‘ট্রাম্পে বিরক্ত জো’! ফুড়ুৎ করে উড়ে গেল মেলবোর্নে

সে দেশের উপ প্রধানমন্ত্রী সাফ জানিয়েছেন, যদি পাখিটি আমেরিকা থেকে এসে থাকে তাহলে হয় 'জো'-কে ফিরে যেতে হবে নয়ত এখানে চরম পরিণতি হবে তার।

'ট্রাম্পে বিরক্ত জো'! ফুড়ুৎ করে উড়ে গেল মেলবোর্নে
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 15, 2021 | 2:39 PM

মেলবোর্ন: কড়া কোয়ারেন্টিনের মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া। কে কোথা থেকে এসে অস্ট্রেলিয়ায় ঢুকছেন, সব বিষয়ে কড়া নজরাদির রেখেছে প্রশাসন। কিন্তু সেই কড়া কোয়ারেন্টিন ভেঙে সুদূর আমেরিকা (USA) থেকে ডানা মেলে উড়ে এসে মেলবোর্নে বসেছে ‘জো’। হ্যাঁ হবু মার্কিন প্রেসিডেন্টের নামেই হয়েছে তার নামকরণ।

সে আসলে একটি পায়রা। তার পায়ে বাঁধা ট্যাগ দেখে জানা গিয়েছে তার আসল মালিক আমেরিকার বাসিন্দা। ওই পায়রাটিকে মেলবোর্নে দেখতে পান কেভিন চিলি বার্ড নামে এক ব্যক্তি। তিনিই পায়রাটির নাম দিয়েছেন ‘জো।’ আর রসিকতা করে বলছেন, “ট্রাম্পের উপর বিরক্ত হয়েই নাকি উড়ে এসেছে পায়রাটি।”

আমেরিকা থেকে মেলবোর্নে আসতে গেলে পাখিটিকে যে সহজতম পথ অতিক্রম করতে হবে তা হল আলাবামা থেকে মেলবোর্ন। সেই রাস্তার দূরত্বও ১৪ হাজার ৫০০ কিলোমিটার। এতটা রাস্তা উড়ে কেন মেলবোর্নে এল পাখিটি তা নিয়েও চিন্তার শেষ নেই। কেউ কেউ আবার বলছেন, হয়ত কোনও জাহাজের উপর বসে চলে এসেছে।

কিন্তু অস্ট্রেলিয়ার ‘জো’-র প্রবেশে উঠেছে আলাদা প্রশ্ন। একাধিক সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হতেই নড়েচড়ে বসেছে প্রশাসন। সে দেশের সরকারের তরফে কোয়ারেন্টিন বিধিনিষেধ না মেনে মেলবোর্নে ঢোকায় পাখিটিকে জৈব নিরাপত্তার ক্ষেত্রে ঝুঁকি বলে ধরা হচ্ছে। যার অর্থ জৈব নিরাপত্তার স্বার্থে পাখিটিকে হত্যা করা হবে।

আরও পড়ুন: ভয়াবহ ভূমিকম্প ইন্দোনেশিয়ায়! ভেঙে পড়ল হাসপাতাল, মৃত ৭, আহত ৭০০

কিন্তু সময় গড়াতেই ক্রমশ অন্য দিকে মোড় নিচ্ছে ঘটনা। কয়েকজন দাবি করছেন পাখিটির পায়ে যে ট্যাগ বাঁধা রয়েছে, যা দেখে তাকে আমেরিকার বলে সন্দেহ করা হচ্ছে, সেই ট্যাগ নাকি অস্ট্রেলিয়ায়ও পাওয়া যায়। সেই যুক্তিতে সম্মতিও জুগিয়েছে একাধিক সংস্থা। আমেরিকায় যে ব্যক্তিকে ‘জো’-র মালিক হিসাবে ধরা হচ্ছিল তিনিও ‘জো’-র পরিচয় অস্বীকার করেছেন। এমতাবস্থায় ‘জো’-কে নিয়ে চরম দ্বিধায় পড়েছে অস্ট্রেলিয়া। পাখিটির সূত্রপাত খুঁজতেই মরিয়া তারা। তবে সে দেশের উপ প্রধানমন্ত্রী সাফ জানিয়েছেন, যদি পাখিটি আমেরিকা থেকে এসে থাকে তাহলে হয় ‘জো’-কে ফিরে যেতে হবে নয়ত এখানে চরম পরিণতি হবে তার।