Cannabis Tester: গাঁজা খাওয়ার চাকরি… মাইনে বছরে ৮৮ লক্ষ টাকা!

Bizarre Job: ওই সংস্থার সিইও ব্রিটেনের এক ট্যাবলয়েডকে জানিয়েছেন, তাঁদের সংস্থার অধীনে যাঁরা গাঁজা চাষ করে, সেই উৎপাদিত গাঁজার গুণমানের দিকে সব সময় খেয়াল রাখতে হবে।

Cannabis Tester: গাঁজা খাওয়ার চাকরি... মাইনে বছরে ৮৮ লক্ষ টাকা!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2023 | 9:30 AM

বার্লিন: সারা বিশ্ব জুড়ে প্রথম সারির বিভিন্ন সংস্থার কর্মী ছাঁটাই নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে চাকরিজীবীদের মনে। কিন্তু এর মধ্যেই বিশ্বের বিভিন্ন প্রান্তে বিভিন্ন পদে নিয়োগের খবর সামনে এসেছে। সে রকমই একটি চাকরির বিজ্ঞাপন নিয়ে তুমুল আলোচনা শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়। জার্মানির এক সংস্থা এই নিয়োগের কথা জানিয়েছে। ক্যানাবিস সোমেলিয়া হিসাবে কাজ করতে হবে সেই সংস্থায়। সেই চাকরিকে ইনটক্সিকেটেড জব বলেও অভিহিত করা হয়েছে। ওই সংস্থা চাইছেন এক জন ক্যানাবিস টেস্টারকে। অর্থাৎ যিনি গাঁজা খাবেন এবং সেই গাঁজার গুণমান বিচার করতে হবে। এই কাজ ঠিক মতো করতে পারলেই মিলবে লক্ষ লক্ষ টাকা বেতন। গাঁজার নাম শুনলেই যাঁরা নাক সিঁটকান তাঁদের জন্য এই কাজ নয়। তবে গাঁজায় টান দিয়ে যাঁরা স্বর্গসুখের অনুভূতি নেন। এই চাকরির থেকে আকর্ষণীয় কাজ তাঁদের কাছে কিছুই হতে পারে না।

জার্মানির এক ওষুধ প্রস্তুতকারক সংস্থা ক্যানাবিস সোমেলিয়া পদে জন্য নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে। ওই সংস্থার সিইও ব্রিটেনের এক ট্যাবলয়েডকে জানিয়েছেন, তাঁদের সংস্থার অধীনে যাঁরা গাঁজা চাষ করে, সেই উৎপাদিত গাঁজার গুণমানের দিকে সব সময় খেয়াল রাখতে হবে। অস্ট্রেলিয়া, কানাডা, পর্তুগাল, ম্যাসিডোনিয়া, ডেনমার্ক থেকে যে সব গাঁজা জার্মানিতে আসবে সেগুলির গুণমানের দিকে নজর রাখতে হবে।

ওই চাকরির বিজ্ঞাপনে লেখা হয়েছে, “খাও, গন্ধ নাও, অনুভব করো।” জার্মানিতে গাঁজা চাইলেই খাওয়া যায় না। গাঁজা খাওয়ার জন্য লাইসেন্স থাকতে হবে। এই চাকরির জন্য আবেদন করতে গেলে সেই লাইসেন্স থাকা বাধ্যতামূলক বলে জানানো হয়েছে ওই সংস্থার তরফে। গাঁজার খেয়ে তাঁর গুণমান বিচার করার জন্য প্রতি বছর ৮৮ হাজার ইউরো দেওয়া হবে। যা ভারতীয় মুদ্রায় প্রায় ৮৮ লক্ষ টাকা।