Delta subvariant AY.4.2: ডেল্টার পর ভারতে হাজির AY.4.2! নতুন ভ্যারিয়েন্ট নিয়ে সতর্কতা জারি দুই রাজ্যে

New Variant of Covid: কোভিডের নতুন ভ্যারিয়েন্ট নিয়ে সতর্কতা জারি হল মহারাষ্ট্রের। সে রাজ্যে এক শতাংশ নমুনায় নতুন ভ্যারিয়েন্ট AY.4.2 শনাক্ত করা হয়েছে।

Delta subvariant AY.4.2: ডেল্টার পর ভারতে হাজির AY.4.2! নতুন ভ্যারিয়েন্ট নিয়ে সতর্কতা জারি দুই রাজ্যে
কেরলে বাড়ছে ওমিক্রন আক্রান্তও। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2021 | 1:23 PM

মুম্বই: এক ডেল্টাতেই (Delta) কাবু হয়েছে বিশ্বের একাধিক দেশ। ভারতে করোনা (Coronavirus) সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের (Second Wave) পিছনেও অন্য়তম কারণ ছিল এই ডেল্টা ভ্যারিয়েন্ট। সেই ঢেউ কিছুটা প্রশমিত হয়েছে ঠিকই। তবে, নতুন করে সতর্কতা জারি হল আরও এক ভ্যারিয়েন্ট নিয়ে। মহারাষ্ট্রের (Maharshtra) এক শতাংশ করোনা আক্রান্তের নমুনাতেই মিলেছে ডেল্টার সাব ভ্যারিয়েন্ট AY.4.2. সেই কারণে ইতিমধ্যেই মধ্যপ্রদেশ (Madhyapradesh) এবং মহারাষ্ট্রে জারি করা হয়েছে।

ন্যাশনাল সেন্টার অব ডিজিজ কন্ট্রোল থেকে প্রকাশিত একটি জিনোম সিকোয়েন্সিং-এর রিপোর্টে দেখা গিয়েছে, ইন্দোরে এই নতুন ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে সাত জনের নমুনায়। আক্রান্ত সাত জনের মধ্যে রয়েছেন দুজন সেনা কর্তা।

তবে এখনও ২০ হাজারের নীচেই রয়েছে দেশের করোনা সংক্রমণ। বিগত বেশ কয়কদিন ধরেই নিম্নমুখী রয়েছে দেশের করোনা চিত্র (Corona report)। এরমধ্যে ১০০ কোটির টিকাকরণের মাইল ফলক ছোঁয়ার পর থেকেই করোনার বিরুদ্ধে লড়াইয়ে অনেকটাই আত্মবিশ্বাসী হয়েছে দেশ।

বিগত কিছুদিন ধরে ব্রিটেনে নতুন করে মাথাচাড়া দিয়েছে কোভিড সংক্রমণ। আর তারপর থেকেই প্রশ্ন উঠতে শুরু করেছে নতুন ভ্যারিয়েন্টের উপস্থিতি নিয়ে। বর্তমানে ব্রিটেনে বিশেষজ্ঞরা এই ভ্য়ারিয়েন্ট নিয়ে গবেষণা চালাচ্ছে। কয়েক মাসে সে দেশে বেশ কয়েকজন আক্রান্তের নমুনায় মিলেছে AY.4.2। এমনকি কোথাও কোথাও ডেল্টার সংক্রমণকেও ছাড়িয়ে গিয়েছে ভাইরাসের এই নতুন চেহারা। তবে ভাইরাসের এই নতুন রূপ নিয়ে আরও বেশি গবেষণার প্রয়োজন আছে বলে জানিয়েছেন গবেষকেরা।

ব্রিটেনে দৈনিক আক্রান্তের সংখ্যা গত জুলাইয়ের পর প্রথমবার ৫০ হাজার ছাড়িয়েছে দিন দুয়েক আগে। বৃহস্পতিবার সরকারি পরিসংখ্যানে জানানো হয় যে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাস সংক্রমণের শিকার হয় ৫২,০০৯ জন। এর আগে বিগত কয়েকদিনে ব্রিটেনে ৪০ হাজারের বেশি হয় দৈনিক সংক্রমণ। এরপর বৃহস্পতিবারের পরিসংখ্যানে এই সংখ্যা ৫২ হাজার ছাড়িয়ে যায়। সতর্কবার্তা জারি করা হয়েছে ব্রিটেনে। সে দেশের স্বাস্থ্য সচিব সাজিদ জাভিদ বলেছেন, করোনা অতিমারি এখনও পুরোপুরি শেষ হয়নি। একইসঙ্গে তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, আসন্ন শীতের মরশুমে দৈনিক করোনা আক্রান্তর সংখ্যা ১ লক্ষ ছাড়াতে পারে।

শুধু ব্রিটেন নয়, রাশিয়াতেই নতুন ভ্য়ারিয়েন্ট নিয়ে বেড়েছে উদ্বেগ। সেখানেও AY.4.2 চিহ্নিত হয়েছে বলে দাবি প্রশাসনের। রাশিয়ায় গত কয়েকদিন ধরে সংক্রমণ চোখে পড়ার মতো। রবিবারের রিপোর্ট অনুযায়ী, ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে রাশিয়ায়। সংক্রমণ বেড়ে যাওয়ায় আগামী সপ্তাহ থেকে দেশ জুড়ে কোভিড নিয়ন্ত্রণে বিধিনিষেধ চালু করছে প্রশাসন। পরিসংখ্যানে দেখা গিয়েছে, ইউরোপের দেশগুলির মধ্যে কোভিডে আক্রান্তের সংখ্যা সর্বাধিক রাশিয়াতেই। রাজধানী মস্কোয় আগামী ২৮ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত জরুরি পরিষেবা ছাড়া সব কিছু বন্ধ রাখা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ ছাড়া অক্টোবরের ৩০ তারিখ থেকে এক সপ্তাহ সব নাগরিককে সবেতন ছুটি দেওয়া হবে বলেও জানানো হয়েছে।

আরও পড়ুন: Corona Outbreak: দেশে একদিনে সংক্রমণে মিলল স্বস্তি! বেড়েছে সুস্থ হয়ে ওঠার সংখ্যাও