Sixth Sense: এ কি দুর্যোগ আসার ইঙ্গিত? তুরস্কে ভূমিকম্পের আগে অস্বাভাবিক আচরণ পক্ষীকূলের

ভূমিকম্পের প্রাক্কালে সংলগ্ন এলাকার পাখিদের আচরণ ছিল অস্বাভাবিক। সেই মুহূর্তের পাখিদের অস্বাভাবিক আচরণের একটি ভিডিও বর্তমানে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

Sixth Sense: এ কি দুর্যোগ আসার ইঙ্গিত? তুরস্কে ভূমিকম্পের আগে অস্বাভাবিক আচরণ পক্ষীকূলের
ভূমিকম্পের আগে পাখিদের অস্বাভাবিক আচরণ। ছবি সৌজন্য: ইনস্টাগ্রাম।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 12:46 AM

ইস্তানবুল: পাখি, পশুকুলের ষষ্ঠ ইন্দ্রিয় রয়েছে! ভূমিকম্প হোক বা সুনামি বা কালবৈশাখী- যে কোনও প্রাকৃতিক বিপর্যয়ের আগাম পূর্বাভাস পায় পাখি, পশুরা। একথা প্রমাণ সহ আগেই জানিয়েছেন বিজ্ঞানীরা। এবার এই কথাটি আবারও প্রমাণিত হল তুরস্ক এবং সিরিয়ার ভয়াবহ ভূমিকম্পের ঘটনায়। তুরস্ক ও সিরিয়া সীমান্তে প্রথম ভয়াবহ ভূমিকম্পটি ঘটে সোমবার ভোরে। সেই ভূমিকম্পের প্রাক্কালে সংলগ্ন এলাকার পাখিদের আচরণ ছিল অস্বাভাবিক। সেই মুহূর্তের পাখিদের অস্বাভাবিক আচরণের একটি ভিডিও বর্তমানে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যা দেখলে মনে হবে পাখিরা বোধহয় সত্যিই এই ভয়াবহ বিপর্যয়ের আঁচ পেয়েছিল আগে থেকে।

ভাইরাল ভিডিওটিতে ঠিক কি দেখা যাচ্ছে? সোমবার ভোরে ভূমিকম্প ঘটার প্রাক্কালে দুর্যোগ বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়া সীমান্তবর্তী বিভিন্ন এলাকার পাখিদের মধ্যে অস্বাভাবিক আচরণ লক্ষ্য করা যায়। ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা যাচ্ছে, ভূমিকম্প হওয়ার কিছুক্ষণ আগে, সেই কাকভোরে পাখিরা হঠাৎ করেই কিচিরমিচির করতে-করতে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে উড়ে বেড়াচ্ছে। কেমন যেন তাদের মধ্যে পাগল-পাগল ভাব। এই গাছের মাথা থেকে ওই বাড়ির ছাদে গিয়ে বসছে তো আবার ওই বাড়ির ছাদ থেকে আরেক গাছের মাথায় এসে বসছে। কোনও নির্দিষ্ট গন্তব্য নেই। যেন প্রাণপণে এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ঘুরে বেড়াচ্ছে। আর প্রাণপণে শব্দে কিচিরমিচির করছে। যেন কিছু বলতে চাইছে তারা।

পাখিদের এই আচরণ অস্বাভাবিক বলেই জানাচ্ছেন সাধারণ মানুষ, পক্ষীপ্রেমী থেকে পক্ষীবিশারদরা। তাঁদের মতে পাখিরা এই আচরণের মাধ্যমে কোনও বিপদের পূর্বাভাস দিতে চাইছিল। অর্থাৎ এর থেকেই স্পষ্ট যে, পাখিরা যে কোন প্রাকৃতিক দুর্যোগের আগাম পূর্বাভাস পায়।

তবে কেবল পাখিরা নয়, পশু, মাছ সরীসৃপ এমনকি পতঙ্গরাও ভূমিকম্প, সুনামি, ঝড় বা যে কোনও প্রাকৃতিক দুর্যোগের আগাম পূর্বাভাস পায়। তাই তুরস্ক ও সিরিয়ার ভয়াবহ ভূমিকম্পের প্রাক্কালে ওই এলাকার সমস্ত প্রাণীকুলের মধ্যেই অস্বাভাবিক আচরণ লক্ষ্য করা গিয়েছে।