China Army Coup: গৃহবন্দি চিনা প্রেসিডেন্ট জিংপিং? ড্রাগনের দেশ নিয়ে তোলপাড় সোশ্যাল মিডিয়া

PLA: চিনা প্রেসিডেন্ট হিসেবে পিপলস লিবারেশন আর্মি বা চিনা সেনাবাহিনীর সর্বাধিনায়কের পদে রয়েছেন শি জিংপিং।

China Army Coup: গৃহবন্দি চিনা প্রেসিডেন্ট জিংপিং? ড্রাগনের দেশ নিয়ে তোলপাড় সোশ্যাল মিডিয়া
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2022 | 6:13 PM

বেজিং: বিশ্বের শক্তিধর দেশগুলির মধ্যে অন্যতম চিন। কারণে অকারণে বিভিন্ন দেশের ওপর খবরদারি করতে অভ্যস্ত এই এশিয়ান দেশ। লাল ফৌজের নৃশংসতা, অনেক ছোট দেশের জন্য আতঙ্কের কারণ। এহেন চিনে কি সেনা অভ্যুত্থান হয়েছে? সোশ্যাল মিডিয়ার বিভিন্ন পোস্ট সামনে আসার পর বিশ্বজুড়ে আলোড়ন তৈরি হয়েছে।

সোশ্যাল মিডিয়ার বিভিন্ন পোস্ট থেকে জানা গিয়েছে, সেদেশের সর্বশক্তিমান প্রেসিডেন্ট তথা চিনা কমিউনিস্ট পার্টির জেনারেল সেক্রেটারি শি জিংপিংকে গৃহবন্দি করা হয়েছে বলেই খবর। আগামী মাসে চিনে কমিউনিস্ট পার্টি ২০ তম সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা, তার আগে সোশ্যাল মিডিয়ার একের পর এক পোস্ট নতুন করে জল্পনা তৈরি করেছে।

চিনা প্রেসিডেন্ট হিসেবে পিপলস লিবারেশন আর্মি বা চিনা সেনাবাহিনীর সর্বাধিনায়কের পদে রয়েছেন শি জিংপিং। সোশ্যাল মিডিয়ার বিভিন্ন পোস্ট থেকে জল্পনা ছড়িয়েছে যে জিংপিংকে গৃহবন্দি করা হয়েছে। কিন্তু বেজিংয়ের তরফে এই নিয়ে সরকারিভাবে এখনও কিছু জানানো হয়নি। সোশ্যাল মিডিয়ায়ে ইতিমধ্যেই #XiJinping হ্যাশট্যাগ ট্রেন্ডিং হতে শুরু করেছে।

চিনা মানবাধিকার কর্মী জেনিফার জেং টুইটারে একটি ভিডিয়ো শেয়ার করার পর থেকে এই নিয়ে জল্পনা শুরু হয়। সেই ভিডিয়োতে চিনের রাস্তায় বেশ কিছু সেনাবাহিনীর গাড়িকে ছুটতে দেখা গিয়েছে। জেং জানিয়েছেন, সেনাবাহিনীর গাড়ির কনভয় ৮০ কিলোমিটার দীর্ঘ ছিল এবং তাঁর মতে সম্ভবত চিনা প্রেসিডেন্ট শি জিংপিংকে গৃহবন্দি করা হয়েছে।

ভিডিয়ো শেয়ার করে জেং টুইটারে লেখেন, “লাল ফৌজের সামরিক বাহিনী ২২ সেপ্টেম্বর বেজিংয়ের দিকে রওনা দিয়েছে। বেজিংয়ের কাছে কাছে হুয়ানলাই কাউন্টি থেকে শুরু হয়ে হেবেই প্রদেশের ঝাংজিয়াকো শহরে শেষ হয়েছে এই কনভয়। শোনা যাচ্ছে জিংপিংকে গৃহবন্দি করা হয়েছে এবং তাঁকে পিএলএ প্রধানের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।” সোশ্যাল মিডিয়া থেকে জানা গিয়েছে, সেনা অভ্যুত্থান ঘটিয়ে ক্ষমতা দখল করেছেন লাল ফৌজের জেনারেল লি কোয়াওমিং। এই ঘটনার আদৌ কোনও যৌক্তিকতা আছে কি না, তা জানার জন্য অপেক্ষা করতে হবে।