পর্ন দেখিয়ে ধর্ষণ, জেলে অকথ্য অত্যাচার মানবাধিকার কর্মীকে

লুইজেন ছাড়া পাওয়ার পর প্রকাশ্যে এল সৌদি প্রশাসনের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ।

পর্ন দেখিয়ে ধর্ষণ, জেলে অকথ্য অত্যাচার মানবাধিকার কর্মীকে
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 11, 2021 | 7:00 PM

রিয়াধ: সৌদিতে মহিলাদের মানবাধিকার নিয়ে একাধিকবার সরব হয়েছেন সমাজকর্মী লুইজেন অল হাথলাউল। মহিলাদের অধিকারের দাবি তুলে প্রতিবাদ মিছিলের জন্য একাধিকবার গ্রেফতার হতে হয়েছে তাঁকে। ওয়াকিবহাল মহলের মতে, তাঁকে একাধিকবার কোনও অপরাধ ছাড়াই আটক করেছে সৌদি প্রশাসন। কিন্তু এ বার লুইজেন ছাড়া পাওয়ার পর প্রকাশ্যে এল সৌদি প্রশাসনের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ।

১০ ফেব্রুয়ারি ছাড়া জেল থেকে ছাড়া পেয়েছেন লুইজেন। তারপরই বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে মানবাধিকার আইনজীবী হেলেনা কেনেডির অভিযোগগুলি। যেখানে কেনেডি একটি চিঠিতে জানিয়েছেন, জেলে থাকাকালীন অকথ্য অত্যাচার হয়েছে লুইজেনের উপর। তাঁর দাবি, জেলে বন্দি থাকার সময একাধিকবার জোর করে নীল ছবি দেখতে বাধ্য করা হয়েছে তাঁকে। একাধিকবার সিলিং থেকে ঝুলিয়ে বেধড়ক পেটানো হয়েছে তাঁকে। দেওয়া হয়েছে ইলেকট্রিক শক।

আরও পড়ুন: নদীতে ভাসছে ভরি ভরি সোনা, যেন ‘এল ডোরাডো’

২০১৮ সালে গ্রেফতার হয়েছিলেন লুইজেন। তারপর থেকে তাঁর সঙ্গে বাড়ির লোকেদেরও দেখা করতে দেয়নি সৌদি প্রশাসন। এমন অভিযোগও করেছেন কেনেডি। মহিলাদের অধিকারের দাবিতে তাঁর এই কর্মকাণ্ডের জন্য ২০১৯ ও ২০২০ সালে নোবেল শান্তি পুরষ্কারের জন্যও মনোনীত হয়েছিলন তিনি। তাঁরই আন্দোলনের জোরে এখন ২০১৮ সালে মহিলাদের গাড়ি চালানো থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় সৌদি প্রশাসন।