Japan Case: মদ খেয়ে রাস্তায় ঘুম! এই সরকারি কর্মীর জন্য ভুগবে গোটা শহর, নিরাপত্তাও প্রশ্নের মুখে

Government Employee: জানা গিয়েছে, গত সপ্তাহেই এই ঘটনাটি ঘটেছে। ওই পেন ড্রাইভে গোপন তথ্য লোড করার পর পেন ড্রাইভটি ব্যাগে রেখে দিয়েছিলেন ওই কর্মী।

Japan Case: মদ খেয়ে রাস্তায় ঘুম! এই সরকারি কর্মীর জন্য ভুগবে গোটা শহর, নিরাপত্তাও প্রশ্নের মুখে
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2022 | 1:31 PM

টোকিও: মদের নেশায় যে কোনও সময় অবাক করা ঘটনা ঘটে যেতে পারে, এমন উদাহরণ ভুরি ভুরি রয়েছে। এমনই এক ঘটনায় গোটা শহরে ব্যক্তিগত ডেটা খোয়া গিয়েছে। জাপানের আমাগাস্কি শহরে (Japan Amagaski City) এই অবাক করা ঘটনাটি ঘটেছে। ভাইসে প্রকাশিত রিপোর্ট থেকে জানা গিয়েছে, মদের নেশায় ওই সংস্থায় কর্মরত ব্যক্তি প্রচুর তথ্য সম্বলিত একটি ফ্ল্যাশ ড্রাইভ হারিয়ে ফেলেছেন। ওই ফ্ল্যাশ ড্রাইভে গোটা শহরের ৫ লক্ষ মানুষের ডেটা ছিল। জানা গিয়েছে, ওই ব্যক্তি BIPROGY নামের সংস্থায় কর্মরত ছিলেন। ওই শহরের প্রশাসন ওই বেসরকারি সংস্থাকে গোটা শহরের ডেটা সংরক্ষণের দায়িত্ব ছিল। এই সংস্থা কর ছাড়ের জন্য যোগ্য ব্যক্তিদের খুঁজে বের করার দায়িত্বে ছিল। জানা গিয়েছে, মদের নেশায় খোওয়া যাওয়া ওই ফ্ল্যাশ ড্রাইভে শহরের বিভিন্ন ব্যক্তিদের ঠিকানা, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর এবং কর সংক্রান্ত যাবতীয় তথ্য ছিল।

জানা গিয়েছে, গত সপ্তাহেই এই ঘটনাটি ঘটেছে। ওই পেন ড্রাইভে গোপন তথ্য লোড করার পর পেন ড্রাইভটি ব্যাগে রেখে দিয়েছিলেন ওই কর্মী। অফিস থেকে ফেরার পথে স্থানীয় একটি বারে মদ্যপান করতে গিয়েছিলেন। সেখানে কয়েক পেগ মদ খাওয়ার পর বাড়ি ফেরার পথে রাস্তাতেই ঘুমিয়ে পড়েছিলেন ওই ব্যক্তি। ঘুম ভাঙতেই তিনি দেখেন, তাঁর কাছে থাকা ব্যাগটি খোয়া গিয়েছে। সঙ্গে সঙ্গে সেই ব্যাগে থাকা পেন ড্রাইভটিও তাঁর হাতছাড়া হয়েছে।

এই ঘটনা দেশের বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়া পর থেকে BIPROGY নামের সংস্থা প্রেস বিবৃতি জারি করে জানিয়েছে, এই ঘটনা থেকে শিক্ষা নিয়ে তারা সংস্থার কর্মী ও আধিকারিকদের সতর্ক করেছে এবং তাদের উপযুক্ত প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। এনএইচকে জানিয়েছে ওই পেন ড্রাইভে ৪ লক্ষ ৬০ হাজার নাগরিকের যাবতীয় তথ্য রয়েছে। এই ঘটনায় শহরের মেয়র কাজুমি ইনামুরা বিবৃতি জারি করে সকলের কাছে ক্ষমা চেয়েছেন।