‘বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র’ নিয়ে হাঁটলেন কিম জং-উন

সুমন মহাপাত্র

সুমন মহাপাত্র | Edited By: সোমনাথ মিত্র

Updated on: Jan 15, 2021 | 7:06 PM

বিশেষজ্ঞদের মতে সমুদ্রে নিজেদের ক্ষমতা প্রমাণ করতেই এই ধরনের ক্ষেপনাস্ত্রে জোর দিচ্ছেন কিম জং-উন।

'বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র' নিয়ে হাঁটলেন কিম জং-উন
ফাইল চিত্র

পিয়ংইয়ং: কয়েক দিন আগেই উত্তর কোরিয়াকে ক্লিনচিট দিয়েছে আমেরিকা। স্টেট সেক্রেটারি মাইক পম্পেও জানিয়েছেন, উত্তর কোরিয়া আর বিপজ্জনক দেশ নয়। সেই বিবৃতি প্রকাশের এক সপ্তাহ কাটতে না কাটতেই ক্ষমতা প্রদর্শনে নেমে পড়ল কিমের (Kim Jong-Un) দেশ। রাজধানী পিইয়ংইয়ঙে নতুন ক্ষেপণাস্ত্রের প্রদর্শন করল উত্তর কোরিয়া।

বৃহস্পতিবার দেখা যায়, একেবারে সুসজ্জিত হয়ে ক্ষেপণাস্ত্র প্রদর্শনে হাঁটছেন কিম জং-উন। উচ্ছ্বসিত জনগণের উদ্দেশে হাত নাড়তেও দেখা গেল উত্তর কোরিয়ার রাষ্ট্রনায়ককে। সেই প্রদর্শনীতেই প্রকাশ্যে আনা হয় ব্যালিস্টিক একটি ক্ষেপণাস্ত্র। যা ছিল আকর্ষণের কেন্দ্রবিন্দু। সে দেশের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এই ক্ষেপণাস্ত্রটিকে ‘বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্রে’র তকমা দিয়েছে।

পিয়ং-ইয়ঙে প্রদর্শনী

ক্ষেপণাস্ত্র ছাড়াও প্রদর্শিত হয়েছে একাধিক অস্ত্র। কার্যত সান স্কোয়ারের প্রদর্শনীর মাধ্যমে ফের সারা বিশ্বকে বার্তা দিল উত্তর কোরিয়া। বিশেষজ্ঞদের মতে, সমুদ্রে নিজেদের ক্ষমতা প্রমাণ করতেই এই ধরনের ক্ষেপণাস্ত্রে জোর দিচ্ছেন কিম জং-উন।

আরও পড়ুন:চিনে বসেও অনলাইনেই করোনার ‘উৎস’ খুঁজতে হচ্ছে হু-র প্রতিনিধি দলকে

এর আগেও লাগাতার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন করে সারা বিশ্বে ক্ষমতা প্রদর্শনের চেষ্টা করেছিল উত্তর কোরিয়া। যার ফলে আমেরিকার সঙ্গে তৈরি হয়েছিল সংঘাতের পরিস্থিতি। যদিও সেই পরিবেশে উত্তর কোরিয়ার উপর একাধিক বিধি নিষেধ আরোপ করেছিল আমেরিকা। পরে অবশ্য দ্বিপাক্ষিক বৈঠকের মধ্যে সমঝোতার পথে হেঁটেছিলেন কিম ও ডোনাল্ড ট্রাম্প।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla