Elon Musk-Twitter Deal: টেসলা কর্তাকে নাকে দড়ি দিয়ে ঘোরাতে উদ্যোগী টুইটার, পাল্টা আদালতে গেলেন মাস্কও! এরপর…

Elon Musk-Twitter Deal: গত সপ্তাহেই টুইটার সংস্থার তরফে আর্জি জানিয়ে বলা হয়েছিল, আগামী সেপ্টেম্বর মাস থেকেই যেন মামলার শুনানি শুরু করা হয়। চুক্তির অনিশ্চয়তা সংস্থার পক্ষে ক্ষতিকারক হিসাবেই প্রমাণিত হচ্ছে।

Elon Musk-Twitter Deal: টেসলা কর্তাকে নাকে দড়ি দিয়ে ঘোরাতে উদ্যোগী টুইটার, পাল্টা আদালতে গেলেন মাস্কও! এরপর...
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 16, 2022 | 12:06 PM

ক্যালিফোর্নিয়া: মাঝপথেই টুইটারের চুক্তি বাতিল করেছেন ইলন মাস্ক। টুইটার সংস্থার কাছ থেকে যে তথ্য চেয়েছিলেন তিনি, তা না পাওয়ায় মাঝপথ থেকে চুক্তি ছেড়ে বেরিয়ে এসেছেন তিনি। এদিকে টেসলা কর্তাকে এত সহজে ছাড়তে নারাজ। ইতিমধ্যেই তারা অনৈতিকভাবে চুক্তি বাতিলের অভিযোগ এনে ডেলাওয়্যারের আদালতের দ্বারস্থ হয়েছে। দ্রুত যাতে এই মামলার শুনানি হয়, তার আবেদনও জানিয়েছেন। এবার সেই আর্জির বিরুদ্ধে আদালতে গেলেন ইলন মাস্কও। এই মামলার শুনানি নিয়ে যাতে তাড়াহুড়ো না করা হয়, শুক্রবার তার আর্জিই জানান তিনি।

ডেলাওয়্যার চান্সেরি আদালতে ইলন মাস্কের আইনজীবীরা শুক্রবার একাধিক নথি জমা দিয়ে দাবি জানান যে টুইটার এই মামলার আগামী দুই মাসের মধ্যে যে জরুরি শুনানির আর্জি জানিয়েছে, তা যেন খারিজ করে দেওয়া হয়। টেসলা কর্তার আর্জি, আপাতত আগামী বছরের আগে যেন এই মামলার বিচার প্রক্রিয়া শুরু না হয়। শুনানি পিছনোর আবেদনের কারণ হিসাবে তিনি চুক্তির জটিলতাকেই উল্লেখ করেছেন।

গত সপ্তাহেই টুইটার সংস্থার তরফে আর্জি জানিয়ে বলা হয়েছিল, আগামী সেপ্টেম্বর মাস থেকেই যেন মামলার শুনানি শুরু করা হয়। চুক্তির অনিশ্চয়তা সংস্থার পক্ষে ক্ষতিকারক হিসাবেই প্রমাণিত হচ্ছে। এদিকে, ইলন মাস্ক দাবি জানিয়েছেন যে, ২০২৩ সালের ১৩ ফেব্রুয়ারির আগে যেন মামলার শুনানি না শুরু হয়। টুইটারের বোর্ড অব ডিরেক্টররা নিজেদের স্বার্থে এই মামলাকে এগিয়ে নিয়ে আসার চেষ্টা করছেন বলেও দাবি করেছেন ইলন মাস্ক। আগামী মঙ্গলবার ডেলাওয়্যারের বিজনেস কোর্টে এই মামলার প্রাথমিক শুনানি রয়েছে বলে জানা গিয়েছে।

গত এপ্রিল মাসেই টুইটার সংস্থাকে ৪ হাজার ৪০০ কোটি ডলারের বিনিময়ে কিনে নেন ইলন মাস্ক। কিন্তু সংস্থা অধিগ্রহণের আগে মাস্ক সংস্থার কাছ থেকে কিছু তথ্য, বিশেষ করে ফেক বা স্প্যাম অ্যাকাউন্টের সংখ্যা সম্পর্কে জানতে চেয়েছিলেন। কিন্তু টুইটার সেই তথ্য প্রকাশ করতে ব্য়র্থ হওয়ায় চুক্তি ছেড়ে বেরিয়ে যান ইলন মাস্ক। মাঝপথে ৪ হাজার ৪০০ কোটি ডলারের এই চুক্তি ছেড়ে বেরিয়ে যাওয়ায় ইলন মাস্ককে ১০০ কোটি ডলার জরিমানা দিতে হবে বলে জানা গিয়েছে।

তবে টুইটার সংস্থা গত সপ্তাহেই জানান যে, হঠাৎ ইলন মাস্ক এই চুক্তি বাতিল করায় বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে টুইটার সংস্থাকে। ডেলাওয়্যারের আদালতে টুইটার সংস্থা আর্জি জানায় যে ইলন মাস্ক যেন চুক্তি অনুযায়ী শেয়ার প্রতি ৫৪.২০ ডলারের বিনিময়ে টুইটারের মালিকানা হস্তান্তরের প্রক্রিয়া শেষ করে।