আমেরিকাবাসী হলেও ভারত আমার সঙ্গে নিবিড় ভাবে জড়িয়ে: সুন্দর পিচাই

"আমি আমেরিকাবাসী হলেও ভারতের সঙ্গে নিবিড় যোগসূত্র রয়েছে। আমি যা হতে পেরেছি, সেখানে ভারতের অনেক ভূমিকা আছে।"

আমেরিকাবাসী হলেও ভারত আমার সঙ্গে নিবিড় ভাবে জড়িয়ে: সুন্দর পিচাই
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 13, 2021 | 12:51 PM

ওয়াশিংটন: তামিলনাড়ুতে জন্ম, চেন্নাইয়ে বেড়ে ওঠা, খড়গপুর আইআইটির প্রাক্তনী। গুগলের সিইও সুন্দর পিচাইর (Sundar Pichai) জীবনের সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে ভারত। ফের একবার প্রকাশ্যে সে কথা বললেন তিনি। সাম্প্রতিক বিভিন্ন বিষয়ে বিবিসিকে একনিষ্ঠ সাক্ষাৎকার দিয়েছেন গুগলের সিইও। সেখানে বর্তমান ইন্টারনেটের অবস্থা থেকে চিনের বাজার, সব বিষয়ে নিজের মত প্রকাশ করেছেন তিনি।

তাঁর মতে, ইন্টারনেটের ওপর নিয়ন্ত্রণ গণতন্ত্রের পরিপন্থী। একাধিক দেশে মুক্ত ইন্টারনেটের ওপর নেমে আসছে সরকারের কোপ। সেই আবহে গুগল সিইও-র এই মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। কেউ কেউ তো আবার ভারতের নয়া ডিজিটাল নিয়মের সঙ্গে সুন্দর পিচাইর এই বক্তব্যের যোগসূত্র খুঁজছেন। তবে তাঁর সাফ কথা, কোন কথা বলা উচিত আর কোনটা বলা উচিত নয়। সে নিয়ে বিতর্ক আছে। তার জন্য তথ্য সরবরাহকারী মাধ্যমগুলিকে নিষিদ্ধ করে দেওয়া একেবারেই উচিত নয়। তাতে ক্ষতি বেশি।

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে সুন্দর পিচাই জানান, এই বিষয়ে আরও কাজ ও গবেষণা হওয়া প্রয়োজন। ভারত প্রসঙ্গে তিনি বলেন, “আমি আমেরিকাবাসী হলেও ভারতের সঙ্গে নিবিড় যোগসূত্র রয়েছে। আমি যা হতে পেরেছি, সেখানে ভারতের অনেক ভূমিকা আছে।” চিনে ইন্টারনেটের ব্যবসায়িক বিষয়েও নিজের মতামত জানান তিনি। সুন্দর পিচাইয়ের বক্তব্য, “আমাদের কোনও বড় পরিষেবাই চিনে উপলব্ধ নয়।”

ট্যাক্স বিতর্কে গুগল সিইও সাফ জানান, তাঁরা নিজেদের সংখ্যাগরিষ্ঠ শেয়ারেরই ট্যাক্স দেন আমেরিকায়। পাশাপাশি সকলকে ‘টু স্টেপ অথনটিকেশন’-এ জোর দেওয়ার জন্য অনুরোধ করেন তিনি। পাসওয়ার্ড নিয়ে আরও সচেতন হওয়ার কথা বলেন সুন্দর পিচাই। আরও পড়ুন: করোনা হাসপাতালে বিধ্বংসী আগুন, মৃত ৪৪