এভারেস্টেও হানা করোনার, অসুস্থ পর্বতারোহীর পরীক্ষা করতেই রিপোর্ট এল পজেটিভ!

পর্বতারোহী অসুস্থ হয়ে পড়ায় প্রথমে সন্দেহ করা হয়েছিল অতিরিক্ত উচ্চতায় তাঁর শ্বাসযন্ত্রে সমস্যা দেখা দিয়েছে। পরে কাঠমাণ্ডুর হাসপাতালে নিয়ে গেলে তাঁর করোনা রিপোর্ট পজেটিভ আসে।

এভারেস্টেও হানা করোনার, অসুস্থ পর্বতারোহীর পরীক্ষা করতেই রিপোর্ট এল পজেটিভ!
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Apr 23, 2021 | 9:12 AM

কাঠমাণ্ডু: বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গেও পৌঁছে গেল করোনা। মূলত পর্যটনের উপর নির্ভর করে নেপাল, সেই কারণেই করোনা সংক্রমণের মাঝেও বিদেশী পর্বতারোহীদের এভারেস্টে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু এক পর্বতারোহী অসুস্থ হয়ে পড়ায় তাঁকে হেলিকপ্টারে করে কাঠমাণ্ডুর হাসপাতালে নিয়ে আসা হয়। নিয়মমাফিক করোনা পরীক্ষা করাতেই জানা যায়, ওই পর্বতারোহীর রিপোর্ট পজেটিভ আসে।

বুধবারই একটি ম্যাগাজিনেই ঘটনাটি প্রথম তুলে ধরা হয়। সেই ম্যাগাজিনে বলা হয়েছে, ওই পর্বতারোহী অসুস্থ হয়ে পড়ায় প্রথমে সন্দেহ করা হয়েছিল অতিরিক্ত উচ্চতায় তাঁর শ্বাসযন্ত্রে সমস্যা দেখা দিয়েছে, যা হাই-অল্টিটিউড পুলমোনারি ইডিমা নামে পরিচিত। তবে কাঠমাণ্ডুর হাসপাতালে নিয়ে এসে করোনা পরীক্ষা করাতেই তাঁর রিপোর্ট পজেটিভ আসে। নিউ ইয়র্ক টাইমস পত্রিকার তরফেও জানানো হয়েছে, বেস ক্যাম্পে নিয়ে আসার পর একাধিক পর্বতারোহীর রিপোর্ট পজেটিভ এসেছে।

সূত্র অনুযায়ী, বুধবার অবধি নেপালের পর্যটন দফতর মোট ৩৭৭টি ক্লাইমিং পারমিট দিয়েছে বিদেশী পর্বতারোহীদের। তবে মোট কতজন করোনা আক্রান্ত হয়েছেন, সে সম্পর্কে নেপালের পর্যটন মন্ত্রকের তরফে কিছু জানানো হয়নি। এভারেস্টে করোনা নিয়ে আরও মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে এর উপসর্গ। কারণ করোনার অধকাংশ উপসর্গ, যেমন সর্দি-কাশি, শ্বাসকষ্ট, দুর্বলতা অধিক উচ্চতায় গেলেও হয়, যা অল্টিটিউট সিকনেস নামে পরিচিত।

নেপালের আয়ের একটি বড় অংশই পর্যটন শিল্প থেকে আসায় গতবছর করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর গোটা বিশ্বে লকডাউন জারি হওয়ায় প্রভাবিত হয়েছিল নেপালের অর্থনীতিও। পর্বতারোহীদের পথ চিনিয়ে নিয়ে যাওয়ার কাজে বহাল থাকা শেরপা থেকে শুরু করে পর্যটনকেন্দ্রগুলি ব্যপক ক্ষতির মুখে পড়ে। চলতি বছরে ফের একবার সংক্রমণের ছায়া দেখা দিলেও এখনই পিছু হটতে নারাজ শেরপা এবং এভারেস্ট জয়ের লক্ষ্যে আসা পর্বতারোহীরা।

এক শেরপা জানান, বেস ক্যাম্পে সবকিছুই স্বাভাবিক রয়েছে। করোনা সংক্রমণের কোনও আশঙ্কাও নেই। অন্যদিকে, বিদেশ থেকে আসা পর্বতারোহীরাও করোনার ভয়ে বাড়ি ফিরতে নারাজ। এক সংস্থার তরফে জানানো হয়, তাদের সঙ্গে আসা পর্বতারোহীদের নিয়মিত করোনা পরীক্ষা করা হচ্ছে এবং বাইরের কারোর সংস্পর্শে যেতেও বারণ করা হয়েছে। সুতরাং সংক্রমিত হওয়ার কোনও সম্ভাবনা নেই।

আরও পড়ুন: ‘সরি, জানতাম না ওটা করোনার ওষুধ’, চুরির পরেরদিনই ভ্যাকসিন সমেত ব্যাগ ফেরত দিল চোর!