিছু দেশ চিনা যাত্রীদের নিশানা করেই প্রবেশে বিধি-নিষেধ আরোপিত করেছে।"

Beijing watrned: চিনও পাল্টা পদক্ষেপ করতে পারে, চিনা যাত্রীদের উপর কোভিড বিধি জারির পাল্টা হুঁশিয়ারি বেজিংয়ের
চিন ফেরত যাত্রীদের পরীক্ষা বাধ্য়তামূলক।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2023 | 5:30 PM

বেজিং: করোনা সংক্রমণ ঠেকাতে অধিকাংশ দেশ চিনা নাগরিকদের প্রবেশের ক্ষেত্রে কোভিড টেস্ট বাধ্যতামূলক করেছে। এই ঘটনায় এবার পাল্টা হুঁশিয়ারি দিল বেজিং। মঙ্গলবার বিবৃতি দিয়ে ক্ষোভের সুরে চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র মাও নিং বলেন, “কিছু দেশ চিনা যাত্রীদের নিশানা করেই প্রবেশে বিধি-নিষেধ আরোপিত করেছে।” এর বিরুদ্ধে চিনও ‘পাল্টা পদক্ষেপ করতে পারে’ বলে পরোক্ষে হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।

বিভিন্ন দেশ যেভাবে চিনা নাগরিকদের প্রবেশের ক্ষেত্রে কোভিড টেস্ট বাধ্যতামূলক এবং যাত্রীদের সঙ্গে ৭২ ঘণ্টা আগে করা কোভিড নেগেটিভ রিপোর্ট সঙ্গে রাখার কথা নির্দেশিকা জারি করেছে। এই বিষয়টি অবৈজ্ঞানিক বলে দাবি জানালেন চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র মাও নিং। এদিন এক বিবৃতিতে তিনি বলেন, “এটার বৈজ্ঞানিক ভিত্তি কিছু নেই এবং কিছু পদক্ষেপ অগ্রহণযোগ্য।” এরপরই ক্ষোভের সুরে পাল্টা হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, “কিছু দেশ কেবল চিনা নাগরিকদের নিশানা করেই প্রবেশে বিধি-নিষেধ আরোপ করেছে। পারস্পরিক নীতির ভিত্তিতে চিনও পাল্টা ব্যবস্থা নিতে পারে।”

প্রসঙ্গত, গত দু-মাস ধরে চিনে ফের লাগামছাড়া হয়ে উঠেছে করোনা সংক্রমণ। দৈনিক ৯ হাজার মানুষ আক্রান্ত হচ্ছে এবং গত ডিসেম্বরে এক লক্ষের বেশি মৃত্যু হয়েছে বলে খবর। এই ঘটনার প্রেক্ষিতে গত মাসেই চিনা পর্যটকদের প্রবেশের ক্ষেত্রে কোভিড বিধি-নিষেধ জারি করে ভারত সরকার। তারপর ভারতের পথে হেঁটে অস্ট্রেলিয়া, কানাডা, ইজরায়েল, জাপান, দক্ষিণ কোরিয়া, ইতালি, স্পেন সহ আরও কতকগুলি দেশ চিন ফেরত যাত্রীদের প্রবেশের ক্ষেত্রে কোভিড বিধি-নিষেধ আরোপ করে। এবার মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিও আগামী ৫ জানুয়ারি থেকে চিন ফেরত যাত্রীদের জন্য কোভিড বিধি জারি করার কথা জানিয়ে নির্দেশিকা দিয়েছে। সেখানে বলা হয়েছে, চিন ফেরত সমস্ত যাত্রীর কোভিড নেগেটিভ রিপোর্ট সঙ্গে থাকা বাধ্যতামূলক। বিমানে ওঠার ৪৮ ঘণ্টা আগে পিসিআর অথবা অ্যান্টিজেন টেস্ট করাতে হবে এবং সেই রিপোর্ট নেগেটিভ হতে হবে।