ভয়াবহ ভূমিকম্প ইন্দোনেশিয়ায়! ভেঙে পড়ল হাসপাতাল, মৃত ৭, আহত ৭০০

২০১৯ সালেও রিখটার স্কেলে ৬.৫ মাত্রার ভূমিকম্প হয়েছিল ইন্দোনেশিয়ার মালুকুতে। সেবার প্রাণ হারিয়েছিলেন ২০ জন।

ভয়াবহ ভূমিকম্প ইন্দোনেশিয়ায়! ভেঙে পড়ল হাসপাতাল, মৃত ৭, আহত ৭০০
ভেঙে পড়েছে হাসপাতাল
Follow Us:
| Updated on: Jan 15, 2021 | 12:39 PM

মাজুমি: জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া (Indonesia)। শুক্রবার সকালের আফটার শকে মাজুমিতে ভেঙে পড়ল হাসপাতাল। ধ্বংসস্তূপের নীচে বহু রোগী ও কর্মী ও রোগী চাপা পড়ে গিয়েছেন বলে আশঙ্কা স্থানীয় প্রশাসনের। ভয়াবহ এই কম্পনের আগে সুলায়েসি দ্বীপে ৫.৯ মাত্রায় ভূমিকম্প হয়েছিল। তাই এই ৬.২ কম্পনের ভূমিকম্পকে আফটার শক হিসাবে ধরছেন বিশেষজ্ঞরা। কম্পনের উৎসস্থল ছিল ম্যাজিন শহরের উত্তর-পূর্বে মাটির ১০ কিলোমিটার গভীরে।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মাজুমি ও ম্যাজিন শহর। প্রশাসনিক সূত্রের খবর অনুযায়ী, প্রাণ হারিয়েছেন ৭ জন। আহত প্রায় ৭০০। মাত্র ৭ সেকেন্ড স্থায়ী হলেও ভূমিকম্পের তীব্রতা এত বেশি ছিল যে ভেঙে পড়ে একাধিক বাড়ি। আতঙ্কে রাস্তায় বেরিয়ে আসেন হাজার হাজার মানুষ। ম্যাজিন শহরের বিদ্যুৎ পরিষেবা বিপর্যস্ত হয়ে পড়েছে। ফের আফটার শকের সম্ভাবনা থাকলেও আপাতত সুনামি সতর্কতা জারি করা হয়নি।

আরও পড়ুন: হাউসে ইমপিচড ট্রাম্প, রিপাবলিকানরাই ভোট দিলেন বিরুদ্ধে! এরপর…

ইন্দোনেশিয়ার যে অঞ্চলে ভূমিকম্প হয়েছে, তা প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’ বলয়ের অন্তর্গত। স্বাভাবিক ভাবেই এখানে প্রায় ভূমিকম্প হয়। পাশাপাশি থাকে সুনামির আতঙ্কও। এই সুলায়েসির দ্বীপের পালু শহরেই ভয়াবহ সুনামি আছড়ে পড়েছিল বছর দুই আগে যার ফলে চরম বিপর্যস্ত হয়েছিল এই দ্বীপ। ২০১৯ সালেও রিখটার স্কেলে ৬.৫ মাত্রার ভূমিকম্প হয়েছিল ইন্দোনেশিয়ার মালুকুতে। সেবার প্রাণ হারিয়েছিলেন ২০ জন।