‘করোনাকে সঙ্গে নিয়েই বাঁচতে শিখুন’, আনলকের সিদ্ধান্তের আগেই বার্তা প্রধানমন্ত্রী বরিসের

British PM Boris Johnson on COVID-19: সোমবারই আনলকের পরিকল্পনা নিয়ে সাংবাদিক সম্মেলন করার কথা ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের। তিনি বলেন, "কীভাবে সাধারণ মানুষের স্বাধীনতা ফিরিয়ে দেওয়া যায়, তা নিয়ে আলোচনা করা হবে"।

'করোনাকে সঙ্গে নিয়েই বাঁচতে শিখুন', আনলকের সিদ্ধান্তের আগেই বার্তা প্রধানমন্ত্রী বরিসের
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2021 | 12:18 PM

ব্রিটেন: ডেল্টা (Delta Variant)-র দাপটে এক মাস পিছিয়ে গিয়েছে আনলক(Unlock Process)-র পরিকল্পনা। আগামী ১৯ জুলাই ব্রিটেনে আনলক হওয়ার কথা, তারই আগে প্রধানমন্ত্রী বরিস জনসন (Boris Johnson) সাধারণ মানুষের উদ্দেশ্যে বললেন, “করোনাকে সঙ্গে নিয়েই বাঁচতে শিখুন”।

সোমবারই আনলকের পরিকল্পনা নিয়ে সাংবাদিক সম্মেলন করার কথা ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের। তিনি বলেন, “কীভাবে সাধারণ মানুষের স্বাধীনতা ফিরিয়ে দেওয়া যায়, তা নিয়ে আলোচনা করা হবে”।  প্রধানমন্ত্রী দফতর সূত্রে খবর, চলতি সপ্তাহেও সংক্রমণের সূচক উর্ধ্বমুখী হলেও টিকাকরণে সাফল্যের কারণে হাসপাতালে ভর্তি হওয়ার হার তুলনামূলকভাবে অনেকটাই কম। সেই কারণেই আনলকে আর দেরি করতে চাইছে না প্রশাসন।

মার্চ-এপ্রিলে করোনার দাপটে ভারত যখন হিমশিম খাচ্ছিল, তখন থেকেই ফের একবার ব্রিটেনেও সংক্রমণ বাড়তে শুরু করেছিল। ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেতেই লকডাউনের ঘোষণা করা হয়। গত ২১ জুন আনলক হওয়ার কথা থাকলেও সংক্রমণ বৃদ্ধির কারণে সেই আনলক এক মাস পিছিয়ে দেওয়া হয়।

করোনা সংক্রমণ বাড়লেও লকডাউনের কারণে অর্থনীতিতে যে বিপুল ক্ষতি হচ্ছে, সেই কারণে আর মেয়াদ বাড়াতে চাইছেন না ব্রিটিশ প্রশাসন।  এ দিন প্রধানমন্ত্রী বরিস জনসন চলতি মাসে কীভাবে আনলক প্রক্রিয়া শুরু করা যায়, সেই বিষয়েই সাংবাদিক সম্মেলন করবেন। অন্যদিকে, স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ সংসদে এই বিষয়ে আলোচনা করবেন।

গত ডিসেম্বর থেকেই ব্রিটেনে করোনা টিকাকরণ শুরু হয়েছে এবং বর্তমানে দেশের প্রায় ৬৪ শতাংশ প্রাপ্তবয়স্কই করোনা টিকার দুটি ডোজ় পেয়ে গিয়েছেন। পাশাপাশি করোনার নতুন ভ্যারিয়েন্টগুলিকে রোখার জন্য বুস্টার ভ্যাকসিনও প্রস্তুত করা হচ্ছে, যা সেপ্টেম্বরের মধ্যেই সাধারণ মানুষ পেয়ে যাবেন।

এরই মধ্যে নতুন করে বিতর্ক শুরু হয়েছে মাস্ক পরার নিয়ম ঘিরে। জনসমক্ষে বাধ্যতামূলক মাস্ক পরার বিধিতে বদল এনে সাধারণ মানুষের ইচ্ছার উপরই মাস্ক পরার দায়িত্ব দেওয়া হবে কিনা, তা নিয়ে আলোচনা শুরু হতেই প্রতিবাদে সরব হয়েছেন একাংশ নাগরিক।

আরও পড়ুন: ‘মুক্তির খুব কাছে আমরা’, স্বাধীনতা দিবসে করোনামুক্ত উজ্জ্বল ভবিষ্যতের প্রতিশ্রুতি বাইডেনের

⇜ TV9 EXCLUSIVE: না পড়লেই নয় ⇝

১০ লক্ষ টাকার ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ কারা পাবেন? কী ভাবে করবেন আবেদন?

ডায়েরির পাতার ভাঁজে আডবাণী, যশবন্তদের নাম, কী সেই ‘হাওয়ালা-জৈন’ মামলা?

সরষের ভেতরেই ভূত! ১ বছরে রান্নার তেলের দাম বাড়ল ৬৩ টাকা, কীভাবে?

কোভ্যাক্সিন তৈরিতে বাছুরের প্লাজমা? আসল সত্যিটা জানুন

ভেনেজুয়েলায় ১ টাকায় পেট্রল, ভারতে ১০২! নেপথ্যে কার কারসাজি?