Taiwan: বাইডেনের কড়া সতর্কতা, ঝাঁঝালো জবাব বেজিং-এর – তাইওয়ান নিয়ে বাড়ছে উত্তাপ

Taiwan: তাইওয়ানে সম্ভাব্য চিনা সামরিক অভিযানের বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। কয়েক ঘন্টার মধ্যেই তার জবাব দিল চিন। এবার কি তাহলে সরাসরি যুদ্ধ?

Taiwan: বাইডেনের কড়া সতর্কতা, ঝাঁঝালো জবাব বেজিং-এর - তাইওয়ান নিয়ে বাড়ছে উত্তাপ
কয়েক ঘন্টার মধ্যেই জবাব দিল বেজিং
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2022 | 6:57 PM

বেজিং/টোকিও: কোয়াড শীর্ষ বৈঠকে যোগ দিতে, জাপানের টোকিও শহরে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আর দক্ষিণ-পূর্ব এশিয়ায় বাইডেনের পা পড়তেই, বাকযুদ্ধে জড়ালো বিশ্বের দুই সেরা অর্থনীতির দেশ চিন ও আমেরিকা। সোমবারই, তাইওয়ানে সম্ভাব্য চিনা সামরিক অভিযানের বিষয়ে কড়া হুঁশিয়ারি দিয়েছিলেন বাইডেন। তার কয়েক ঘন্টার মধ্যেই বেজিং সাফ জানালো, তাইওয়ানে জাতীয় স্বার্থ রক্ষার্থে তারা পুরোপুরি প্রস্তুত। প্রসঙ্গত, তাইওয়ান স্বশাসিত হলেও, চিনা কমিউনিস্ট পার্টি এই দ্বীপরাষ্ট্রকে চিনেরই অংশ বলে দাবি করে। এখনও পর্যন্ত তাইওয়ানে নিয়ন্ত্রণ কায়েম করতে না পারলেও, একদিন এই দেশ দখল করা তাদের কর্মসূচির মধ্যে রয়েছে। এমনকি, প্রয়োজনে বল প্রয়োগ করতেও তারা পিছপা হবে না বলেও জানিয়ে দিয়েছে বেজিং।

জাপানের টোকিও-তে চলছে কোয়াড শীর্ষ বৈঠক। জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত ও অস্ট্রেলিয়ার এই চার দেশীয় জোট তৈরির মবল লক্ষ্যই ছিল, ইন্দো-প্রশান্তমহাসাগরীয় এলাকায় চিনের আগ্রাসন নিয়ন্ত্রণ করা। স্বাভাবিকভাবেই এই জোট বেজিং-এর চক্ষুশূল। কোয়াড বৈঠকে যোগ দিতে এসে, সোমবার সকালেই মার্কিন প্রেসিডেন্ট তাইওয়ান নিয়ে সতর্ক করেছিলেন চিনকে। হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়, তাইওয়ান নিয়ে মার্কিন নীতির কোনও বদল ঘটেনি। তাইওয়ান প্রণালী বরাবর শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখার জন্য আমেরিকা প্রতিশ্রুতিবদ্ধ। আমেরিকার তাইওয়ান রিলেশনস অ্যাক্ট অনুযায়ী, দ্বীপরাষ্ট্রে চিনা সামরিক অভিযান হলে তাইওয়ানকে আত্মরক্ষার জন্য সামরিক রসদ সরবরাহ করবে আমেরিকা, এমন ইঙ্গিতও দেন বাইডেন।

কয়েক ঘন্টার মধ্যেই মার্কিন প্রেসিডেন্টের এই হুঁশিয়ারির জবাব দিয়েছে বেজিং। চিনা বিদেশ মন্ত্রকের সচিব ওয়াং ওয়েনবিন বলেছেন, ‘তাইওয়ান চিনা ভূখণ্ডের এক অবিচ্ছেদ্য অংশ। তাইওয়ান সমস্যা পুরোপুরি চিনের অভ্যন্তরীন বিষয়। চিনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার স্বার্থের বিষয়ে চিনে কোনও আপস করবে না। দেশের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় চিনা জনগণের দৃঢ় সংকল্প, দৃঢ় ইচ্ছাশক্তি এবং দৃঢ় ক্ষমতাকে কেউ ছোট করে দেখবেন না।’

রবিবারই লিউড মিডিয়া নামে এক ইউটিউব চ্যানেলের পক্ষ থেকে একটি ৫৭ মিনিটের অডিও ক্লিপ প্রকাশ করা হয়। সেই ক্লিপে, তাইওয়ান নিয়ে চিনা সামরিক পরিকল্পনা ফাঁস হয়েছে বলে দাবি করা হয়েছে। ইউটিউব চ্যানেলটির দাবি, শি জিংপিং-এর তাইওয়ান পরিকল্পনা প্রকাশ্যে আনার লক্ষ্যে, কমিউনিস্ট পার্টির এক পদস্থ কর্তাই ওই অডিও ক্লিপটি ফাঁস করেছেন।

ওই অডিও ক্লিপে, কীভাবে স্বাভাবিক অবস্থা থেকে তাইওয়ানে যুদ্ধ পরিস্থিতি তৈরি করা হবে, সেই বিষয়ে কমিউনিস্ট পার্টি এবং চিন সেনাবাহিনীর আলোচনা ধরা পড়েছে বলে অভিযোগ। অডিও ক্লিপটি অনুসারে, এই কাজের দায়িত্ব দেওয়া হয়েছে গুয়াংডং প্রদেশকে। সব মিলিয়ে তাইওয়ান অভিযানে কাজে লাগানো হবে ১.৪০ লক্ষ সামরিক কর্মী, ৯৫৩ টি জাহাজ, ১৬৫৩ টি মনুষ্যবিহীন সামরিক যান, ২০ টি বিমানবন্দর ও সমুদ্র বন্দর, মেরামতি ও জাহাজ নির্মাণের ৬ টি ইয়ার্ড, ১৪ টি জরুরি স্থানান্তর কেন্দ্র এবং শস্য ভান্ডার, হাসপাতাল, ব্লাড ব্যাঙ্ক, তেলের ডিপো, গ্যাস স্টেশন ইত্যাদি।