Covid 19 Pandamic: ‘প্যান্ডেমিক সেদিনই শেষ হবে, যে দিন…’, সতর্ক করলেন হু প্রধান

WHO Chief: করোনা অতিমারি শেষ হতে এখনও অনেক দেরি। আরও একবার সতর্ক করছে হু।

Covid 19 Pandamic: 'প্যান্ডেমিক সেদিনই শেষ হবে, যে দিন...', সতর্ক করলেন হু প্রধান
সতর্ক করলেন 'হু' প্রধান (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2021 | 2:28 PM

জেনেভা : প্রায় বছর দুয়েক হতে চলল অতিমারি (Pandamic) শব্দটার সঙ্গে পরিচিত হয়েছে গোটা বিশ্ব। এতগুলো দিন পেরিয়ে গেলেও এখনও মেলেনি মুক্তি। কবে, আবার মাস্ক-মুক্ত হবে পৃথিবী, সেই আশায় দিন গনছে মানুষ। কিন্তু সত্যি মহামারি থেকে মুক্তি পেতে গেলে যতটা সতর্ক হওয়া প্রয়োজন, ততটা কি মানুষ হচ্ছে, সেই প্রশ্ন বারবারই সামনে আনছেন বিশেষজ্ঞরা। এবার সেই একই ভাষা শোনা গেল বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) প্রধানের গলায়। তাঁর কথায়, অতিমারি সে দিনই শেষ হবে, যে দিন বিশ্ব এটা শেষ করতে চাইবে।

জি-২০ দেশগুলির উদ্দেশে বার্তা দিতে গিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানম ঘেব্রেসাস বলেন, ‘করোনা অতিমারি শেষ হতে এখনও অনেক দেরি। গোটা বিশ্বের উচিৎ সতর্কতার সঙ্গে এটা সামাল দেওয়া।’

মানুষকে সতর্ক করতে তিনি বলেন, ‘যে দিন গোটা বিশ্ব এই অতিমারি শেষ করতে চাইবে, সে দিনই এর অবসান হবে। আমাদের হাতে করোনার রুখতে প্রয়োজনীয় সব সামগ্রীই আছে। কিন্তু আমরা সেগুলো ঠিক মতো ব্য়বহার করতে পারছি না।’ রবিবার বার্লিনে এক স্বাস্থ্য সম্মেলনে যোগ দিয়ে এ কথা বলেন তিনি। উল্লেখ্য কলকাতায় সম্প্রতি যে ভাবে সংক্রমণ বাড়তে দেখা গিয়েছে, তাতেও সাধারণ মানুষের সতর্কতার অভাবের কথাই বলেছেন চিকিৎসকেরা।

পাশাপাশি হু আগেই সতর্ক করেছে যে, যে সব দরিদ্র দেশে কোভিডের বিস্তার ঠেকাতে টিকার প্রয়োজন, সেরকম অনেক দেশেই টিকা না পাওয়ায় মহামারি অন্তত আরও এক বছর ধরে চলবে। এ সব দেশ টিকা পেলে আরও আগেই এই মহামারির অবসান ঘটত বলেও জানিয়েছে হু। জানা গিয়েছে, আফ্রিকায় পাঁচ শতাংশেরও কম টিকা পেয়েছে মানুষ, যেখানে বেশিরভাগ দেশে প্রায় ৪০ শতাংশ মানুষ ভ্যাকসিন পেয়ে গিয়েছে।

এ দিকে উদ্বেগ বাড়িয়ে ক্রমশ রূপ বদলাচ্ছে করোনা। নতুন করে সতর্কতা জারি হয়েছে আরও এক ভ্যারিয়েন্ট নিয়ে। ব্রিটেন,  রাশিয়ার পর আতঙ্গ ছড়িয়েছে এ রাজ্যেও। মহারাষ্ট্রের এক শতাংশ করোনা আক্রান্তের নমুনাতেই মিলেছে ডেল্টার সাব ভ্যারিয়েন্ট AY.4.2. সেই কারণে ইতিমধ্যেই মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্রে জারি করা হয়েছে।

ন্যাশনাল সেন্টার অব ডিজিজ কন্ট্রোল থেকে প্রকাশিত একটি জিনোম সিকোয়েন্সিং-এর রিপোর্টে দেখা গিয়েছে, ইন্দোরে এই নতুন ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে সাত জনের নমুনায়। আক্রান্ত সাত জনের মধ্যে রয়েছেন দুজন সেনা কর্তা।

বিগত কিছুদিন ধরে ব্রিটেনে নতুন করে মাথাচাড়া দিয়েছে কোভিড সংক্রমণ। আর তারপর থেকেই প্রশ্ন উঠতে শুরু করেছে নতুন ভ্যারিয়েন্টের উপস্থিতি নিয়ে। শুধু ব্রিটেন নয়, রাশিয়াতেই নতুন ভ্য়ারিয়েন্ট নিয়ে বেড়েছে উদ্বেগ। সেখানেও AY.4.2 চিহ্নিত হয়েছে বলে দাবি প্রশাসনের। রাশিয়ায় গত কয়েকদিন ধরে সংক্রমণ চোখে পড়ার মতো। রবিবারের রিপোর্ট অনুযায়ী, ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে রাশিয়ায়।

আরও পড়ুন : ডেল্টার পর ভারতে হাজির AY.4.2! নতুন ভ্য়ারিয়েন্ট নিয়ে সতর্কতা জারি দুই রাজ্যে