করোনার ‘সৌজন্যে’ মসনদ পাকা জেসিন্ডার! শুরু করলেন ‘দ্বিতীয় ইনিংস’

১২০ আসনের পার্লামেন্টে ৬১ ম্যাজিক ফিগার। জেসিন্ডা পেয়েছেন ৬৫।

করোনার 'সৌজন্যে' মসনদ পাকা জেসিন্ডার! শুরু করলেন 'দ্বিতীয় ইনিংস'
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Nov 07, 2020 | 8:37 AM

TV 9 বাংলা ডিজিটাল : দ্বিতীয় বার নিউ জিল্যান্ডের (New Zealand) প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করলেন জেসিন্ডা আর্ডেন (Jacinda Arden)। ৬৫ আসনে জয়লাভ করে একক সংখ্যাগরিষ্ঠতায় ফের ক্ষমতায় এল তাঁর দল ল্যাবর পার্টি। গত নির্বাচনে ৪৬ আসন পেয়েছিল ল্যাবর পার্টি । ভোট পেয়েছিল ৩৬.৮৯ শতাংশ। এবারের নির্বাচনে সেটাই ৫০ শতাংশেরও বেশি।

শুক্রবার ওয়েলিংটনে শপথ গ্রহণ করলেন জেসিন্ডা ও তাঁর ক্যাবিনেট। শপথ গ্রহণের সময় তাঁর ক্যাবিনেটের উদ্দেশে জেসিন্ডা বলেন, “এঁরা সকলেই প্রতিভা সম্পন্ন বিভিন্ন স্তরের প্রতিনিধি। তাঁদের অভিজ্ঞতা যে কোনও সময় কাজে আসবে। আর সকলেই দেশের জন্য কাজ করতে বদ্ধ পরিকর।”

১২০ আসনের পার্লামেন্টে ৬১ ম্যাজিক ফিগার। জেসিন্ডা পেয়েছেন ৬৫। প্রধান প্রতিদ্বন্দ্বী ‘ন্যাশনাল পার্টি’ পেয়েছে ৩৩ টি আসন। ফল প্রকাশের পরেই পদত্যাগ করেছেন ‘ন্যাশনাল পার্টির’ ডেপুটি নেতা গেরি ব্রাউনলি। করোনা প্রতিরোধে দারুণ ফল করেছিল নিউ জিল্যান্ড। জেসিন্ডার নেতৃত্বে নিউ জিল্যান্ডে সক্রিয় করোনা আক্রান্তর সংখ্যা শূন্যে নেমেছিল। সেদিন আনন্দে নেচে উঠেছিলেন প্রধানমন্ত্রী।

Jacinda Arden

জেসিন্ডা আর্ডেন

বিশেষজ্ঞরা বলছেন, করোনা প্রতিরোধে সফলতাই ভোটে বাড়তি সমর্থন দিয়েছে জেসিন্ডা আর্ডেনকে। গত বছর একজন শ্বেতাঙ্গ বন্দুকবাজ এক মসজিদে হামলা করে ৫১ জন মুসলিমকে মেরে ফেলার পর বন্দুক নিয়ন্ত্রণে কড়া পদক্ষেপ করেছিলেন জেসিন্ডা আর্ডেন। এছাড়া বিভিন্ন সময়ে তাৎক্ষণিক সিদ্ধান্তের জন্য একাধিক বার প্রশংসিত হয়েছেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী। প্রথম দফায় তাঁর বিরুদ্ধে প্রতিশ্রুতি না রাখার অভিযোগ তুলেছিলেন বিরোধীরা। আবাসন, জলবায়ু, শিশু ও দারিদ্য সংক্রান্ত সমস্যায় প্রশ্নের মুখে পড়তে হয়েছে তাঁকে। এবারের নির্বাচনে জেসিন্ডা জানিয়েছিলেন, তিনি সংশোধন চান, তবে অবশ্যই মানুষের কথা মাথায় রেখে। এবার দ্বিতীয় ইনিংসে কতটা সংশোধন করতে পারেন জেসিন্ডা। সুযোগ দিয়ে সে দিকেই তাকিয়ে নিউ জিল্যান্ডের আম জনতা।