Snowstorm: নভেম্বরেই ৫ ফুট বরফের নীচে নিউ ইয়র্ক, তুষারঝড়ে কাবু এরি-ওন্টারিও

Snowstorm: টানা তুষারঝড়ের জেরে নিউ ইয়র্কের অধিকাংশ এলাকায় তাপমাত্রা ১০ ডিগ্রি থেকে ২০ ডিগ্রি ফারেনহাইটে নেমে গিয়েছে। যা নভেম্বরে সচরাচর হয় না। প্রচণ্ড ঠান্ডায় দুজনের মৃত্যুও হয়েছে।

Snowstorm: নভেম্বরেই ৫ ফুট বরফের নীচে নিউ ইয়র্ক, তুষারঝড়ে কাবু এরি-ওন্টারিও
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2022 | 1:30 AM

নিউ ইয়র্ক: এবারে শীত যেন অনেকটাই আগে জাঁকিয়ে বসেছে। ৫ ফুটেরও বেশি পুরু বরফে ঢাকা পড়ল নিউ ইয়র্কের এরি এবং ওন্টারিও লেক। যা গত কয়েক বছরের মধ্যে রেকর্ড। তুষারঝড়ও শুরু হয়েছে। তুষারঝড়ে অনেকেই রাস্তায় আটকে পড়েছেন। প্রচণ্ড ঠান্ডায় হৃদরোগে আক্রান্ত হয়ে ইতিমধ্যে ২ জনের মৃত্যুও হয়েছে। বিশেষ প্রয়োজন ছাড়া স্থানীয় বাসিন্দাদের গাড়ি নিয়ে রাস্তায় না বেরোনোর আবেদন জানিয়েছেন গভর্নর ক্যাথি হোচুল। তিনি এই তুষারঝড়কে ‘প্রধান’, ‘বড়’ তুষারপাতের ঘটনা হিসাবে উল্লেখ করেছেন।

গত দু-দিন ধরে টানা তুষারঝড়ের জেরে এরি কাউন্ট্রির তাপমাত্রা হিমাঙ্কের অনেকটাই নীচে নেমে গিয়েছে। এরি কাউন্ট্রির পূর্ত বিভাগের কর্মীরা শুক্রবার সন্ধ্যা পর্যন্ত রাস্তায় ৬০ ইঞ্চির বেশি পুরু বরফের স্তর রেকর্ড করেছেন। আবার ওন্টারিও লেকের কাছে ওসওয়েগো কাউন্ট্রিক উইলিয়ামসটাউনের বাসিন্দারা ইতিমধ্যে রাস্তায় ২৪ ইঞ্চি পুরু বরফের স্তর রেকর্ড করেছেন। তুষারঝড়ে কয়েকটি এলাকাও ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রচণ্ড তুষারঝড়ে অনেক জায়গায় বিদ্যুৎ সংযোগও কেটে গিয়েছে। ঝুঁকি এড়াতে বাফেলো নিয়াগারা আন্তর্জাতিক বিমানবন্দরের উড়ান বাতিল করা হয়েছে। প্রশাসনের তরফে অনলাইনে সতর্কতা জারি করে বলা হয়েছে, ঝড়ের থেকে তুষার খুব ভারী। গাছের ডাল ভেঙে পুড়তে পারে, বিদ্যুতের লাইন ক্ষতিগ্রস্ত হতে পারে বা সম্পত্তি-যানবাহন নষ্ট হতে পারে। তাই বিশেষ প্রয়োজন ছাড়া এলাকার বাসিন্দাদের বাইরে না বেরোনোর আবেদন জানানো হয়েছে।

বর্তমানে প্রবল তুষারঝড়ের কবলে এরি কাউন্ট্রি এবং ওন্টারিও। তবে মিচিগান থেকে সমগ্র নিউ ইয়র্কের প্রায় ৬ মিলিয়ন বাসিন্দাকে প্রবল তুষারঝড়ের সতর্কবার্তা দেওয়া হয়েছে। বাফেলো প্রদেশে ইতিমধ্যে ৬৬ ইঞ্চি পুরু বরফের স্তরের রেকর্ড করা হয়েছে। নভেম্বর মাসে এই ধরনের বরফের স্তর রেকর্ড। শুধু তাই নয়, ইতিমধ্যে নিউ ইয়র্কের অধিকাংশ এলাকায় তাপমাত্রা ১০ ডিগ্রি থেকে ২০ ডিগ্রি ফারেনহাইটে নেমে গিয়েছে। যা নভেম্বরে সচরাচর হয় না। এর আগে ২০০১ সালে তাপমাত্রা এতটা নেমেছিল।