চিনে বসেও অনলাইনেই করোনার ‘উৎস’ খুঁজতে হচ্ছে হু-র প্রতিনিধি দলকে

কোয়ারেন্টিনে থাকলেও 'উৎস' খোঁজার কাজ থেমে নেই। হোটেল থেকেই অনলাইন মিটিংয়ে কাজ চালিয়ে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ দল।

চিনে বসেও অনলাইনেই করোনার 'উৎস' খুঁজতে হচ্ছে হু-র প্রতিনিধি দলকে
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jan 15, 2021 | 4:26 PM

বেজিং: অবশেষে চিনে (China) পৌঁছেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) প্রতিনিধি দল। করোনা উৎস খুঁজতেই বেজিংয়ে এই দলকে পাঠিয়েছেন হু প্রধান টেডরস আধানম। কিন্তু চিনে পৌঁছেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিনে কাটাতে হবে এই প্রতিনিধি দলকে। বৃহস্পতিবার চিনে পৌঁছেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি দল কিন্তু দলের দুই ব্যক্তি অ্যান্টিবডি টেস্টে পাশ করতে পারেননি। যার অর্থ ওই দুই ব্যক্তির শরীরে নেই করোনা প্রতিরোধ ক্ষমতা।

কিন্তু কোয়ারেন্টিনে থাকলেও ‘উৎস’ খোঁজার কাজ থেমে নেই। হোটেল থেকেই অনলাইন মিটিংয়ে কাজ চালিয়ে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ দল। কিন্তু যে সময়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার দল চিনের দোড়গড়ায় টোকা মারছে, তখন থেকেই ফের চিনে ছড়াতে শুরু করেছে সংক্রমণ। বাড়তে থাকা সংক্রমণকে রুখতে কড়া লকডাউনের পথে হেঁটেছে চিন।

আরও পড়ুন: ‘ট্রাম্পে বিরক্ত জো’! ফুড়ুৎ করে উড়ে গেল মেলবোর্নে

আমেরিকা বারবার করোনা ছড়ানোর দায় চাপিয়েছে চিনের উপর। পাল্টা মার্কিন সেনাবাহিনীকে করোনার বাহক বলে অভিযোগ করেছে চিনের বিদেশমন্ত্রক। কিন্তু কয়েক দিন আগেই হু প্রধান টেডরস আধানম আর্জি জানিয়েছিলেন, যেন কোনও প্রমাণ ছাড়া অহেতুক করোনা ছড়ানোর দায় চিনের উপর না চাপানো হয়। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা চিনে ‘উৎস’ খুঁজতে গেলে প্রথমে প্রতিনিধি দলকে দেশে ঢুকতেই দেয়নি ড্রাগন। তাই চরম হতাশা প্রকাশ করেছিলেন আধানম। কিন্তু তারপর অবশেষে চিনে গিয়ে কাজ শুরু করেছেন হু-র প্রতিনিধিরা।