Flight Emergency Gate: মাটি স্পর্শ করার আগেই খুলেছিলেন বিমানের গেট, কীসের এত তাড়া ছিল যাত্রীর?

South Korea: জানেন কি কেন সেদিন মাঝ আকাশেই বিমানের আপদকালীন দরজা খুলে দিয়েছিল ওই যাত্রী? কীসের এত তাড়া ছিল তার? স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, ওই যাত্রী পুলিশকে জানিয়েছে, বিমানের মধ্যে তার দম বন্ধ হয়ে আসছিল।

Flight Emergency Gate: মাটি স্পর্শ করার আগেই খুলেছিলেন বিমানের গেট, কীসের এত তাড়া ছিল যাত্রীর?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 29, 2023 | 6:30 AM

দায়েগু: বিমান মাটি স্পর্শ করার আগেই এক যাত্রী খুলে দিয়েছিল আপদকালীন দরজা (Emergency Exit Gate)। দক্ষিণ কোরিয়ার (South Korea) সেই খবর হু হু করে ছড়িয়ে পড়েছিল নেট দুনিয়ায়। শেষ পর্যন্ত অবশ্য কোনও বড়সড় বিপত্তি এড়িয়ে সব যাত্রীদের নিয়ে নিরাপদে অবতরণ করেছিল বিমানটি। বিমানবন্দরে অবতরণের সঙ্গে সঙ্গে যে যাত্রী এই কাণ্ড ঘটিয়েছিল, তাকে গ্রেফতার করেছিল পুলিশ। কিন্তু জানেন কি কেন সেদিন মাঝ আকাশেই বিমানের আপদকালীন দরজা খুলে দিয়েছিল ওই যাত্রী? কীসের এত তাড়া ছিল তার? স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, ওই যাত্রী পুলিশকে জানিয়েছে, বিমানের মধ্যে তার দম বন্ধ হয়ে আসছিল এবং সে তাড়াতাড়ি বিমান থেকে নামতে চেয়েছিল। তাই আপদকালীন দরজা খুলে দিয়েছিল।

এশিয়ানা এয়ারলাইনসের এ৩২১ বিমানে এই বিপত্তিটি ঘটেছিল কয়েকদিন আগে। দক্ষিণ কোরিয়ার জেজু থেকে দায়েগু আন্তর্জাতিক বিমানবন্দরের দিকে আসার সময় ঘটনাটি ঘটে। ওই যাত্রী আপদকালীন দরজা খুলে দেওয়ার সঙ্গে সঙ্গে হুশ করে তীব্র বাতাস ঢুকে পড়ে বিমানের কেবিনে। তাতে ১২ জন যাত্রীর সামান্য চোটও লাগে। যদিও শেষ পর্যন্ত নিরাপদে অবতরণ করে বিমানটি। যে এই কাণ্ড ঘটিয়েছিল, ৩৩ বছর বয়সি ওই যাত্রীকে বিমানের নিরাপত্তাবিধি ভাঙার জন্য আটক করা হয় সঙ্গে সঙ্গে। যদি সে দোষী প্রমাণিত হয়, তাহলে সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত জেল হতে পারে তার।

সেখানকার ইয়োনহাপ সংবাদ সংস্থার রিপোর্ট বলছে, জিজ্ঞাসাবাদের সময় ওই ব্যক্তি পুলিশকে জানিয়েছে বিমানের ভিতরে তার দম বন্ধ হয়ে আসছিল। সে চাইছিল বিমান থেকে যাতে ঝঞ্ঝাট এড়িয়ে তাড়াতাড়ি নামতে পারে। সদ্য চাকরি হারিয়ে মানসিকভাবেও সে বিধ্বস্ত ছিল বলে পুলিশকে জানিয়েছে।

এদিকে, অ্যাসোসিয়েটেড প্রেসের আবার একটি প্রতিবেদন বলছে, সোমবার সকাল পর্যন্ত দায়েগু পুলিশের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে পুলিশ ওই যাত্রীর বিষয়ে কোনও তথ্য দিতে চায়নি।