EAM S Jaishankar: আমেরিকা-পাকিস্তানের সম্পর্ক নিয়ে ওয়াশিংটনে দাঁড়িয়ে মুখ খুললেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর

S Jaishankar: ওই অনুষ্ঠানে ভারতীয় বিদেশমন্ত্রীকে দর্শকদের তরফে পাকিস্তান ও এফ-১৬ বিমান নিয়ে নেওয়া মার্কিন সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন করা হয়েছিল।

EAM S Jaishankar: আমেরিকা-পাকিস্তানের সম্পর্ক নিয়ে ওয়াশিংটনে দাঁড়িয়ে মুখ খুললেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2022 | 3:12 PM

ওয়াশিংটন: আমেরিকা ও পাকিস্তানের সম্পর্কের ‘যোগ্যতা’ নিয়ে প্রশ্ন তুললেন ভারতের বিদেশমন্ত্রী এস. জয়শঙ্কর (EAM S Jaishankar)। তিনি জানিয়েছেন, ওয়াশিংটন ও ইসলামাবাদের সম্পর্ক ‘আমেরিকার স্বার্থ’ পূরণ করেনি। ইন্দো-আমেরিকার কমিউনিটির অনুষ্ঠানে রবিবার ওয়াশিংটনে জয়শঙ্কর বলেন, “এই সম্পর্কের কারণে পাকিস্তানের কোনও সুবিধা হয়নি এমনকী আমেরিকার স্বার্থও রক্ষিত হয়নি।

ওই অনুষ্ঠানে ভারতীয় বিদেশমন্ত্রীকে দর্শকদের তরফে পাকিস্তান ও এফ-১৬ বিমান নিয়ে নেওয়া মার্কিন সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন করা হয়েছিল। ২০১৮ সালের পর প্রথমবার, গত সপ্তাহে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট এফ-১৬ যুদ্ধবিমান ও সরঞ্জাম নিয়ে পাকিস্তান সরকারকে ৪৫০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে হওয়া ফরেন মিলিটারি সেল (এফএমএস)-কে অনুমোদন দিয়েছিল।

রবিবার কেন্দ্রীয় বিদেশমন্ত্রী বলেন, “সন্ত্রাসবাদ মোকাবিলার সঙ্গে সামঞ্জস্য রেখে আমি এই কথাগুলি বলছি। একথা কারও অজানা নয় এফ-১৬ এর মতো সক্ষমতার বিমানগুলি পাকিস্তানে কোথায় মোতায়েন করে এবং কী কাজে তাদের ব্যবহার করা হয়। আমি এই কথা বলে কাউকে বোকা বানাতে চাই না। আমি যদি কোনও মার্কিন নীতি নির্ধারকের সঙ্গে কথা বলার সুযোগ পাই তবে আমি তাদের বলব যে তারা আদতে কী করছে।”

এফ-১৬ যুদ্ধবিমান নিয়ে আমেরিকার এই সিদ্ধান্ত সামনে আসার পর প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং অবিলম্বে মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনকে ভারতের উদ্বেগের কথা জানিয়েছিলেন। রবিবার জয়শঙ্কর জোর দিয়ে বলেন, “আমেরিকার ভেবে দেখা উচিত এই সম্পর্কে থেকে আদৌ তাদের কোনও লাভ হচ্ছে কি না।” উল্লেখ্য, শনিবার নিউ ইয়র্কে উচ্চ পর্যায়ের রাষ্ট্রসঙ্ঘের জেনারেল অ্যাসেম্বলি বিতর্কে অংশ নিয়েছিলেন জয়শঙ্কর। মার্কিন সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে তাঁর দেখা হওয়ার কথা। এছাড়াও বাইডেন প্রশাসনের শীর্ষ আধিকারিকদের সঙ্গে বৈঠক করতে পারেন জয়শঙ্কর।