cruise missiles: দেশের পশ্চিম সীমান্ত থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া, চিন্তায় সিওল, ওয়াশিংটন

North Korea: উত্তর কোরিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্রের পাল্লা কী? অনকন শহর থেকে কোন দিকে সেই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে, সে ব্যাপারে জানার জন্য দক্ষিণ কোরিয়া এবং আমেরিকার সেনাবাহিনী বিশ্লেষণ শুরু করেছে বলে সূত্র মারফত জানা গিয়েছে।

cruise missiles: দেশের পশ্চিম সীমান্ত থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া, চিন্তায় সিওল, ওয়াশিংটন
কিং জম উন
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2022 | 8:44 PM

সিওল: দু’টি ক্রুজ মিসাইল ছুড়েছে উত্তর কোরিয়া। সে দেশের পশ্চিম দিকে অবস্থিত অনচন শহর থেকে মিসাইল ২টি ছোড়া হয়েছে। বুধবার এ কথা জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী। উত্তর কোরিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্রের পাল্লা কী? অনকন শহর থেকে কোন দিকে সেই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে, সে ব্যাপারে জানার জন্য দক্ষিণ কোরিয়া এবং আমেরিকার সেনাবাহিনী বিশ্লেষণ শুরু করেছে বলে সূত্র মারফত জানা গিয়েছে। বেশ কয়েক বছর পর আমেরিকা এবং দক্ষিণ কোরিয়া যৌথ ভাবে সামরিক মহড়ার প্রস্তুতি শুরু করেছে। চার দিন চলবে সেই প্রস্তুতি মহড়া। তা শুরু হওয়ার এক দিনের মধ্য়েই উত্তর কোরিয়া এই ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে জানা গিয়েছে।

দক্ষিণ কোরিয়া আমেরিকার দীর্ঘদিনের সামরিক সহযোগী। তবে কোভিড অতিমারি এবং উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্কের অবনতি হওয়ায় বেশ কয়েক বছর ওই দুই দেশের সামরিক মহড়া বন্ধ ছিল। উলচি ফ্রিডম শিল্ড লাইভ ফিল্ড ট্রেনিং ফের শুরু করবে দুই দেশ। আগামী ২২ অগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত চলবে তা। তারই প্রস্তুতি হিসাবে মহড়া চালাচ্ছে দুই দেশের সেনাবাহিনী।

মঙ্গলবার পেন্টাগন জানিয়েছিল, গত সপ্তাহে হাওয়াই দ্বীপপুঞ্জে মিসাইল ডিফেন্স এক্সারসাইজ চালিয়েছিল আমেরিকা, দক্ষিণ কোরিয়া এবং জাপান। ২০১৭ সালের পর এই প্রথম বার এ রকম যৌথ মহড়া চালালো ওয়াশিংটন, টোকিও এবং সিওল। যদিও গত ২ মাস ধরে কোনও ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেনি উত্তর কোরিয়া। কোভিড বিরুদ্ধে লড়াইয়ে মগ্ন ছিল। গত সপ্তাহে কোভিডের বিরুদ্ধে যুদ্ধে জয় এসেছে বলে ঘোষণা করে তারা। যদিও কয়েক সপ্তাহ ধরেই পরমাণু অস্ত্র সমৃদ্ধ ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি পিয়ংইয়ং নিচ্ছিল বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া। ২০১৭ সাল থেকেই পরমাণু অস্ত্রবহনে সক্ষম ক্ষেপণাস্ত্র পরীক্ষা করছে কিং জম উনের দেশ।