COVID Fund: সরকারি কোভিড ফান্ডের ২৮ কোটি টাকা ঢুকল বেকার যুবকের অ্যাকাউন্টে! তারপর কী হল জানেন

Bizarre: আর্থিক প্রতারণার অভিযোগে ওই ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। তবে তাঁর কাছ থেকে টাকা এখনও উদ্ধার করা সম্ভব হয়নি।

COVID Fund: সরকারি কোভিড ফান্ডের ২৮ কোটি টাকা ঢুকল বেকার যুবকের অ্যাকাউন্টে! তারপর কী হল জানেন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2022 | 3:01 PM

টোকিও: করোনাভাইরাস অতিমারি পরিস্থিতিতে গড়ে তোলা হয়েছিল তহবিল। উদ্দেশ্য ছিল, লকডাউন পরিস্থিতি তৈরি হলে তহবিলের টাকা দিয়ে অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া শহরবাসীকে সাহায্য করা। সেই তহবিলের টাকা ভুল করে চলে যায় ওই শহরেরই এক ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্টে। বিষয়টি যখন শহর কর্তৃপক্ষের নজরে আসে, তখন এক সপ্তাহ পেরিয়ে গিয়েছে। ততক্ষণে উপার্জনহীন ওই ব্যক্তি সেই টাকার অধিকাংশ জুয়া খেলে খরচ করে ফেলেছেন। শহর কর্তৃপক্ষ অনুরোধ করলেও সেই টাকা ফেরাতে রাজি হননি ওই ব্যক্তি। সম্প্রতি ঘটনাটি ঘটেছে জাপানের একটি শহরে। আর্থিক প্রতারণার অভিযোগে ওই ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। তবে তাঁর কাছ থেকে টাকা এখনও উদ্ধার করা সম্ভব হয়নি। জাপানের স্থানীয় সংবাদপত্রে প্রকাশের পর এই ঘটনা সামনে এসেছে।

জাপানের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ২৪ বছরের ওই ব্যক্তির নাম শো তাগুছি। পশ্চিম জাপানের আবু শহরে থাকেন তিনি। কোভিড পরিস্থিতিতে অর্থনৈতির ভাবে পিছিয়ে থাকাদের সাহায্যের জন্য একটি তহবিল গড়া হয়েছিল ওই শহরে। সেই টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে পাঠানোর সিদ্ধান্ত নেয় শহর কর্তৃপক্ষ। কিন্তু ভুল করে সমস্ত টাকা ঢুকে যায় তাগুছির ব্যাঙ্ক অ্যাকাউন্টে। পুলিশ জানিয়েছে, ৪ কোটি ৬৩ লক্ষ ইয়েন (জাপানের মুদ্রা) ঢুকেছিল তাগুছির অ্যাকাউন্টে। যা ভারতীয় মুদ্রায় প্রায় ২৮ কোটি টাকা। সেই টাকার অধিকাংশই জুয়া খেলে খরচ করে ফেলেছেন তাগুছি। অভিযোগ, কর্তৃপক্ষের অনুরোধ সত্ত্বেও সেই টাকা ফেরত দিতে রাজি হননি তিনি। জানা গিয়েছে, গত ১০ দিনে ৩৪ বার লেনদেন করেছেন তিনি।

জানা গিয়েছে, তহবিলের টাকা আবু শহরের ৪৬৩টি পরিবারের পাওয়ার কথা ছিল। প্রত্যেক পরিবারকে ১০ হাজার ইয়েন দেওয়ার কথা ছিল। কিন্তু সেই টাকাই ভুল করে ঢুকে যায় তাগুছির অ্যাকাউন্টে। তাগুছির নাম প্রাপত তালিকার প্রথমে ছিল। টাকা পেয়ে কর্তৃপক্ষের ভুল ধরাতে উদ্যত হননি ওই যুবক। তিনিও চুপিচুপি সেই টাকা ব্যবহার করে জুয়া খেলতে শুরু করেন। কিন্তু তাগুছি কাছে সমস্ত টাকা চলে যাওয়ার পরও তা কেন কর্তৃপক্ষের নজরে এল না, তা নিয়েও উঠছে প্রশ্ন।

অবৈধ ভাবে অনলাইন জুয়ায় টাকা লেনদেনের জন্য তাগিছির বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ। তাঁকে গ্রেফতারও করা হয়েছে। পাশাপাশি জুয়ায় খরচ করা টাকা উদ্ধার করার চেষ্টাও চালানো হচ্ছে বলে জানিয়েছেন শহর কর্তৃপক্ষ।