Hurricane Ian: উপড়ে পড়ে রয়েছে গাছ, রাস্তায় ঘুরছে শার্ক! ফ্লোরিডায় ধ্বংসলীলার পর ক্যারোলিনার দিকে এগোচ্ছে হারিকেন ইয়ান

Hurricane Ian: ঘূর্ণিঝড়ের প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে ফ্লোরিডায়। ক্য়াটেগরি ৪-র এই ঘূর্ণিঝড়ের প্রভাবে কায়ো কোস্টা দ্বীপের অধিকাংশ জায়গাই ধ্বংস হয়ে গিয়েছে।

Hurricane Ian: উপড়ে পড়ে রয়েছে গাছ, রাস্তায় ঘুরছে শার্ক! ফ্লোরিডায় ধ্বংসলীলার পর ক্যারোলিনার দিকে এগোচ্ছে হারিকেন ইয়ান
ধ্বংস হয়ে গিয়েছে ফ্লোরিডার বন্দরগুলিও।
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Sep 30, 2022 | 9:32 AM

ফ্লোরিডা: একদিনেই বদলে গিয়েছে গোটা শহরের চিত্র। আগের দিনই যেখানে সুন্দর করে সাজানো ছিল গোটা শহর, সেখানে আজ শুধুই পড়ে রয়েছে বাড়ি-ঘরের ধ্বংসাবশেষ। হারিকেন ইয়ানের প্রভাবে কার্যত ডুবে গিয়েছে গোটা ফ্লেরিডা, জেটিতে দাঁড়িয়ে থাকা অধিকাংশ নৌকাই ডুবে গিয়েছে। ঝড়ের প্রভাবে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে অধিকাংশ জায়গাতেই। এবার ফ্লোরিডা পার করে দক্ষিণ ক্যারোলিনার দিকে রওনা দিল ক্যাটেগরি ৪-র এই ভয়াবহ ঘূর্ণিঝড়।

আমেরিকায় বিগত কয়েক বছরে আছড়ে পড়া ঘূর্ণিঝড়গুলির মধ্যে হারিকেন ইয়ানকেই অন্যতম শক্তিশালী ঘূর্ণিঝড় বলে মনে করা হচ্ছে। কিউবা থেকে ঘূর্ণিঝড়টির উৎপত্তি হয়ে তা ফ্লোরিডার উপর দিয়ে প্রভাবিত হয়ে বর্তমানে দক্ষিণ ক্যারোলিনার দিকে অগ্রসর হচ্ছে। অতলান্তিক সাগরের উপকূলবর্তী অঞ্চলগুলিতেই এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে সর্বাধিক। বুধবার ফ্লোরিডায় ল্যান্ডফল করার সময় ঘূর্ণিঝড়ের গতিবেগ ছিল প্রতি ঘণ্টার ২৪০ কিলোমিটার। পরে কিছুটা শক্তি খোয়ালেও আজ, শুক্রবার দুপুরে তা দক্ষিণ ক্যারোলিনায় প্রবেশ করবে শক্তি বাড়িয়ে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে ফ্লোরিডায়। ক্য়াটেগরি ৪-র এই ঘূর্ণিঝড়ের প্রভাবে কায়ো কোস্টা দ্বীপের অধিকাংশ জায়গাই ধ্বংস হয়ে গিয়েছে। বৃহস্পতিবার বিকেল অবধি ৭০০-রও বেশি বাসিন্দাকে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বলে জানা গিয়েছে। বহু মানুষের মৃত্যু হয়েছে বলেও আশঙ্কা করা হচ্ছে, তবে মৃতের সংখ্যা এখনও নিশ্চিতভাবে জানা যায়নি।।

ফ্লোরিডার পর হারিকেন ইয়ান এবার দক্ষিণ ক্যারোলিনায় আছড়ে পড়তে চলেছে। ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে জর্জিয়া, উত্তর ক্যারোলিনাতেও। ফ্লোরিডায় ধ্বংসলীলা চালানোর পর অতলান্তিক সাগরের উপর দিয়ে প্রভাবিত হওয়ায়, ঘূর্ণিঝড়ের ফের শক্তিবৃদ্ধি হয়েছে। আমেরিকার ন্যাশনাল হারিকেন সেন্টারের তরফে জানানো হয়েছে, দক্ষিণ ক্যারোলিনায় ল্যান্ডফল করার সময় ঘূর্ণিঝড়ের গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার থাকবে। ইতিমধ্যেই ক্যারোলিনায় সতর্কতা জারি করা হয়েছে। প্রায় ৪ লক্ষেরও বেশি বাসিন্দাকে সতর্ক থাকতে বলা হয়েছে। ঝড়-বৃষ্টির কারণে বন্যার সম্ভাবনা থাকায়, যারা নিচু অঞ্চলে বসবাস করেন, তাদের উচু কোনও স্থানে আশ্রয় নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla