Omicron: সত্যিই কি ভ্যাকসিনকে পুরোপুরি ফাঁকি দিয়ে প্রবেশ করবে ওমিক্রন? কী বলছে WHO?

Omicron: বিশ্ব জুড়ে এই নতুুন ভ্যারিয়েন্ট সম্পর্কে যে তথ্য পাওয়া যাচ্ছে, তাতে এও বোঝা যাচ্ছে যে ওমিক্রন ভ্যারিয়েন্টের ক্ষেত্রে পুনরায় সংক্রমণের সম্ভাবনা বেশি।

Omicron: সত্যিই কি ভ্যাকসিনকে পুরোপুরি ফাঁকি দিয়ে প্রবেশ করবে ওমিক্রন? কী বলছে WHO?
ওমিক্রনে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2021 | 12:13 PM

জেনেভা : করোনা ডেল্টা ভ্যারিয়েন্টকেই বিভিন্ন দেশে দ্বিতীয় ঢেউয়ের কারণ হিসেবে উল্লেখ করা হয়। তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওমিক্রনকে উদ্বেগজনক তকমা দেওয়ায় নতুন করে আতঙ্ক শুরু হয়েছে। সম্প্রতি জেনোম সিকোয়েন্সিং করে দেখা গিয়েছে ভারতেও একাধির রাজ্যে রয়েছে সেই নতুন ভ্যারিয়েন্টের উপস্থিতি। বিশেষজ্ঞরা বলছেন, ওমিক্রনের যা ধরন তাতে ভ্যাকসিনের সুরক্ষা কাজ নাও করতে পারে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু বলছে অন্য কথা। যদিও কোনও স্পষ্ট প্রমাণ নেই, তবু বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞদের দাবি, ‘তেমনটা নাও হতে পারে’। অর্থাৎ ভ্যাকসিনের সুরক্ষাকে পুরোপুরি ফাঁকি নাও দিতে পারে ওমিক্রন।

নতুন ভ্যারিয়েন্টের স্পাইক প্রোটিনে কমপক্ষে ৩০ থেকে ৫০ বার অভিযোজন বা মিউটেশন হতে পারে। তাই টিকাকরণে তৈরি হওয়া অ্যান্টিবডির প্রাচীর ভেদ করতে পারবে কি না, তা নিয়ে তৈরি হয়েছে উদ্বেগ। দেশে যখন বিদ্যুৎ গতিতে টিকাকরণ সম্পূর্ণ করার কাজ চলছে, তারই মধ্যে ওমিক্রন নিয়ে নতুন আতঙ্কের কথা বলেছেন খোদ এইমস ( AIIMS) প্রধান রণদীপ গুলেরিয়া। তিনি জানিয়েছেন, ওই ভ্য়ারিয়েন্টে টিকার কার্যকারিতা খতিয়ে দেখার প্রয়োজন রয়েছে।

যেহেতু নতুন ভ্যারিয়েন্ট বারবার অভিযোজনের ক্ষমতা রাখে, তাই এর বিরুদ্ধে টিকা কতটা কার্যকরি তা দ্রুত মূল্যয়ন করা প্রয়োজন বলে উল্লেখ করেছেন গুলেরিয়া। তিনি আরও জানিয়েছেন, স্পাইক প্রোটিনের উপস্থিতি কোষে ভাইরাসের প্রবেশকে অনের বেশি সহজ করে দেয়। এটিকে সংক্রমণযোগ্য করে তোলে দ্রুত। স্পাইক প্রোটিনের কারণেই সংক্রমণ দ্রুততার সঙ্গে ছড়িয়ে পড়তে পারে বলে জানিয়েছেন তিনি।